শিরোনাম
প্রকাশ : ৩ মার্চ, ২০২১ ১০:৫৮
প্রিন্ট করুন printer

প্রথম ধাপে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে কত টিকা পাচ্ছে বাংলাদেশ?

অনলাইন ডেস্ক

প্রথম ধাপে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে কত টিকা পাচ্ছে বাংলাদেশ?

প্রথম ধাপে করোনার টিকা বিতরণের তালিকা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) । এই তালিকায় আছে বাংলাদেশের নাম। সেখানে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত টিকার এক কোটি ৯ লাখ আট হাজার ডোজ বরাদ্দ করা হয়েছে বাংলাদেশে।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ)। ডব্লিউএইচও’র কোভ্যাক্স সরবরাহ উদ্যোগের আওতায় স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে টিকা সরবরাহের দায়িত্ব পেয়েছে ইউনিসেফ।

কোভ্যাক্সের লক্ষ্য মূলত ধনী-গরিব দেশ নির্বিশেষে সবার মধ্যে করোনা টিকার ন্যায্য বিতরণ নিশ্চিত করা। এই পরিকল্পনার আওতায় ২০২১ সালের মধ্যেই বিশ্বে ২০০ কোটি ডোজ নিরাপদ ও কার্যকর করোনার টিকা সরবরাহের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি কোভ্যাক্স থেকে প্রথম টিকা পেয়েছে পশ্চিম আফ্রিকার দেশ ঘানা। অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত করোনা টিকার ৬ লাখ ডোজ নিয়ে ওইদিন একটি ফ্লাইট ঘানার রাজধানী আক্রায় পৌঁছায়।

ঘোষিত তালিকায় বাংলাদেশসহ আরও ১৩৮টি রাষ্ট্র আছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ও ভুটান ছাড়া সব দেশের নামই সেখানে উপস্থিত আছে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর