Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৩ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা
আপলোড : ৩ অক্টোবর, ২০১৪ ০০:০০

ভিজিএফের চাল বিতরণে অনিয়ম লুটপাট

বরিশালে পচা চাল হতাশ দুস্থরা

ভিজিএফের চাল বিতরণে অনিয়ম লুটপাট

ঈদুল আজহা উপলক্ষে অতিদরিদ্রদের জন্য বরাদ্দকৃত ভিজিএফের চাল বিতরণে বিভিন্ন স্থানে অনিয়ম ও লুটপাটের অভিযোগ পাওয়া গেছে। বরিশালের গৌরনদীতে ভিজিএফের ১৬০ মেট্রিক টন চাল পচা ও খাবার অযোগ্য হওয়ায় তা গুদামে ফেরত দেওয়া হয়েছে। এতে হতাশ এবং ক্ষুব্ধ উপজেলার ১৬ হাজার দুঃস্থ পরিবার। টাঙ্গাইলে চাল বিতরণকালে ছাত্রলীগের সশস্ত্র হামলার ঘটনা ঘটেছে।

বরিশাল : গৌরনদীতে ১৬ হাজার দুস্থ মানুষের জন্য বরাদ্দকৃত ১৬০ মেট্রিক টন চাল পচা ও নিম্নমানের হওয়ায় তা খাদ্যগুদামে ফেরত দিয়েছেন জনপ্রতিনিধিরা। গৌরনদীর ইউএনও মাসুদ হাসান জানান, বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। উদ্যোগ নেওয়া হয়েছে পচা চাল পরিবর্তন করে ভাল চাল দেওয়ার। চাল বিতরণকালে ছাত্রলীগের হামলা : ঘাটাইল প্রতিনিধি জানান, টাঙ্গাইলের ঘাটাইলের ধলাপাড়া ইউনিয়ন পরিষদে গতকাল ভিজিএফের চাল বিতরণকালে ছাত্রলীগের সশস্ত্র হামলার ঘটনা ঘটেছে। ইউপি চেয়াম্যান বলেন, 'তালিকা অনুযায়ী চাল বিতরণকালে অপরিচিত নম্বর থেকে আমাকে ফোন করে বলা হয় ছাত্রলীগের কয়েকজন ছেলে পাঠালাম তাদের ১০ বস্তা চাল দেবেন। এতে রাজি না হওয়ায় ছাত্রলীগের ৬-৭ জন ইউপি কার্যালয়ে হামলা চালান। পাচারকালে আটক : বাগেরহাট প্রতিনিধি জানান, মোরেলগঞ্জের রামচন্দপুর ইউনিয়ন পরিষদের গুদাম থেকে বৃহস্পতিবার রাতে ভিজিএফের ১৪ বস্তা চাল পাচারকালে চৌকিদারসহ দুজনকে পুলিশে সোপর্দ করেছেন একালাবাসী। আত্দসাতের অভিযোগ : কমলনগর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুরের কমলনগরের চর মার্টিন ইউনিয়নে ভিজিএফের চাল আত্দসাতের অভিযোগ ওঠেছে। সরজমিনে মঙ্গলবার ইউপি কার্যালয়ে গিয়ে দেখা যায় নির্ধারিত কার্ডধারীরা উপস্থিত আছেন। কিন্তু চাল আত্দসাতের কারণে বিতরণ বন্ধ রাখেন ট্যাগ অফিসার জায়েদুল আলম। ৫১ বস্তা চালসহ আটক : বদরগঞ্জ প্রতিনিধি জানান, রংপুরের বদরগঞ্জের ইউএনও রামনাথপুর ইউনিয়নের বিশেষ ভিজিএফের ৫১ বস্তা চালসহ আজমল হোসেন নামে একজনকে আটক করেছেন। তিনি নারী ইউপি সদস্য আনোয়ারা বেগমের দেবর। বানিয়াচংয়ে ১৯ বস্তা চাল উধাও : বানিয়াচং প্রতিনিধি জানান, হবিগঞ্জের বানিয়াচং সদর দক্ষিণ-পশ্চিম ইউনিয়ন পরিষদে ভিজিএফের ১৯ বস্তা চাল ইউপি গুদাম থেকে উধাও হয়ে গেছে। ইউপি সদস্যরা খোঁজাখুজি করে পরিষদের লাইব্রেরি ও বাথরুমের পাশের একটি কক্ষ থেকে ছয় বস্তা চাল উদ্ধার করলেও হদিস মেলেনি ১৩ বস্তার। এলাকাবাসীর বিক্ষোভ : কালকিনি প্রতিনিধি জানান, মাদারীপুরের কালকিনির এনায়েতনগর ইউপি পরিষদে ভিজিডি ও ভিজিএফের চাল কার্ডধারীদের না দিয়ে ইউপি চেয়ারম্যান আত্দসাৎ করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি জানাজানি হলে ভুক্তভোগীরা গতকাল চেয়ারম্যানের বাড়ি ঘেরাও করে বিক্ষোভ করেন। গুদাম থেকে চাল চুরি : নালিতাবাড়ী প্রতিনিধি জানান, শেরপুরের নালিতাবাড়ী খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মঞ্জুরুল আলমের বিরুদ্ধে ভিজিএফের প্রায় ১০ লাখ টাকার চাল বিক্রির অভিযোগ করেছেন শ্রমিকরা। অভিযোগ অস্বীকার করে মঞ্জুরুল বলেন, 'ভুল বুঝাবুঝির কারণে শ্রমিকরা এই অভিযোগ করেছিলেন। বিষয়টির সুরাহা হয়েছে।'

 

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর

Works on any devices

সম্পাদক : নঈম নিজাম

ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট নং-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা থেকে প্রকাশিত এবং প্লট নং-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
ফোন : পিএবিএক্স-০৯৬১২১২০০০০, ৮৪৩২৩৬১-৩, ফ্যাক্স : বার্তা-৮৪৩২৩৬৪, ফ্যাক্স : বিজ্ঞাপন-৮৪৩২৩৬৫।

E-mail : [email protected] ,  [email protected]

Copyright © 2015-2019 bd-pratidin.com