শিরোনাম
প্রকাশ : ৯ মে, ২০২১ ১৬:০৪
প্রিন্ট করুন printer

বগুড়ায় কৃষকের অ্যাপে বোরো ধান সংগ্রহ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় কৃষকের অ্যাপে বোরো
ধান সংগ্রহ
Google News

সারাদেশের মতো বগুড়ায় শুরু হয়েছে খাদ্য বিভাগের পক্ষ থেকে অভ্যন্তরিন বোরো ধান সংগ্রহ অভিযান। ধান সংগ্রহ অভিযানে নিয়ে অনিয়ম রোধে এবার কিছুটা ভিন্ন পদ্ধতিকে অনলাইন  কৃষকের অ্যাপে ধান সংগ্রহ করা হচ্ছে। কৃষকের অ্যাপে নিবন্ধন ও আবেদন হওয়ার পর কম্পিউটার মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে লটারিতে কৃষক নির্বাচন করে তাদের কাছ থেকে কেনা হচ্ছে ধান। 

রবিবার বেলা ১১টায় বগুড়ার শাজাহানপুর উপজেলার বেতগাড়ী এলএসডি গুদামে কৃষক আ্যপে ধান সংগ্রহ অভিযানে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন জেলা প্রশাসক জিয়াউল হক।  

এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রভাষক সোহরাব হোসেন ছান্নু, উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ আহম্মেদ, মহিলা ভাইস চেয়ারম্যান হেফাজত আরা মিরা, জেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা আশরাফুজ্জামান এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি দিলীপ কুমার চৌধুরী, সাধারণ সম্পাদক তালেবুল ইসলাম, উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ মনিরুল হক, খাদ্য গোডাউনের ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী হাসিবুর রহমান প্রমুখ। 

উপজেলা খাদ্য গোডাউনের ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী হাসিবুর রহমান জানান, এ বছর উপজেলায় মোট ১৭৮১ মেট্রিক টন ধান এবং ২৬৪০ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সরকারি মূল্য প্রতি মণ ধান ১০৮০ টাকা আর চাল ১৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে। কৃষকের ধরণ ভেদে একজন সর্বোচ্চ তিন মেট্রিক পর্যন্ত ধান বিক্রয় করতে পারবে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ মনিরুল হক জানান,কৃষকের অ্যাপে অভ্যন্তরিন বোরো ধান সংগ্রহ  শুরু হয়েছে। কৃৃষকের অ্যাপ প্রচারে মাইকিং, লিপলেট বিতরণ ও গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার স্থাপন করেছি।কৃষকের অ্যাপে ধান বিক্রি জন্যে  উপজেলায় নিবন্ধন করেছে ২ হাজার ২১৩ জন কৃষক। আর এসব নিবন্ধিত কৃষকের মধ্যে যাচাই বাছাই করে ১ হাজার ৯শ ২৯ জনকে অনুমোদন দিয়েছে কৃষি অফিস।

তিনি আরোও জানান,অ্যাপ নিবন্ধনকৃত কৃষকদের ধান এ বছর ১৬ আগস্ট পর্যন্ত ধান ক্রয় করা হবে। আর সরকারি গুদামে ধান বিক্রয় জন্য চলতি মাসের ১০ তারিখ পর্যন্ত অ্যাপে  নিবন্ধন  করতে পারবে। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর