১৯ অক্টোবর, ২০২২ ১৭:১৫

রাজবাড়ীতে অসময়ে বাড়ছে পদ্মার পানি, ফসলের ক্ষতি

রাজবাড়ী প্রতিনিধি

রাজবাড়ীতে অসময়ে বাড়ছে পদ্মার পানি, ফসলের ক্ষতি

রাজবাড়ীতে অসময়ে বাড়ছে পদ্মা নদীর পানি। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারত থেকে পানি আসার কারণে পদ্মার পানি বাড়ছে বলে জানিয়েছে রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। পদ্মার পানি বৃদ্ধির কারণে ইতিমধ্যে জেলার গোয়ালন্দ ও কালুখালী উপজেলার নদীতীরবর্তী বিস্তীর্ণ নিম্নাঞ্চলের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে পদ্মার চরের বাদাম, কলাইখেত তলিয়ে গেছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে আরও এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড জানায়, বুধবার সকালে জেলার সদর উপজেলার মহেন্দ্রপুর পয়েন্টে পদ্মার পানি ৮.৯৭, গোয়ালন্দে ৮.৩৪ এবং পাংশার সেনগ্রাম পয়েন্টে ১০.৯৯ সেন্টিমিটারে প্রবাহিত হচ্ছে। গত ১ অক্টোবর পদ্মার পানি গোয়ালন্দ পয়েন্টে ৭.৩৮ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হয়েছিল। পদ্মায় অন্য দুইটি পয়েন্টে পদ্মার পানি অস্বাভাবিক হারে বৃদ্ধি পাচ্ছে বলে জানা গেছে।

অসময়ে পদ্মার পানি বৃদ্ধিতে কৃষকদের কপালে দুশ্চিন্তার ভাঁজ পড়েছে। পানি বৃদ্ধিতে জেলার কয়েক শত কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় কৃষকেরা ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন।

স্থানীয় কৃষক রমজান হোসেন বলেন, জেলার হাটবাড়ীয়া, রঘুনাথপুর, মহেন্দ্রপুর, কৃষ্ণনগর চরের অনেক পেঁয়াজ, টমেটো পানির নিচে রয়েছে। জেলার শত শত কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ক্ষতি পুষিয়ে নেওয়া কোনভাবেই সম্ভব হবে না। অন্য কৃষকেরা অসময়ে পদ্মার পানি বৃদ্ধিতে ফসলের ক্ষতির কথা জানিয়েছেন।

জেলা কৃষি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক এম এম সহীদ নূর আকবর বলেন, এই সময়ে পদ্মায় পানি বৃদ্ধিতে কৃষকদের ক্ষতি হতে পারে। কৃষি বিভাগ সব বিষয় বিবেচনা করে কাজ করে যাচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী আরিফুর রহমান অঙ্কুর বলেন, ভারত থেকে বেশ কয়েকটি গেট খুলে দিয়েছে কর্তৃপক্ষ। সেই কারণে পদ্মায় অস্বাভাবিক ভাবে পদ্মার পানি বৃদ্ধি পাচ্ছে। সপ্তাহখানেক পদ্মার পানি বৃদ্ধি পাবে। পদ্মার পানি বৃদ্ধিতে ফসলের ক্ষয়ক্ষতি হবে বলে জানান তিনি।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর