১৬ মে, ২০২২ ২২:০৩

বরিশালে ব্যাটারি চালিত অটো শ্রমিক কল্যাণ সংগঠনের সমাবেশ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে ব্যাটারি চালিত অটো শ্রমিক কল্যাণ সংগঠনের সমাবেশ

আগামী ২ থেকে ৩ মাসের মধ্যে বরিশাল নগরীতে ব্যাটারি চালিত অটোরিকশা চলাচলে শৃঙ্খলা ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। আগের মতো স্বল্প রাজস্বে সিটি করপোরেশনের টোকেন নিয়ে নগরীর সর্বত্র চলাচল করতে পারবে তারা। শুধু তাই নয়, নগরীর ৩০টি ওয়ার্ডের প্রতিটিতে অটোরিকশার ব্যাটারি চার্জ দেয়ার জন্য একটি করে চার্জিং পয়েন্ট প্রতিষ্ঠা করে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। 

সোমবার বিকেলে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে জেলা ও মহানগর ব্যাটারি চালিত অটো শ্রমিক কল্যাণ সংগঠন আয়োজিত এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এই প্রতিশ্রুতি দেন তিনি। 

মেয়র বলেন, অটোরিকশা চলাচলে কয়েকটি স্থানে চাঁদা আদায় করা হয়। বিভিন্ন দলের নামে অটো শ্রমিকদের কাছ থেকে চাঁদা নিয়ে তথাকথিত আন্দোলন করা হচ্ছে। ষড়যন্ত্রকারীরা তথাকথিত আন্দোলন পরিচালনায় এতা টাকা পায় কোথায়? ওই ধান্ধাবাজরা হয় শ্রমিকদের চুষে খায়, না হয় বিদেশ থেকে তাদের কাছে টাকা আসে। যারা চাঁদা আদায় করছে তারা এই নগরীতে অটোরিকশা চলাচলের অনুমতি দেয়ার ক্ষমতা রাখে না। এ বিষয়ে একমাত্র এখতিয়ার সিটি করপোরেশনের। 

তিনি বলেন, শিঘ্রই নামমাত্র রাজস্বে অটোরিকশার টোকেন (বৈধতা) দেয়া হবে। অটোর ব্যাটারি চার্জ দেয়ার জন্য নগরীর প্রতিটি ওয়ার্ডে চাজিং স্টেশন করা হবে। অটো চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা এবং তাদের বিনামূল্যে নির্দিস্ট পোশাক দেয়া হবে। সব প্রক্রিয়া শেষে অটো শ্রমিকরা করপোরেশনের আওতাভুক্ত হয়ে গেলে তখন থেকে তাদের দায়-দায়িত্ব সিটি করপোরেশনের। 

সমাবেশে মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক পরিমল চন্দ্র দাস, মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক নিরব হোসেন টুটুল ও শ্রমিক লীগ নেতা রইজ আহমেদ মান্না সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

নগরীর বিভিন্ন এলাকার কয়েক হাজার অটোরিকশা চালক তাদের অটোরিকশাসহ বঙ্গবন্ধু উদ্যানের এই সমাবেশে উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর