মঙ্গলবার, ৬ জুন, ২০২৩ ০০:০০ টা

ডিজিটাল নিরাপত্তা আইনে ৭ হাজার মামলা হয়েছে : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল নিরাপত্তা আইনে ৭ হাজার মামলা হয়েছে : আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনে চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত সারা দেশে ৭ হাজার ১টি মামলা দায়ের হয়েছে। সিলেট-২ আসনের সংসদ সদস্য মোকাব্বির খানের এক প্রশ্নের জবাবে গতকাল জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রী এ তথ্য জানান।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে জানান, বিচারব্যবস্থাকে ডিজিটালাইজড করতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় ই-জুডিশিয়ারি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্প বাস্তবায়িত হলে প্রযুক্তিনির্ভর অপরাধের বিচারের সক্ষমতা বৃদ্ধি পাবে।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে জানান, শোষণ ও বঞ্চনামুক্ত ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার করে আইনের    শাসন, মৌলিক মানবাধিকার ও সুবিচার সুনিশ্চিত করা বর্তমান সরকারের মূল লক্ষ্য। এ লক্ষ্যে সরকার একটি   স্বাধীন, নিরপেক্ষ ও আধুনিক বিচারব্যবস্থা প্রতিষ্ঠায় নিরলসভাবে  কাজ করছে।

মন্ত্রী সংসদে আরও জানান, করোনা মহামারিকালে আদালতে বিচার কার্যক্রম অব্যাহত রাখার সুবিধার্থে বিচারপ্রার্থী সব পক্ষ এবং তাদের আইনজীবীদের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিতক্রমে মামলার বিচার কার্যক্রম পরিচালনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে রাষ্ট্রপতি ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০’ জারি করে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় গত ৮ জুলাই ২০২০ তারিখে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার আইন, ২০২০’ জাতীয় সংসদে পাস হয়েছে। ফলে বিচারাধীন জরুরি বিষয়গুলো ভার্চুয়াল আদালতের মাধ্যমে নিষ্পত্তি করা সম্ভব হয়েছে। বিচারপ্রার্থী জনগণ এর সুফল পেয়েছেন। ভার্চুয়াল আদালত স্থাপনের মাধ্যমে বিচার বিভাগে এক নতুনদিগন্ত সূচিত হয়েছে।

আরেক প্রশ্নে আইনমন্ত্রী বলেন, সরকার নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে কাজ করে যাচ্ছে। সারা দেশে ১০১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের মাধ্যমে নারী ও শিশুর প্রতি নির্যাতন ও অপরাধের বিচারকার্য পরিচালিত হচ্ছে। দ্রুততম সময়ে নারী ও শিশুদের প্রতি সংঘটিত অপরাধসমূহের বিচার সম্পন্ন করা হচ্ছে।

চারটি মোবাইল ফোন কোম্পানিকে ২৫০০ কোটি টাকা সরকারের অনাদায়ী রাজস্ব সরকারকে দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সিদ্ধান্ত দিয়েছেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আসিনুল হক। তিনি বলেন, সরকারের রাজস্ব সংক্রান্ত পাওনা আদায়ের মামলাসমূহ নিষ্পত্তির লক্ষ্যে বাংলাদেশ সুপ্রিম কোর্ট অগ্রাধিকার প্রদান করছেন। যেসব রিট মামলার কারণে সরকারের বিশাল পরিমাণ রাজস্ব আদায় ব্যাহত হচ্ছে প্রধান বিচারপতির নির্দেশনাক্রমে ওই রিট বেঞ্চসমূহ এ ধরনের মামলা দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ব্যবস্থা গ্রহণ করছে। সম্প্রতি আপিল বিভাগ ২০২৩ সালের জানুয়ারি মাসে মোট ০৯ (নয়)টি মামলা একত্রে শুনানি করে একটি রায়ের মাধ্যমে গ্রামীণফোন লিমিটেডকে ১,১৬৩ (১ হাজার একশত তেষট্টি) কোটি, রবি আজিয়াটা লিমিটেড ও এয়ারটেল লিমিটেডকে (৬৬৫+৫০)=৭১৫ (সাতশত পনের) কোটি এবং বাংলালিংক লিমিটেডকে ৬২৫ (ছয়শত পঁচিশ) কোটি সর্বমোট (১,১৬৩+৭১৫+৬২৫) = ২,৫০০ (দুই হাজার পাঁচশত তিন) কোটি টাকা সরকারের অনাদায়ী রাজস্ব বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন তথা সরকারকে প্রদানের জন্য যুগান্তকারী সিদ্ধান্ত প্রদান করেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর