শিরোনাম
প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২১ ১২:৩৬
প্রিন্ট করুন printer

করোনার টিকার পর্যাপ্ত সরবরাহ না থাকায় ক্ষিপ্ত ইইউ

অনলাইন ডেস্ক

করোনার টিকার পর্যাপ্ত সরবরাহ না থাকায় ক্ষিপ্ত ইইউ

ফাইজারের করোনার টিকার পর্যাপ্ত সরবরাহ না থাকায় শুক্রবার ফ্রান্সের রাজধানী প্যারিসের সবচেয়ে বড় টিকাদান কেন্দ্র বন্ধ রাখা হয়। চলতি সপ্তাহে করোনার দ্বিতীয় ডোজ প্রদানের কার্যক্রম বন্ধ রাখতে হয় জার্মানিসহ ইউরোপের কিছু অংশে। এতে ক্ষোভ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন। 

এ পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে করোনা টিকার দ্বিতীয় চালান সরবরাহে সংশয় প্রকাশ করেছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা। উৎপাদনে সমস্যা দেখা দেয়ায় শুক্রবার তারা জানায়, প্রত্যাশা অনুযায়ী টিকা দিতে পারবে না তারা। এপ্রিলের মধ্যে ইইউভুক্ত দেশগুলোতে ৮ কোটি টিকা সরবরাহ করার কথা থাকলেও ধারনা করা হচ্ছে ভ্যাকসিন সরবরাহ ৬০ শতাংশ কম হতে পারে।

এ ঘটনায় অসন্তোষ প্রকাশ করেছে ইইউ স্বাস্থ্য কমিশন। একে দায়িত্বজ্ঞানহীন বলে মন্তব্য করেছেন অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রী। ভ্যাকসিন সরবরাহ ঠিকমতো না হওয়ায় আইনি পদক্ষেপের কথা ভাবছে ইতালি ও পোল্যান্ড। 

 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:০৭
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:২৬
প্রিন্ট করুন printer

দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য

অনলাইন ডেস্ক

দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে আট হাজার ৩৮৪ জনের। এছাড়াও নতুন করে শনাক্ত হয়েছেন ৪১০ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৪৪ হাজার ৯৫৪ জনে।

বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১৫ হ‌াজার ৮৮৩টি নমুনা সংগ্রহ এবং ২১৪টি ল্যাবরেটরিতে ১৫ হাজার ৫৬০টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট ৪০ লাখ ৩ হাজার ২২৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ সুস্থ হয়েছেন ৯৫৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৯৪হাজার ৭৫৫ জন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:২৯
প্রিন্ট করুন printer

করোনা টিকার অগ্রাধিকার তালিকায় শিক্ষপ্রতিষ্ঠানের কর্মকর্তারা

অনলাইন ডেস্ক

করোনা টিকার অগ্রাধিকার তালিকায় শিক্ষপ্রতিষ্ঠানের কর্মকর্তারা
প্রতীকী ছবি

এবার করোনার টিকা পেতে অগ্রাধিকার তালিকায় যুক্ত হলো শিক্ষা প্রতিষ্ঠান। জানা গেছে, অনলাইনে গিয়ে টিকা পেতে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা নিবন্ধন কতে পারবেন। সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত ১০ লাখ মানুষকে টিকা দিতে চায় স্বাস্থ্য বিভাগ। 

গতকাল বুধবার থেকেই সুরক্ষার ওয়েবসাইটে শুরু হয়েছে শিক্ষকদের নিবন্ধন। বলা হয়েছে, নিবন্ধনের পর নির্দিষ্ট টিকাকেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন তারা। সম্প্রতি শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেবার দাবিতে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করেন। এর প্রেক্ষিতে সরকারের দেয়া ঘোষণার পরই এই সিদ্ধান্ত নেয়া হলো।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:১৪
প্রিন্ট করুন printer

ভারতে ফের করোনার সংক্রমণ বেড়েছে

অনলাইন ডেস্ক

ভারতে ফের করোনার সংক্রমণ বেড়েছে

করোনার বিভিন্ন টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। ভারতেও করোনা ভাইরাসের সংক্রমণ বেড়েছে। মহারাষ্ট্র এবং কেরালাসহ বেশ কয়েকটি রাজ্যে সংক্রমণ বাড়ায় টিকা কর্মসূচি প্রসারের সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

