শিরোনাম
প্রকাশ : সোমবার, ৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৯ নভেম্বর, ২০২০ ২৩:১০

বংশাই নদীর ভাঙন রোধের দাবিতে সড়ক অবরোধ

টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইলের মির্জাপুর পৌর এলাকায় বংশাই নদীর ভাঙন রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে মানববন্ধন, বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে নদীর তীরবর্তী সহস্রাধিক নারী-পুরুষ। গতকাল সকালে পৌর এলাকার পুষ্টকামুরী পূর্বপাড়ার এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন-সাইজুদ্দিন, সরব আলী, রওশনারা বেগম, বদর উদ্দিন লাভলু মিয়া প্রমুখ। বক্তারা বলেন, প্রতিবছর একটি চক্র শুকনো মৌসুমে ভেকু দিয়ে নদীর পাড়ে মাটি কাটে এবং বর্ষায় ড্রেজার দিয়ে অবৈধভাবে বালি উত্তোলন করে। ফলে প্রতিবছর নদী ভাঙনের কবলে পড়ে তীরবর্তী মানুষেরা। পুষ্টকামুরী পূর্বপাড়া, কুমারজানী উত্তর পাড়ার প্রায় অর্ধ শতাধিক ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

ভাঙন কবলিত লোকজন আশ্রয় হারিয়ে অন্যের বাড়িতে আশ্রয় খুঁজছে। তারা বলেন- জরুরি ভিত্তিতে নদী ভাঙন রোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা না হলে বংশাই নদীর ওপর নির্মিত আলহাজ মো. আকাব্বর হোসেন সেতু, মসজিদ, ব্যবসা প্রতিষ্ঠানসহ বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়ে যাবে।

মির্জাপুরের ইউএনও আবদুল মালেক বলেন, নদীভাঙন সম্পর্কে পানি উন্নয়ন বোর্ডকে (পাউবো) অবহিত করা হয়েছে। টাঙ্গাইল পাউবোর নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলাম জানান, ভাঙনের খবর তিনি শুনেছেন। বরাদ্দ না থাকায় কোনো ব্যবস্থা  নেওয়া যায়নি।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর