শিরোনাম
প্রকাশ : ১০ জুলাই, ২০২০ ২১:৫৪

করোনায় ইরাকের 'ওয়ান্ডার ড্রাগ', ট্রায়ালে উঠে এল বিস্ময়কর তথ্য

অনলাইন ডেস্ক

করোনায় ইরাকের 'ওয়ান্ডার ড্রাগ', ট্রায়ালে উঠে এল বিস্ময়কর তথ্য

যখন মহামারী করোনা ভাইরাসে স্তব্ধ পৃথিবী। ঠিক এই সময়েই ভয়ানক এই যুদ্ধে নতুন পথ দেখাতে পারে ইরাক। ইরাকের ইউনিভার্সিটি অব বাগদাদের ট্রায়ালে মিলেছে চাঞ্চল্যকর তথ্য। প্রফেসর ফইক গরিয়ালের পরীক্ষামূলক ট্রায়ালের ফল নজরকাড়া।  

১০০ জনের উপর এই পরীক্ষামূলক ট্রায়ালে দুটি ভাগে ভাগ করা হয়েছিল রোগীদের। এর মধ্যে এক পক্ষকে হাইড্রক্সিক্লোরকুইন ও অ্যাজিথ্রোমাইসিনের সঙ্গে অল্প পরিমাণে আইভারমেক্টিন দেওয়া হয়েছিল আর অন্য পক্ষকে শুধু হাইড্রক্সিক্লোরকুইন ও অ্যাজিথ্রোমাইসিন।

এই পরীক্ষায় দেখা গিয়েছে যাঁদের আইভারমেক্টিন দেওয়া হয়েছিল তাঁরা সকলেই সুস্থ হয়ে উঠেছেন। একজনেরও মৃত্যু হয়নি। কিন্তু অন্য পক্ষে মৃত্যু হয়েছে ২জনের।  প্রফেসর গরিয়াল ও তাঁর দল যা লক্ষ্য করেছেন তা হলো আইভারমেক্টিন প্রয়োগের ফলে তাড়াতাড়ি সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন রোগীরা। সুস্থ হয়ে ওঠার হার বেশি। তাঁর এই গবেষণার কথা প্রকাশ পেলেও তা এখনও " পির রিভিউড" নয়।

প্রফেসর গরিয়াল জানিয়েছেন এ বিষয়ে কোনও সিদ্ধান্তে পৌঁছতে হলে আরও বড় করে ট্রায়াল করতে হবে। তবে আইভারমেক্টিন করোনা প্রতিরোধে একটি অন্যতম অস্ত্র হয়ে উঠতে পারে সে বিষয়ে আশাবাদী তাঁর দল।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর