২৬ মে, ২০২৪ ১৬:২৯

প্রত্যয় পেনশন স্কিম বাতিলের দাবিতে জাবিতে শিক্ষকদের মানববন্ধন

জাবি প্রতিনিধি:

প্রত্যয় পেনশন স্কিম বাতিলের দাবিতে জাবিতে শিক্ষকদের মানববন্ধন

অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত সর্বজনীন পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যয় স্কিমকে ‘বৈষম্যমূলক’ আখ্যায়িত করে বাতিলের দাবিতে মানববন্ধন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষকরা। 

রবিবার সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের সড়কে জাবি শিক্ষক সমিতির ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন। 

মানববন্ধনে প্রত্যয় স্কিম প্রত্যাহারের পাশাপাশি প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবি জানান বক্তারা।

এসময়, বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান বলেন, শিক্ষা ও গবেষণা খাতে যেখানে বরাদ্দ বাড়ানো দরকার সেখানে আমাদের দেশে বরাদ্দ কমিয়ে আনা হয়। পার্শ্ববর্তী দেশ ভারত, পাকিস্তানের শিক্ষকদের থেকেও আমাদের দেশের শিক্ষকদের বেতন কম। আমরা সরকারের কাছে আবেদন জানাবো যাতে এ বৈষম্যমূলক  পেনশন স্কিম বাতিল করে শিক্ষকদের সম্মান ও যথাযথ মর্যাদা দেওয়া হয়। 

এই পেনশন স্কিম বহাল থাকলে মেধাবীরা শিক্ষক হওয়ার আগ্রহ হারাবে বলে মন্তব্য করেছেন জাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও রসায়ন বিভাগের অধ্যাপক মো. শাহেদ রানা। দ্রুত সময়ের মধ্যে এ পেনশন স্কিম বাতিল না করা হলে আরো কঠোর কর্মসূচি পালন করা হবে বলে ঘোষণা দেন তিনি। ওইদিন, মানববন্ধনে একই দাবিতে আগামী বুধবার ২ ঘণ্টা কর্মবিরতি পালনের ঘোষণা দেন শিক্ষক নেতারা।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর