৮ জুলাই, ২০২০ ১৪:৩৫

বাড়ছে আতঙ্ক, করোনায় আক্রান্ত হলে মস্তিষ্কে ক্ষতির আশঙ্কা কতটুকু?

অনলাইন ডেস্ক

বাড়ছে আতঙ্ক, করোনায় আক্রান্ত হলে মস্তিষ্কে ক্ষতির আশঙ্কা কতটুকু?

প্রাণঘাতী করোনার ছোবলে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। অদৃশ্য এই শত্রুর বিরুদ্ধে লড়াইয়ে চালিয়ে যাচ্ছে গোটা বিশ্ব। যত দিন যাচ্ছে বিজ্ঞানীরা করোনাভাইরাসের বিভিন্ন বৈশিষ্ট্য সম্পর্কে ততই নতুন নতুন সব তথ্য জানতে পারছেন। এর কিছু কিছু তাদের চিন্তায় ফেলে দিয়েছে।

এ ব্যাপারে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত রোগীরা মস্তিষ্কের কর্মহীনতা, স্নায়ু জটিলতা, স্ট্রোকের সমস্যায় ভুগতে পারে বলে বলছেন ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একদল গবেষক। ৪৩ জন করোনা রোগীর উপর জরিপ চালিয়ে এ তথ্য সম্পর্কে নিশ্চিত হয়েছেন তারা। পরে জার্নাল ব্রেইনে প্রকাশিত হয়েছে একটি অনুচ্ছেদ।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকদের গবেষণায় কোভিড  আক্রান্ত ৪৩ জন রোগীর অস্থায়ী মস্তিষ্কের কর্মহীনতা, স্ট্রোক, স্নায়ুর ক্ষতি বা মস্তিষ্কের অন্যান্য গুরুতর প্রভাবের বর্ণনা দেওয়া হয়েছে।

বিজ্ঞানীরা এরই মধ্যে করোনাভাইরাস-সম্পর্কিত মস্তিষ্কের সম্ভাব্য ক্ষতি সম্পর্কে সতর্ক করেছেন কারণ গুরুতর স্নায়বিক জটিলতা প্রদাহ, মনোরোগ এবং ভুলভাল বকার মত সমস্যা তৈরি করতে পারে। 

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের নিউরোলজী বিভাগের মাইকেল জ্যান্ডি বলছেন, মহামরীর প্রভাবে মস্তিষ্কের অনেক ক্ষতি হয়। এর আগেও ১৯২০ থেকে ১৯৩০ সালে লেথার্জির প্রাদুর্ভাবের সময় মস্তিষ্কের ক্ষতি হয়।

করোনা মূলত ফুসফুসের ক্ষতি বা শ্বাসকষ্ট তৈরি করলেও স্নায়ুবিজ্ঞানী এবং বিশেষজ্ঞরা বলছেন, মস্তিষ্কে এর ক্ষতিকর প্রভাব রয়েছে। 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

সর্বশেষ খবর