শিরোনাম
প্রকাশ : ১৮ মে, ২০২১ ১৩:৩৭
প্রিন্ট করুন printer

বরিশালে নৌযান শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে নৌযান শ্রমিকদের বিক্ষোভ
Google News

সারাদেশে যাত্রীবাহি নৌযান চালুর দাবিতে বরিশালে বিক্ষোভ মিছিল করেছে নৌযান শ্রমিকরা। দ্রুত সময়ের মধ্যে নৌযান চালু না হলে কঠোর আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দিয়েছেন নৌযান শ্রমিক নেতৃবৃন্দ। 

মঙ্গলবার (১৮ মে) সকাল ১১টায় বরিশাল নদী বন্দরে বিক্ষোভ মিছিল করে নৌযান শ্রমিকরা। নদী বন্দরের পন্টুনের উত্তর প্রান্ত থেকে মিছিল শুরু করে নদী বন্দরের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে। এসময় নৌযান চালুর পক্ষে নানা শ্লোগান দেয় তারা।

পরে নৌযান শ্রমিক ও নেতারা বলেন, সরকারী নির্দেশে গত ৫ মার্চ থেকে করোনার কারণে যাত্রীবাহি নৌযান চলাচল বন্ধ রয়েছে। একটানা ৪৩ দিন লঞ্চ চলাচল বন্ধ থাকলেও শ্রমিকরা বেতন-বোনাস পাননি। ২/১ জন লঞ্চ মালিক সামান্য কিছু দিলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। এ অবস্থায় শ্রমিকদের পরিবার অসহায় জীবন যাপন করছে। আধাবেলা একবেলা খেয়ে কোন রকম বেঁচে আছে। 

অন্যদিকে, সরকার করোনার মধ্যে আন্তঃজেলা বাস এবং বিমান চলাচল শুরু করেছে। একই দেশে বিমান ও বাস চলাচল করলেও কেন যাত্রীবাহী নৌযান চলাচল করবেনা সেই প্রশ্ন তুলেছেন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের বরিশাল বিভাগীয় সভাপতি আবুল হাসেম মাষ্টার। একই সাথে খুব শিঘ্র নৌ যান চালুর দাবি জানিয়েছেন তারা।

উল্লেখ্য, নৌযান শ্রমিকদের বেতন ও বোনাসের জন্য প্রধানমন্ত্রীর তহবিল থেকে ২০ কোটি টাকা প্রণোদনা চেয়ে গত ৫ মে আবেদন জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীন নৌ চলাচল সংস্থা। 

যাত্রীবাহি নৌযান মালিক সমিতির কেন্দ্রিয় সহসভাপতি মো. সাইদুর রহমান রিন্টু মুঠোফোনে জানান, বিষয়টি অর্থ মন্ত্রনালয়ে বিবেচনাধীন রয়েছে। দেশে ৮০০ যাত্রীবাহি নৌযানে ৮ হাজারের বেশি শ্রমিক রয়েছে।


বিডি-প্রতিদিন/তাফসির আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর