২১ নভেম্বর, ২০১৯ ১৫:০৯

বকেয়া বেতনের দাবিতে আশুলিয়ায় পোশাক শ্রমিকদের বিক্ষোভ

নাজমুল হুদা, সাভার

বকেয়া বেতনের দাবিতে আশুলিয়ায় পোশাক শ্রমিকদের বিক্ষোভ

সাভারের আশুলিয়ায় বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে একটি পোশাক কারখানার শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। 

বৃহস্পতিবার সকালে আশুলিয়ার কাঠগড়ায় অবস্থিত কারখানাটির প্রায় ৪শ' শ্রমিক কারখানার সামনে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন। 

বিক্ষোভকারী শ্রমিকরা জানান, অক্টোবর মাসের বেতন নিয়ে কারখানা কর্তৃপক্ষ নানা তালবাহানা করছে। অক্টোবর মাসের বেতনের দাবিতে তারা এর আগেও আন্দোলন করেছেন। সে সময় কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকপক্ষ একটি চুক্তি করে, চুক্তি অনুযায়ী বুধবার বেতন পরিশোধ করার কথা দিয়েছিল। কিন্তু আজ (বৃহস্পতিবার) সকালে শ্রমিকরা কারখানায় আসলে আবার সময় চাওয়া হয়। শ্রমিকরা এ ঘোষণা শুনে কাজ বন্ধ করে দেয় এবং কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। পরে কর্তৃপক্ষ কারখানা আজকের জন্য সাধারণ ছুটি ঘোষণা করেন।

কারখানার শ্রমিক নাজমা আক্তার বলেন, বকেয়া বেতন-ভাতার জন্য আন্দোলন আজই প্রথম নয়। কারখানা কর্তৃপক্ষ সব সময় ঝামেলা করে। আমরা কাজ করি আমাদের বেতন দিতে সমস্যা কোথায়। বাড়ি ভাড়া, খাবার খরচ না দিতে পেরে আমরা মরে যাওয়ার অবস্থা। 

এ বিষয়ে বাংলাদেশ গার্মেন্ট এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক রতন হোসেন মোতালেব বলেন, শ্রমিকরা কারখানার কর্তৃপক্ষের সিদ্ধান্ত মেনে যেহেতু চলে গেছে। সেহেতু আমরা ২৫ তারিখ পর্যন্ত দেখব। যদি এর মধ্যে কারখানার মালিক বকেয়া বেতন-ভাতা পরিশোধ না করে তাহলে পরবর্তীতে কর্মসূচি ঘোষণা করা হবে। 

এই বিষয়ে কারখানার ব্যবস্থাপনা পরিচালককে মুঠোফোন বেশকয়েকবার যোগাযোগ করার চেষ্টা করলেও তাকে পাওয়া যায়নি।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর