৩ ডিসেম্বর, ২০২২ ১৫:৫৬

কোটালীপাড়া উপজেলা মুক্ত দিবস আজ

গোপালগঞ্জ প্রতিনিধি

কোটালীপাড়া উপজেলা মুক্ত দিবস আজ

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলা মুক্ত দিবস আজ শনিবার (৩ ডিসেম্বর)। এ দিনেই রক্ত আর প্রাণের বিনিময়ে কোটালীপাড়ায় স্বাধীন বাংলাদেশের লাল-সবুজের পতাকা উত্তোলন করা হয়। এ দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

চূড়ান্ত বিজয় ১৬ ডিসেম্বর অর্জিত হলেও কোটালীপাড়ায় স্বাধীন বাংলাদেশের পতাকা উড়েছিল ৩ ডিসেম্বর। এ অঞ্চলে পাক বাহিনী ও তাদের দোসররা ছিল খুবই শক্ত অবস্থানে। কোটালীপাড়ার সন্তান পাকিস্তান সেনাবাহিনীর সৈনিক প্রায়ত হেমায়েত উদ্দিন যুদ্ধ শুরু হলে পাকিস্তান থেকে দেশে পালিয়ে এসে সাড়ে ৩ হাজার মুক্তিযোদ্ধাকে সাথে নিয়ে গড়ে তোলেন হেমায়েত বাহিনী।

একটি ট্রেনিং ক্যাম্প স্থাপন করে পুরুষের পাশাপাশি নারীদেরকেও দেয়া হয় যুদ্ধের প্রশিক্ষণ। মুক্তিযুদ্ধ চলাকালীন উপজেলার বাঁশবাড়িয়া, ঝনঝনিয়া, জহরের কান্দি, হরিনাহাটিসহ বেশ কয়েকটি স্থানে সম্মুখযুদ্ধে অবতীর্ণ হয় হেমায়েত বাহিনী। হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধে ১৮ জন মুক্তিযোদ্ধা শহীদ ও ২৪ জন আহত হন। এদিন মিত্র ও মুক্তিবাহিনীর আক্রমণে কোটালীপাড়া থানা, মসজিদ ও গোডাউনে অবস্থানরত পাক সেনাদের পতন ঘটে। ভোর ৫টার দিকে মুক্তিযোদ্ধাদের এক সাথে আক্রমণের মুখে ৩ ডিসেম্বর সকাল ১০টায় প্রায় ৫০০ পাকহানাদার আত্মসমর্পণ করতে বাধ্য হয়।

এদিকে এ দিবসটি উপলক্ষে মুক্তিযোদ্ধা প্রজন্ম পাঠাগারের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় পৌর মেয়র হাজী মো. কামাল হোসেন শেখ, আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর হোসেন খান, বীর মুক্তিযোদ্ধা ডা. আতিয়ার রহমান, আবুল কালাম আজাদ, মুক্তিযোদ্ধা প্রজন্ম পাঠাগারের সাধারণ সম্পাদক পলাশ সরদার প্রমুখ বক্তব্য রাখেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর