৬ জুন, ২০২০ ১৮:১৪

চাঁপাইনবাবগঞ্জে আম বিক্রি শুরু, ক্রেতা কম

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জে আম বিক্রি শুরু, ক্রেতা কম

চাঁপাইনবাবগঞ্জে সুমিষ্ট আম গোপালভোগ ও ক্ষিরসাপাত বাজারে আসা শুরু হয়েছে। তবে প্রয়োজনের তুলনায় তা অত্যন্ত কম। এর কারণ হচ্ছে এখনও আমে পরিপক্কতা আসেনি। ব্যবসায়ীরা বলছেন, আবহাওয়াজনিত কারণে দেরিতে আম পাকতে শুরু করেছে। তবে তারা বলছেন, করোনার কারণে বাজারে ক্রেতারা কম আসছেন।

শনিবার সকালে আমবাজার ঘুরে দেখা যায়, গুটিকয়েক ব্যবসায়ী গোপাল ভোগ ও ক্ষিরসাপাত আম বাজারে নামিয়েছেন। বিক্রেতারা আম বিক্রির জন্য অস্থায়ীভাবে টিন সেড ঘর নির্মাণ করে আমের ঝুড়ি থরে থরে সাজিয়ে রেখেছেন। 

মিলন আলী নামে এক আম ব্যবসায়ী বলেন, এ জেলার সুমিষ্ট আমের চাহিদা থাকলেও ক্রেতা সামান্য, করোনার কারণে আম তেমন নামেনি। তবে এ বছর ঘূর্ণিঝড় আম্ফানের কারণে গোপালভোগ আম ঝরে গেছে। ঢাকার কিছু পুরাতন পাইকার মোবাইল ফোনের মাধ্যমে আমের চাহিদা পাঠানোর পর আম ঢাকায় প্রেরণ করা হচ্ছে। আরেক আম ব্যবসায়ী আব্দুৃর রাকিব বলেন, আম পরিপক্ক হওয়ার পরেই বাজারে নিয়ে আসা হয়েছে। বাজারে কিছু গোপালভোগ আম এসেছে, দাম মোটামুটি ভাল পাওয়া যাচ্ছে। গতবছর আমের দাম কম ছিলো, এবার প্রথমেই ২৮০০ থেকে ৩০০০ টাকা মণ। এদিকে খিরসাপাত আম ২৪০০ থেকে ২৬০০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। তবে আম বেশি নামলে দাম কিছুটা কমতে পারে বলে জানালেন তিনি। 

তিনি আরও বলেন, ক্রেতারা বাজারে না আসলেও মোবাইলফোনের মাধ্যমে তারা চাহিদা দিচ্ছেন এবং ঠিকানা অনুযায়ী তা পৌঁছে দেয়া হচ্ছে।

উল্লেখ্য, এবার চাঁপাইনবাবগঞ্জে ৩৩ হাজার ৩৫ হেক্টর জমিতে আমবাগান রয়েছে এবং আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৪০ হাজার মেট্রিক টন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর