২৩ মার্চ, ২০২৩ ১৯:৪১

বারিতে কীটনাশকের সফল ও নিরাপদ ব্যবহারের কলাকৌশল বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

গাজীপুর প্রতিনিধি

বারিতে কীটনাশকের সফল ও নিরাপদ ব্যবহারের কলাকৌশল বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) কীটতত্ত্ব বিভাগ আয়োজিত ফল ও শাকসবজির ক্ষতিকারক পোকামাকড় ব্যবস্থাপনায় কীটনাশকের সফল ও নিরাপদ ব্যবহারের কলাকৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ বিভাগের সেমিনার কক্ষে বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে। কৃষক প্রশিক্ষণে গাজীপুরের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় ৭০ জন কৃষক/কৃষানী অংশগ্রহণ করেন। 

কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। কীটতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. নির্মল কুমার দত্তের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. দিলোয়ার আহমদ চৌধুরী, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মো. আইয়ুব হোসেন প্রমুখ।

প্রধান অতিথি ক্ষতিকর পোকামাকড় দমেনর জন্য কীটনাশকের সফল ও নিরাপদ ব্যবহারের কলাকৌশল যথাযথভাবে ব্যবহারের মাধ্যমে বিষাক্ত রাসায়নিক কীটনাশকের ব্যবহার কমিয়ে পরিবেশ সম্মত জৈব বালাইনাশক ভিত্তিক দমন ব্যবস্থাপনার পদ্ধতিসমূহ মাঠে প্রয়োগের জন্য উপস্থিত কৃষকদের প্রতি আহবান জানান। 

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর