২৫ জানুয়ারি, ২০২১ ১১:০৮

করোনা দমনে ‘যুদ্ধকালিন অবস্থা’ বিবেচনার আহ্বান বাইডেনের

যুক্তরাষ্ট্র প্রতিনিধি:

করোনা দমনে ‘যুদ্ধকালিন অবস্থা’ বিবেচনার আহ্বান বাইডেনের

ফাইল ছবি

আড়াই কোটি (২৫ মিলিয়ন) ছাড়ালো যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা। অর্থাৎ প্রতি ১৩ জনের একজন অথবা মোট জনসংখ্যার ৭.৬%। 

গত বছর ১৯ জানুয়ারিতে করোনায় আক্রান্তের প্রথম তথ্য প্রকাশ পায় যুক্তরাষ্ট্রে। নভেম্বরের ৮ তারিখে আক্রান্তের সংখ্যা দাঁড়ায় এক কোটি। এরপরের ৭ সপ্তাহে অর্থাৎ ৮ নভেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত সময়ে আক্রান্ত হয় আরো এক কোটি। এর পরের তিন সপ্তাহের দৈনিক গড়ে ৩ লাখের বেশী আমেরিকান আক্রান্ত হয়েছে। ফলে সে সংখ্যা দাঁড়ালো আড়াই কোটিতে। হু হু করে বাড়ছে আক্রান্ত আর মৃত্যুর সংখ্যা। 

সিডিসির স্বাস্থ্য বিশেষজ্ঞরাও আশংকা প্রকাশ করেছেন যে, অধিক তেজি করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ায় সংক্রমনের গতি কতটা প্রবল হবে সেটি দেখার বিষয়। তবে প্রেসিডেন্ট জো বাইডেনও আশংকা প্রকাশ করেছেন যে, মৃত্যুর সংখ্যা ৬ লাখ ছাড়িয়ে যেতে পারে টিকা প্রদানের কার্যক্রম চলমান থাকার মধ্যেই। এ শংকা থেকে বাইডেন চলমান পরিস্থিতিকে ‘যুদ্ধকালিন সময়’ বিবেচনায় রেখে সকলকে সোচ্চার থাকার আহবান জানিয়েছেন। 

শতাব্দির মধ্যে ভয়ংকররকমের জনস্বাস্থ্য সংকট হিসেবে উল্লেখ করে বাইডেন বেশ কটি নির্বাহী আদেশ জারির পাশাপাশি কিছু কার্যক্রমও ঘোষণা করেছেন। প্রথম একশত দিনে ১০০ মিলিয়ন টিকা তথা ৫ কোটি আমেরিকানকে টিকা প্রদানের পাশাপাশি সকলের জন্যে মাস্ক ও সামাজিক দূরত্ব বাধ্যতামূলক, আন্তস্টেট বাস-ট্রেন-বিমানে মাস্ক বাধ্যতামূরক, আন্তর্জাতিক যাত্রীর জন্যে কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। 

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর