শিরোনাম
প্রকাশ : ১০ এপ্রিল, ২০২০ ২২:০৫

করোনা ছড়াচ্ছে বলে আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করেছিল তাইওয়ান

অনলাইন ডেস্ক

করোনা ছড়াচ্ছে বলে আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করেছিল তাইওয়ান
ফাইল ছবি

করোনাভাইরাস যে মারাত্মক আকার ধারণ করবে সে ব্যাপারে ওয়ার্নিং আগেই দিয়েছিল তাইওয়ান। কিন্তু আমেরিকার দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সেই সতর্কতাকে গুরুত্ব দেয়নি। আর তার জেরেই বিশ্ব মহামারির আকার ধারণ করেছে এই ভাইরাস। তাই এবার ডব্লিউএইচও-এর বিরুদ্ধে সরব হল আমেরিকা।

আমেরিকার পক্ষ থেকে কড়া আক্রমণ করে বলা হয়েছে যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্কতাকে পিছনে রেখে রাজনীতিকে আগে রেখেছিল। আর তার মাশুল শুধু টাকা দিয়ে নয় জীবন দিয়ে দিতে হচ্ছে। আমেরিকার দাবি তাইওয়ান আগে থেকে সতর্ক করার পরও করোনাভাইরাস নিয়ে অনেক দেরিতে সতর্ক করেছে ডব্লিউএইচও।

মার্কিন প্রশাসনের পক্ষ থেকে এক মুখপাত্র বলেছেন, তাইওয়ান আগেই সতর্ক করেছিল, তা সত্ত্বেও সেই তথ্য চেপে গিয়ে তাদের বিবৃতিতে দাবি করেছিল যে মানুষ থেকে মানুষের মধ্যে সংক্রমণ ছড়াচ্ছে না। আর তাতেই তীব্র ক্ষোভ প্রকাশ করেছে আমেরিকা।

তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট চেন চেন জেন নিজেই একজন এপিডেমোলজিস্ট। তিনি এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন যে তাইওয়ানের চিকিৎসকরা জানতে পেরেছিল যে তাদের কিছু বন্ধুবান্ধব অসুস্থ হয়ে পড়ছে চীনের উহানে। এরপরই সেকথা জানানো হয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। কিন্তু এটাকে তারা গুরুত্ব দেয়নি।

এদিকে তাইওয়ান যে সতর্ক ছিল তা সেখানকার সংক্রমণের পরিস্থিতি দেখলেই বোঝা যায়। চীন থেকে এই ভাইরাস ছড়াতে শুরু করলেও পাশে থাকা তাইওয়ানে আক্রান্ত হয়েছে মাত্র ৩৮০ জন, মৃত্যু হয়েছে মাত্র পাঁচজনের। সূত্র : কলকাতা ২৪x৭ এর।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য