শনিবার, ২৬ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

আমার দেবতার সম্পদ

অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত

আমার দেবতার সম্পদ

সাধারণত সম্পদ বলতে সোনা-দানা, টাকা-পয়সা, কড়িকেই বুঝায়। কিন্তু জ্ঞান যে বিশাল রকমের সম্পদ, চরিত্র আরও বড় সম্পদ, সুস্বাস্থ্য সম্পদের সঙ্গে কখনো তুলনীয় নয়, অর্থাৎ অতুলনীয় সম্পদ তার পরও আমরা সম্পদ বলতে অধিক ধনকেই বুঝি এবং তার পেছনেই ছুটি। দেবতার কোনো কিছুই বুঝার ক্ষমতা তার ভক্তদের থাকে না। আমার দেবতা ছিলেন অবিবাহিত, তিনি কোনো দার গ্রহণ করেননি। তাকে একবার সিঙ্গাপুরে ছাত্র-শিক্ষকদের উদ্দেশে বৈজ্ঞানিক কোনো উপস্থাপনার পরে একজন শ্রোতা প্রশ্ন করেছিলেন, আপনি বিবাহ করেননি কেন? বক্তব্যের বিষয়বস্তুর সঙ্গে এর কোনো মিল ছিল না বলে, তিনি কিছুক্ষণের জন্য নিশ্চুপ দাঁড়িয়ে থেকে বলেছিলেন, ‘আমি আশা করব আপনারা সবাই সুন্দর জীবন সঙ্গিনী নিয়ে সুখী জীবনযাপন করবেন।’

আসলে একজন বিজ্ঞানী যখন বিজ্ঞান এবং গবেষণা নিয়ে মত্ত থাকেন, তখন সেই গবেষণাই তার জীবন সঙ্গিনী হয়ে যায়। আমি একজন বিজ্ঞানীকে জানি, যার অধীনে আমার কাজ করার সুযোগ হয়েছিল, সে যখন তার গবেষণা নিয়ে দিনের পর দিন, অ্যানিমেল হাউসে ব্যস্ত থাকতেন, তার স্ত্রী সেটা কোনো অবস্থাতেই মেনে নিতে পারেননি। একদিন গবেষককে তিনি বললেন, ‘তুই থাক তোর কুত্তা বিড়াল নিয়ে আমি চলে গেলাম।’ তারপর নিয়মমাফিক ডিভোর্স। ডিভোর্স কাগজও তৈরি করে সই করার মতো সময় ছিল না বলে বাপপাগল একমাত্র কন্যা, মায়ের হাত থেকে বাপকে মুক্তি দেওয়ার জন্য সব কাগজপত্র এনে বাপকে দিয়ে সই করিয়ে দেন। পরবর্তীতে বাবার সব দায়িত্ব মেয়ে, মেয়ের স্বামী এবং তাদের একমাত্র কন্যার হাতেই ছিল। তিনিও আর দ্বিতীয় দার গ্রহণ করেননি। কিন্তু জীবনে অসামান্য প্রতিষ্ঠা পেয়েছিলেন তদানীন্তন সোভিয়েত সমাজে তিনি ছিলেন অধ্যাপক ভ্লাদিমির দ্রাগমিরেস্কি দিমিত্রিয়েভিচ। সব প্রবাদবাক্য যেমন অর্ধ সত্য তেমনি যে কোনো পুরুষের উন্নতির পেছনে একজন মহিলার অবদান স্বীকৃত তা আংশিক সত্য। তবে তার ব্যাপারে তার কন্যার ভূমিকা ছিল অতুলনীয়। এ উপমহাদেশ অনেক বরেণ্য ব্যক্তির জন্ম দিয়েছে। ধরিত্রী তাদের দ্বারা শুদ্ধস্নাত হয়েছে। মাইকেল মধুসূদন দত্ত, দেশবন্ধু চিত্তরঞ্জন, আচার্য প্রফুল্লচন্দ্র রায়, স্যার জগদীশ চন্দ্র বসু, নেতাজী সুভাষ বসু, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শেরে বাংলা এ কে ফজলুল হক, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম, মহাত্মা গান্ধী, পণ্ডিত জওহরলাল নেহেরু, ড. আহমেদ কোর, ড. অমর্ত্য সেন, ড. এপিজে আবদুল কালাম এবং সর্বোপরি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এদের প্রত্যেকেই একটা ইতিহাস ও দর্শনের জন্ম দিয়েছেন। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি হিসেবে স্বীকৃতি পেয়েছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

রবীন্দ্রনাথ এবং গান্ধীজির জীবন দর্শনের মধ্যে যেমন পার্থক্য ছিল, ঠিক তেমনি নেতাজীর সঙ্গে গান্ধীজির পার্থক্যও প্রবল ছিল। কিন্তু বঙ্গবন্ধুর সঙ্গে তাদের কারও যেমন গরমিল ছিল না, তেমনি মিলও খুব কম ছিল। নেতাজী এবং গান্ধীজির সহিংস আর অহিংস আন্দোলনকে এক সুতোয় গেঁথে বঙ্গবন্ধু তার আন্দোলনের রূপরেখা বাস্তবায়ন করেছিলেন। তাই তিনি শুধু আমার নেতা নন, পৃথিবীর নিপীড়িত, বঞ্চিত, শোষিত, মানুষেরও নেতা, তিনি কিন্তু অজ্ঞেয় ছিলেন না, বরং অতিমাত্রায় বিশ্বাসী ছিলেন এবং স্রষ্টার প্রতি অগাধ বিশ্বাস রেখেই, সেই সুমধুর শব্দ ‘ইনশাল্লাহ’ দিয়েই তিনি তার ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের সমাপ্তি টেনেছিলেন। এ সম্পর্কে ভারতীয় মাউন্টেন ব্রিগেডের অধিনায়ক জেনারেল ওভানের মন্তব্য ছিল— ‘I have never heard such a mighty word, like the word ‘Insallah’.

 

 

আমার দেবতা একজন মহান বিজ্ঞানী। ভারত প্রজাতন্ত্রের রাষ্ট্রপতির ভবনে প্রবেশ করেছিলেন দুটো স্যুটকেস নিয়ে, ৫ বছর পরে প্রস্থানও হয়েছিল ওই দুটো স্যুটকেস নিয়ে। এতবড় বিজ্ঞানী হয়েও তিনি ছিলেন বিশ্বাসী। অজ্ঞেয়তা বা নাস্তিকতা তাকে স্পর্শ করতে পারেনি। জ্ঞান-বিজ্ঞান সাধনার পাশাপাশি তার সম্পদ ছিল পাহাড়সম। উপমহাদেশে কেউ আর তার অসীম সম্পদ জ্ঞানের পাহাড় স্পর্শ করতে পারবেন বলে মনে হয় না। আমার দেবতার কোনো চাহিদা ছিল না। প্রাপ্তি ছিল অপরিসীম। ভালোবাসা আর প্রশংসার এ প্রাপ্তিতে তিনি ছিলেন এক মহান ব্যক্তি। নারদকুলের অতি উপরে তার স্থান ছিল বলেই, তিনি দেবতা। কোনো ধরনের লোভ তাকে স্পর্শ করতে পারেনি বলেই তিনি দেবতা, কাউকে কোনো কষ্ট না দিয়ে তিনি এ ধরাধাম ত্যাগ করতে পেরেছেন বলেই তিনি দেবতা। অজাত শত্রু এবং নির্লোভ ছিলেন বলেই তিনি দেবতার রূপে মহামানব। পরোপকারই ছিল তার ধ্যান ধারণা। তাই দেবতার সব গুণে গুণান্বিত আমার সেই দেবতা হলেন ড. এপিজে আবদুল কালাম।

পাঠকদের সামনে তার সম্পদের বিবরণী তুলে ধরলাম— (মৃত্যুর পর হিসাব করে) তার ৬টি প্যান্ট ছিল যার দুটো DRDO সংস্থায় কর্মরত থাকার জন্য ইউনিফর্ম, ৪টি শার্ট, ২টি উজউঙ এর ইউনিফর্ম, ৩টি স্যুট ১টি পাশ্চাত্য ধরনের, ২টি ভারতীয়, ২,৫০০ বই, ১টি ফ্ল্যাট যা তিনি দান করে দিয়েছেন, ১টি পদ্মশ্রী, ১টি পদ্মভূষণ, ১টি ভারতরত্ন, ১৬টি ডক্টরেট উপাধি, ১টি ওয়েবসাইট, ১টি টুইটার অ্যাকাউন্ট, ১টি ই-মেইল আইডি। তার কোনো টিভি, এসি, গাড়ি স্বর্ণালঙ্কার, শেয়ার, জমি বা ব্যাংক ব্যালেন্স ছিল না। এমনকি শেষ ৮টি বছরের পেনশনের অর্থ তিনি তার গ্রামের উন্নয়নের জন্য দান করেছেন।

তিনিই ছিলেন অসাধারণ দেশপ্রেমিক এবং প্রকৃত ভারতীয়। ভারত আজীবন এ ভারতরত্নের প্রতি কৃতজ্ঞ থাকবে। পৃথিবীতে এমন কোনো রাজনীতিবিদ কি আছেন, যাকে তার সঙ্গে তুলনা করা যায়? সুদূর ভবিষ্যতে এমন কেউ একজন কি আসবেন এ মর্ত্যলোকে? আমার দেবতার কোনো মৃত্যু নেই। তিনিই সত্যিকার অমর। একটা সত্যিকার বিশ্বাস নিয়েই তিনি অমর হয়েছেন। প্রখ্যাত লেখক খুশবন্ত সিংয়ের ‘বিজ্ঞান ও ধর্ম বিশ্বাস একসঙ্গে চলতে পারে না’ তাও তিনি ভুল প্রমাণ করে দিয়েছেন।

লেখক : সাবেক উপাচার্য, বঙ্গবন্ধু শেখ মুজিব

মেডিকেল বিশ্ববিদ্যালয়

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর