৪ জুলাই, ২০২০ ১১:৪২

দায়িত্বশীলদের অবহেলায় ফেরত গেল গরিবের ত্রাণের টাকা!

অনলাইন ডেস্ক

দায়িত্বশীলদের অবহেলায় ফেরত গেল গরিবের ত্রাণের টাকা!

করোনা দুর্যোগ মোকাবিলায় স্বরূপকাঠিতে দুঃস্থদের মাঝে ত্রাণ বিতরণের জন্য এডিপির তহবিলের ৪ লাখ ৩৩ হাজার টাকা ফেরত গেছে। ২০১৯-২০ অর্থবছরের এডিপির ওই টাকা গত মে মাসে বরাদ্দ আসে।

দায়িত্বশীল ব্যক্তিদের অবহেলা ও সমন্বয়ের অভাবে ৩০ জুনের মধ্যে ওই টাকার ত্রাণসামগ্রী গরিবদের মাঝে বিতরণ করা হয়নি। প্রায় দুই মাসেও ত্রাণসামগ্রী বিতরণ না করায় জুন ফাইনালে গরিবের জন্য বরাদ্দ ৪ লাখ ৩৩ হাজার টাকা ফেরত যায়।

করোনা মহামারীর এ সময় সরকার দরিদ্র ও নিম্ন আয়ের মানুষকে বিভিন্নভাবে ত্রাণ সহায়তা দিচ্ছে। এ বছর উন্নয়ন বরাদ্দের পাশাপাশি এডিবির তহবিল থেকে ত্রাণ বিতরণের উদ্যোগ নেয় সরকার। এ উপজেলার দুঃস্থদের জন্য ত্রাণসামগ্রী বিতরণ করতে গত মে মাসে ৪ লাখ ৩৩ হাজার টাকা বরাদ্দ আসে।

টাকা আসার পরে উপজেলা পরিষদ চাল, ডালসহ ত্রাণসামগ্রী ক্রয়ের জন্য একটি মূল্য নির্ধারণ কমিটি এবং একটি ক্রয় কমিটিও গঠন করা হয়। অজ্ঞাত কারণে পরবর্তীতে আর ওই কমিটিগুলোর কাজ এগোয়নি।

এ বিষয় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোশারেফ হোসেন গণমাধ্যমকে বলেন, আমি সদ্য এখানে এসেছি। ওই প্রকল্পের সভাপতি উপজেলা চেয়ারম্যান ও সদস্য সচিব উপজেলা প্রকৌশলী। এ ব্যাপারে তারাই ভালো বলতে পারবেন। 

তিনি বলেন, যেহেতু ত্রাণসামগ্রী ক্রয় করে টাকা খরচ করা যায়নি, তাই নিয়মানুযায়ী টাকা ফেরত চলে গেছে।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মীর আলি সাকির বলেন, ক্রয় কমিটি করা হয়েছিল। ফাইল এগোয়নি বলে মালামাল ক্রয় করা সম্ভব হয়নি। এ কারণে বরাদ্দ বাতিল হয়ে গেছে।

এ বিষয় উপজেলা চেয়ারম্যান আবদুল হক গণমাধ্যমকে বলেন, আমি ইউএনও এবং উপজেলা প্রকৌশলীকে ফাইল তৈরি করে ওই কমিটির মাধ্যমে কাজ এগোতে বলেছিলাম। তারা কাজ করতে পারেননি বলে বরাদ্দ ফেরত গেছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর