৮ জুলাই, ২০২০ ১৬:৩৫

বাতাসে ছড়িয়ে থাকা করোনা মারবে ‘ক্যাচ অ্যান্ড কিল এয়ার ফিল্টার’

অনলাইন ডেস্ক

বাতাসে ছড়িয়ে থাকা করোনা মারবে ‘ক্যাচ অ্যান্ড কিল এয়ার ফিল্টার’

প্রতীকী ছবি

বিজ্ঞানীরা জানিয়েছেন, বাতাসে তিন ঘণ্টা পর্যন্ত জীবিত থাকতে পারে করোনাভাইরাস। সম্প্রতি একদল গবেষক দাবি করেছেন, বাতাসে ভাসমান করোনাভাইরাসকে মারার জন্য তারা তৈরি করেছেন বিশেষ ধরনের এয়ার ফিল্টার। স্কুল, হাসপাতাল, অন্যান্য স্বাস্থ্যকেন্দ্র এবং যানবাহনের মধ্যে ওই এয়ার ফিল্টার ভাল কাজ করতে পারবে। বদ্ধ জায়গায় বাতাস থেকে ৯৯.৮ শতাংশ করোনাভাইরাস মেরে ফেলতে পারবে নতুন ‘ক্যাচ অ্যান্ড কিল’ এয়ার ফিল্টার।

একটি বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, নিকেল ফোম থেকে তৈরি হয়েছে ওই এয়ার ফিল্টার। করোনাভাইরাস বাদে ওই যন্ত্রটি ব্যাসিলাস অ্যানথ্রাক্সিস ব্যাকটেরিয়াকেও মেরে ফেলতে পারে। ওই ব্যাকটেরিয়া অ্যানথ্রাক্স রোগের কারণ। আমেরিকার হিউস্টন বিশ্ববিদ্যালয়ের গবেষক ঝিফেং রেন বলেন, এই এয়ার ফিল্টার এরোপ্লেন, অফিস, স্কুল এবং যাত্রীবাহী জাহাজে করোনা সংক্রমণ রোধ করবে।” বিজ্ঞানীরা জানাচ্ছেন, তাঁরা ওই এয়ার ফিল্টারের ‘ডেস্ক টপ মডেল’ তৈরি করবেন। সেই যন্ত্র যে অফিসকর্মীর টেবিলে বসানো থাকবে, তার আশপাশের বাতাস থাকবে পরিশুদ্ধ। সেখানে করোনাভাইরাস থাকবে না।

হিউস্টন বিশ্ববিদ্যালয় ও মেডিস্টার নামে এক সংস্থা যৌথভাবে যন্ত্রটি বানিয়েছে। মেডিস্টারের মুখপাত্র গ্যারেট কে পিল বলেন, ‘প্রথমে ওই এয়ার ফিলটার বসানো হবে স্কুল, যানবাহন, বিমান, অফিস, হাসপাতাল ও অন্যান্য স্বাস্থ্যকেন্দ্রে।’ বিজ্ঞানীরা জানতে পেরেছেন, করোনাভাইরাস ৭০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে বাঁচতে পারে না। তাই এয়ার ফিলটারের ভেতরে তাপমাত্রা থাকবে ২০০ ডিগ্রি সেলসিয়াস।

বাতাসে করোনাভাইরাস কীভাবে ছড়িয়ে পড়ে তা নিয়ে বিজ্ঞানীরা একমত নন। হু-র বক্তব্য, নির্দিষ্ট কয়েকটি পরিস্থিতিতে বাতাসের মাধ্যমে ওই ভাইরাস ছড়ায়। মানুষ যখন শ্বাস নেয়, কাঁশি দেয় বা কথা বলে, তখন দু’ধরনের ড্রপলেট ছড়ায়। যেগুলির আয়তন বড় সেগুলি পড়ে মাটিতে। তারপর উবে যায়। কিন্তু ছোট ড্রপলেটগুলি বাতাসে থেকে যায় কয়েক ঘণ্টা।

চিনের উহান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কে লানের নেতৃত্বে গবেষকরা লক্ষ করেছেন, হাসপাতালের পেশেন্ট ওয়ার্ড, সুপারমার্কেট অথবা বসতবাড়িতে বাতাসে তেমন বেশি সংখ্যক ড্রপলেট নেই। কিন্তু হাসপাতালের শৌচাগারে ও অপর দু’টি জায়গায়, যেখানে অনেকে জড়ো হন এবং বায়ু চলাচলের বেশি ব্যবস্থা নেই, সেখানেই ড্রপলেট বেশিক্ষণ স্থায়ী হয়েছে বাতাসে।

বিডি-প্রতিদিন/শফিক

সর্বশেষ খবর