রবিবার, ২১ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

শহীদ মিনারে শিব নারায়ণ দাশকে শেষ শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক

মানচিত্র খচিত স্বাধীন বাংলাদেশের পতাকার নকশাকার ও বীর মুক্তিযোদ্ধা শিবনারায়ণ দাশকে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শেষবিদায় জানিয়েছে সর্বস্তরের মানুষ। গতকাল সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে শিবনারায়ণ দাশের কফিন নিয়ে আসা হয়। সেখানে প্রথমে রাষ্ট্রীয় সম্মাননা হিসেবে জেলা প্রশাসনের পক্ষ থেকে গার্ড অব অনার দেওয়া হয়। এরপর সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে দুপুর ১২টা পর্যন্ত বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান ও সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিরা তাঁর কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। শহীদ মিনারে শ্রদ্ধানিবেদন শেষে শিবনারায়ণ দাশের লাশ গ্রামের বাড়ি কুমিল্লায় নিয়ে যাওয়া হয়।

সেখানে সর্বস্তরের মানুষের শ্রদ্ধানিবেদন শেষে বিকালে লাশ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে হস্তান্তর করা হয়।

সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতিতে মরণোত্তর চক্ষুদান করেছিলেন শিবনারায়ণ দাশ। গতকাল সন্ধানী চক্ষু হাসপাতালে একজনের এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)-এ আরেকজনের চোখে এ কর্নিয়া প্রতিস্থাপন করা হয়। তাঁর দান করা কর্নিয়ায় চাঁদপুরের আবুল কালাম (৩৫) ও রংপুরের মশিউর রহমান (২১) চোখের আলো ফিরে পাচ্ছেন। সন্ধানী চক্ষু হাসপাতালে ডা. শীশ রহমান ও বিএসএমএমইউতে ডা. রাজশ্রী দাস এ অপারেশন সম্পন্ন করেছেন।

গতকাল শহীদ মিনারে শিবনারায়ণ দাশের কফিনে আওয়ামী লীগের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলটির সভাপতিমণ্ডলীর সদস্য আবদুুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, সুজিত রায় নন্দী, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, উপদফতর সম্পাদক সায়েম খানসহ কেন্দ্রীয় নেতারা। তাঁদের সঙ্গে সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খানও শ্রদ্ধা জানান।

শ্রদ্ধানিবেদন শেষে আবদুর রাজ্জাক সাংবাদিকদের বলেন, ‘আমাদের জাতীয় পতাকার নকশা করার ব্যাপারে তিনি অবদান রেখেছেন। এটা ইতিহাসে অম্লান হয়ে থাকবে। আমরা পুরো জাতি তাঁর প্রতি শ্রদ্ধাবনত।’

শহীদ মিনারে শিবনারায়ণ দাশকে শ্রদ্ধা জানাতে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সামাদ ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার।

কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), জাসদ, বাসদ, ওয়ার্কার্স পার্টি, জেএসডি, জাতীয় যুব জোট, কেন্দ্রীয় খেলাঘর, ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, গণজাগরণ মঞ্চ, সহযাত্রী, জাসদ ছাত্রলীগ, পাঁচদলীয় বাম জোট, বাংলাদেশ গণসংগীত সমন্বয় পরিষদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শিবনারায়ণ দাশের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানোনো হয়।

প্রসঙ্গত, ৭৮ বছর বয়সী শিবনারায়ণ দাশ শুক্রবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আইসিইউতে মারা যান।

সর্বশেষ খবর