শিরোনাম
প্রকাশ : ২৯ নভেম্বর, ২০২০ ১০:৩৮
আপডেট : ২৯ নভেম্বর, ২০২০ ১০:৪৪
প্রিন্ট করুন printer

লণ্ডভণ্ড বিশ্ব, করোনার টিকার প্রথম অনুমোদন দিতে যাচ্ছে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক

লণ্ডভণ্ড বিশ্ব, করোনার টিকার প্রথম অনুমোদন দিতে যাচ্ছে যুক্তরাজ্য

করোনাভাইরাসের তাণ্ডবে লণ্ডভণ্ড পুরো বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত করোনার কোনও কার্যকরী টিকা আবিষ্কার না হলেও এ নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে বিশ্ব। এসবের মাঝেই এলো সুসংবাদ। পশ্চিমা দেশগুলোর মধ্যে প্রথম করোনার টিকার অনুমোদন দিতে যাচ্ছে যুক্তরাজ্য। আগামী সপ্তাহে নিয়ন্ত্রক সংস্থা টিকার অনুমোদন দেবে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল এক্সপ্রেস। 

সংবাদমাধ্যমটি জানিয়েছে, জার্মানির বায়োএনটেক ও যুক্তরাষ্ট্রের ফাইজারের যৌথ উন্নয়ন করা টিকা অনুমোদন পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সরবরাহ শুরু হবে।

এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ৭ ডিসেম্বর থেকে টিকা দেওয়া শুরু হতে পারে। যুক্তরাজ্য ইতোমধ্যে চার কোটি টিকা সরবরাহের আদেশ দিয়েছে।

চলতি মাসের প্রথম দিকে বায়োএনটেক  ও ফাইজার জানিয়েছিল, তাদের টিকা করোনাভাইরাসের বিরুদ্ধে ৯৫ শতাংশ কার্যকর। 

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) জন্য ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি টিকার অনুমোদন দিয়ে থাকে। ইইউ থেকে যুক্তরাজ্যের পুরোপুরি বের হয়ে যাওয়ার কার্যক্রম শেষ হবে ৩১ ডিসেম্বর। তাই জরুরি প্রয়োজনে সাময়িক অনুমোদনের ক্ষমতা দেওয়া হয়েছে যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটারি এজেন্সিকে। শুক্রবার ব্রিটিশ সরকার অক্সফোর্ড ও আস্ট্রাজেনেকার উন্নয়ন করার টিকা পর্যালোচনার জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছে চিঠি দিয়েছে।

এদিকে টিকা পাওয়ার পরপর এর দ্রুত বিতরণ ও সমন্বিত ব্যবস্থাপনার জন্য নাদিম জাহাউইকে টিকামন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন প্রধানমন্ত্রী  বরিস জনসন। নাদিম করোনার টিকার উন্নয়ন ও বিতরণসহ ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন। আগামী গ্রীষ্ম পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করবেন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর