শিরোনাম
প্রকাশ : ২ এপ্রিল, ২০২০ ১২:৫৫

করোনার প্রতিষেধক আবিষ্কারে এক ধাপ এগোল ইসরায়েল

অনলাইন ডেস্ক

করোনার প্রতিষেধক আবিষ্কারে এক ধাপ এগোল ইসরায়েল
প্রতীকী ছবি

গোটা বিশ্ব এই মুহূর্তে লড়াই করছে করোনাভাইরসের সঙ্গে। ইতিমধ্যে একাধিক দেশ এই ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের চেষ্টাতে মগ্ন। তার মাঝেই পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণ এবং মৃতের হার। যা দেখে আঁতকে উঠেছে গোটা বিশ্ব। তারই মাঝে ইসরায়েলের সেনার বায়ো কেমিক্যাল ডিফেন্স ল্যাবে তৈরি পরীক্ষা করা হোল প্রতিষেধকের প্রোটো টাইপের। যার জেরে কিছুটা হলেও এগোল এই ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের ক্ষেত্রে।

সে দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এই করোনার বিরুদ্ধে লড়াইতে শামিল হওয়ার জন্য দেশের সকল বিজ্ঞানী ও শীর্ষ ব্যক্তিত্বদের জানিয়েছেন। যাতে সকলের প্রচেষ্টাতে এই ভাইরসের বিরুদ্ধে প্রতিষেধক বানান সম্ভব হয়। এই মুহূর্তে গোটা বিশ্ব এই ভাইরসের বিরুদ্ধে লড়ছে। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। আর সেই কারণে ইসরায়েলের তরফ থেকে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে কেবলমাত্র প্রোটো টাইপের কাজ অবধি এখনও পর্যন্ত করা হয়েছে। পরীক্ষা সফল হলে তবে নিশ্চিত হওয়া যাবে।

নেতানিয়াহুর দফতরের কর্মীদের তরফ থেকে জানা গিয়েছে আইআইবিআর ডিরেক্টর শ্মুয়েল শাফিরা জানিয়েছেন এটি এখনও পর্যন্ত প্রাথমিক পর্যায়ে রয়েছে। চূড়ান্ত মন্তব্যের আগে এটি পরীক্ষা করা দরকার রয়েছে। তবে সে ক্ষেত্রে কিছুটা সময় লাগবে। তবে জানা গিয়েছে ইতিমধ্যে সেই পরীক্ষা সংক্রান্ত কাজ শুরু হয়েছে। যাতে খুব তাড়াতাড়ি এই ভাইরাস রোধে কোন পদক্ষেপ নেওয়া যায় সেই কারণে এই দ্রুততা বলে মনে করা হচ্ছে। যাতে আর বেশী মানুষের সংক্রমণ হওয়ার আগেই রোধ করা যায় এই ভাইরাস।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য