ব্রাজিল, যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনা ভাইরাসের নতুন দুটি ধরণ ভারতেও শনাক্ত হয়েছে। ভারতে মোট শনাক্ত এক কোটি দশ লাখ। মৃত্যু দেড় লাখের বেশি।

এদিকে, বিশ্বে করোনায় মৃত্যু ২৫ লাখ ৭ হাজার ছাড়িয়েছে। করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১১ কোটি ৩০ লাখ।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৩০ লাখ ৮৪ হাজার ৮৫২ জন এবং মৃত্যু হয়েছে ২৫ লাখ ৭ হাজার ৭৬৮ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮ কোটি ৮৭ লাখ ১ হাজার ৪৭২ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন দুই কোটি ৮৯ লাখ ৭৪ হাজার ৬২৩ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ১৮ হাজার ৩৬৮ জনের।
আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ১০ লাখ ৪৬ হাজার ৪৩২ জন এবং মারা গেছেন এক লাখ ৫৬ হাজার ৭৪২ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

বিডি প্রতিদিন/এ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৪৪
প্রিন্ট করুন printer

করোনার ছোবলে প্রাণ গেল আরও প্রায় ১১ হাজার মানুষের

অনলাইন ডেস্ক

করোনার ছোবলে প্রাণ গেল আরও প্রায় ১১ হাজার মানুষের

করোনাভাইরাসের ছোবলে গত ২৪ ঘণ্টায় (বুধবার) আরও প্রায় ১১ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এতে বিশ্বজুড়ে ২৫ লাখ ছাড়াল করোনাভাইরাসে প্রাণহানি।

এদিন আড়াই হাজারের বেশি মৃত্যু দেখেছে যুক্তরাষ্ট্র। সব মিলিয়ে দেশটিতে মোট প্রাণহানি ৫ লাখ ১৮ হাজারের বেশি। দিনের দ্বিতীয় সর্বোচ্চ ১৪শ’র বেশি মানুষের মৃত্যু রেকর্ড করেছে ব্রাজিল। লাতিন দেশটিতে আড়াই লাখ ছাড়াল মোট প্রাণহানি।

একইদিন, করোনায় ১৩শ’র কাছাকাছি মানুষ মারা গেছে মেক্সিকোয়। এছাড়া, সাড়ে তিন থেকে ৪ শতাধিক মৃত্যু হয়েছে পোল্যান্ড-জার্মানি-স্পেন-রাশিয়া ও ব্রিটেনে।

বুধবারও নতুনভাবে ৪ লাখ ৩৮ হাজারের মতো মানুষের শরীরে মিলল কোভিড-১৯, মোট সংক্রমিত ১১ কোটি ৩০ লাখের ওপর।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৩১
প্রিন্ট করুন printer

কয়েক সপ্তাহের মধ্যে চালু হচ্ছে কোভিড ট্রাভেল পাস

অনলাইন ডেস্ক

কয়েক সপ্তাহের মধ্যে চালু হচ্ছে কোভিড ট্রাভেল পাস

আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা (আইএটিএ) জানিয়েছে, কয়েক সপ্তাহের মধ্যেই তারা ডিজিটাল কভিড ট্রাভেল পাস চালু করতে পারবে। এ পাসটি হচ্ছে একটি অ্যাপ যা কোনো দেশে প্রবেশের ক্ষেত্রে যাত্রীর করোনা টেস্ট করা আছে কী না কিংবা ভ্যাকসিন নিয়েছেন কী না তা নিরীক্ষা করবে।

গতকাল বুধবার বিবিসির অনলাইন সংস্করণে এ খবর প্রকাশিত হয়েছে। করোনা টিকা কিংবা ভ্যাকসিন অনুমোদিত কর্তৃপক্ষ দিয়েছে কী না তাও যাছাই করবে এ অ্যাপ।   

কোভিড-১৯ মহামারির কারণে অনেক দেশ এখন ভ্রমণে নিষেধাজ্ঞা বহাল রেখেছে। বেশকিছু দেশ সীমিত পরিসরে আকাশপথে যোগাযোগ চালু করলেও রয়েছে নানা বিধিনিষেধ ও কড়াকড়ি। ফলে চাইলেই এক দেশের নাগরিক অন্য দেশ ভ্রমণ করতে পারছেন না। এতে বিপর্যয়ের মুখে পড়েছে সারা বিশ্বের এয়ারলাইন শিল্প। সেটি কাটিয়ে উঠতেই এমন পদক্ষেপ গ্রহণ করেছে আইএটিএ।  

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর