১৮ আগস্ট, ২০২২ ১৪:০২

মানিকগঞ্জে বেড়েছে ডিমের দাম, কমেছে চাহিদা

মানিকগঞ্জ প্রতিনিধি

মানিকগঞ্জে বেড়েছে ডিমের দাম, কমেছে চাহিদা

ডিমের দাম বাড়ায় মানিকগঞ্জে কমেছে দাহিদা। খাদ্য-ঔষধ ও পরিবহণের দাম বৃদ্ধির অজুহাতে খামারিরা ডিমের দাম বাড়িয়ে দেওয়ায় ক্রেতারা ডিম কম ক্রয় করছেন। ফলে ডিম ব্যবসায়ীরা কিছুটা লোকসান দিয়ে ডিম বিক্রি করছেন বলে জানান।

মানিকগঞ্জের ডিমের বাজার নিয়ন্ত্রিত হয় সমিতির মাধ্যমে। সাভার থেকে ডিমের মূল্য নির্ধারণ হয়। হঠাৎ করে ডিমের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে ক্রেতাদের মধ্যে বিরূপ প্রভাব পড়ে। ডিম ক্রয়ের আগ্রহ কমে যায় তাদের। ডিম পচনশীল হওয়ায় ব্যবসায়ীরা বাধ্য হয়ে কিছুটা কমদামে ডিম বিক্রি করছেন । 

মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকার গড়পাড়া এগস্ ট্রেড সেন্টারের পরিচালক হাসান জানান, প্রতিদিন এখান থেকে গড়ে দশ থেকে বার হাজার ডিম বিক্রি হত। গত কয়েকদিন ধরে ডিম বিক্রি একেবারে কমে গেছে। দুই দিনে লোকসান হয়েছে ১৮ হাজার টাকা। ৪৩ টাকা হালি ডিম বিক্রি হচ্ছে ৪০ টাকা হালি। এই ডিম পঞ্চাশ টাকা হালি পর্যন্ত বিক্রি হয়েছে।

আরেক ডিম ব্যবসায়ী মোঃ মোস্তফা বলেন, আমি প্রতিদিন দুইহাজার ডিম বিক্রি করতাম । দুইদিন যাবৎ অর্ধেকও বিক্রি হচ্ছে না। তিনি আরো বলেন, দাম বাড়ার কারনে লোকজন ডিম কম খাচ্ছে।

সরেজমিনে দেখা যায়, ডিমের দোকানে ক্রেতা নেই। সিরাজ নামে এক ক্রেতা বলেন, ডিমের দাম কিছুটা কমলেও এখনো ক্রয় ক্ষমতার বাইরে। আগে খাছি ধরে ডিম কিনেছি। আজ দুই হালি নিলাম। আরো দাম বাড়লে একহালি করে ক্রয় করবো। জেলার বৃহৎ মুরগি খামারি মোঃ রুবেল মিয়া বলেন, ডিমের চাহিদা কমে যাওয়ায় ডিমের দাম কমছে। অতিরিক্ত খাদ্যের দাম বাড়ার জন্যই ডিমের দাম বেড়েছে। তিনি আরোও বলেন, ডিমের দাম নিয়ন্ত্রিত হয় সমিতির মাধ্যমে। মানিকগঞ্জের ডিমের মূল্য নির্ধারণ হয় সাভার থেকে। আমাদের কিছুই করার নেই।  


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর