২১ ফেব্রুয়ারি, ২০২০ ২০:১০

ভাষা শহীদদের স্মরণে টাঙ্গাইলে ফ্রি মেডিকেল ক্যাম্প

টাঙ্গাইল প্রতিনিধি

ভাষা শহীদদের স্মরণে টাঙ্গাইলে ফ্রি মেডিকেল ক্যাম্প

প্রতি বছরের মত এবারও ভাষা শহীদদের স্মরণে টাঙ্গাইলের সখিপুরে অনুষ্ঠিত হলো ফ্রি মেডিকেল ও চক্ষু ক্যাম্প। শুক্রবার সখিপুর উপজেলার হাতিবান্ধা গ্রামে তালিমঘরে দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসা সেবার আয়োজন করে কিডনি অ্যাওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)। 

সখিপুর ছাড়াও আশপাশের উপজেলার প্রায় আড়াই হাজার রোগীকে চিকিৎসা সেবা দেন ৭০জন বিশেষজ্ঞ ডাক্তার। এছাড়াও রোগীদের বিনামূল্যে ওষুধ সরবরাহ ও প্রায় তিনশ’ রোগীকে চোখের ছানি অপারেশন ও লেন্স প্রতিস্থাপনের জন্যে প্রাথমিকভাবে বাছাই করা হয়।

চিকিৎসা সেবা উপলক্ষে সেখানে ‘রোগ প্রতিরোধে সুস্থ জীবন ধারা’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। টাঙ্গাইল জেলা প্রশাসক মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল-৮ আসনের সংসদ সদস্য জোয়াহেরুল ইসলাম জোয়াহের। বিশেষ অতিথি ছিলেন টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, ক্যাম্পসের সভাপতি ও কিডনি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এম এ সামাদ, বাসাইল উপজেলা চেয়ারম্যান কাজী অলিদুল ইসলাম, সখিপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শওকত সিকদার, ক্যাম্পসের নির্বাহী পরিচালক রেজওয়ান সালেহীন প্রমুখ। 

ক্যাম্পসের সভাপতি অধ্যাপক ডা. এম এ সামাদ বলেন, বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কোনো না কোনোভাবে কিডনি রোগে আক্রান্ত। কিডনি রোগে আক্রান্ত হয়ে প্রতি ঘন্টায় পাঁচজন মানুষ মৃত্যুবরণ করছে। সাধারনত ৭৫ ভাগ কিডনি নষ্ট হওয়ার আগে রোগীরা বুঝতেই পারেনা যে সে কিডনি রোগে আক্রান্ত। তিনি বলেন, ২১ ফেব্রুয়ারি এই ক্যাম্প করে থাকি ভাষা শহীদদের স্মরণে। 

গত ১৬ ধরে হাতিবান্ধা গ্রামে ক্যাম্পস ২১ ফেব্রুয়ারি ভাষা শহীদদের স্মরণে দুস্থ ও দরিদ্র রোগীদের বিনামূল্যে চিকিৎসার আয়োজন করে আসছে। দিনব্যাপী এ আয়োজনে স্থানীয়রা পসরা সাজিয়ে মেলার আয়োজন করে থাকে।

বিডি প্রতিদিন/আল আমীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর