শনিবার, ৩০ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ইসলামী জীবনই আদর্শ জীবন

মো. আমিনুল ইসলাম

ইসলামী জীবনই আদর্শ জীবন

প্রিয় নবী রসুল (সা.) বলেন, ‘আল্লাহ রব্বুল আলামিন আল কোরআনে মানুষের জন্য যে জীবনবিধান দিয়েছেন তার চেয়ে আর কোনো সুন্দর বিধান হতে পারে না। আল্লাহ সুন্দর, তাঁর প্রদত্ত বিধানও সুন্দর। আল্লাহর দেওয়া এ বিধানকে যারা নিজেদের জীবনে ফুটিয়ে তুলবে তারা হবে মানুষের মধ্যে সবচেয়ে সুন্দর ও উত্তম মানুষ।’ তাহলে আমাদের জানতে হবে মুমিনের জীবনের সুন্দরতম বৈশিষ্ট্যগুলোর কথা। কোরআন ও হাদিসের আলোকে তা হলো- এক. ইমানের সৌন্দর্য : আল্লাহ এক ও অদ্বিতীয় তা মুখে ও অন্তরে স্বীকার করা, রসুল (সা.)-এর মাধ্যমে তিনি যে জীবনবিধান দান করেছেন তা মেনে চলা, মৃত্যুর পর পুনরুজ্জীবিত হওয়া, পরকালে বিশ্বাস করা, সৎকর্ম ও নেক কাজের জন্য জান্নাত এবং অসৎ কাজ ও বদ আমলের জন্য জাহান্নামি হওয়া। এ জীবন দর্শনে বিশ্বাসীরাই হলো প্রকৃত মুমিন। মুমিনের জীবনের লক্ষ্যই হলো আল্লাহর সন্তুষ্টি। সে আল্লাহকে ভালোবাসে এবং তাঁকে ভয় করে। আল্লাহ ছাড়া কারও কাছে মাথা নত করে না। এবং আপদে বিপদে আল্লাহর ওপরই তাওয়াক্কুল করে এবং তাঁরই সাহায্য কামনা করে। বিনয়ের সঙ্গে আল্লাহকে ডাকে ও তাঁর কাছে প্রার্থনা করে। এবং সব সময় আল্লাহর প্রশংসা ও কৃতজ্ঞতা প্রকাশ করে।

দুই : রসুল (সা.)-এর আদর্শ অনুসরণ।

হজরত মুহাম্মদ (সা.) আল্লাহর শেষ নবী ও রসুল। তাঁর প্রতি ইমান আনা ও তাঁর আদর্শ মেনে চলা ইমানের অন্যতম অংশ। কিয়ামত পর্যন্ত গোটা মানব জাতির জন্য তিনি আল্লাহর পক্ষ থেকে একমাত্র পথপ্রদর্শক। আল কোরআনে আল্লাহ বলেন, ‘হে রসুল! তোমার মালিকের পক্ষ থেকে যা কিছু তোমার ওপর নাজিল করা হয়েছে, তা তুমি অন্যের কাছে পৌঁছে দাও। যদি তুমি তা না কর তাহলে তুমি তো মানুষের কাছে তাঁর বার্তা পৌঁছে দিলে না।’ সুরা মায়েদা, আয়াত ৬৭।

মানবসমাজের মধ্যে রসুল (সা.) ছিলেন সর্বোত্তম চরিত্রের অধিকারী। আল্লাহর পরই তাঁকে সবচেয়ে বেশি ভালোবাসতে হবে।

তিন : ইবাদতের সৌন্দর্য : একমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য ইবাদত করতে হবে। লোক দেখানো কোনো ইবাদত করা যাবে না। ফরজ আমলের পাশাপাশি নফল ইবাদতের মাধ্যমে আল্লাহর নৈকট্যলাভের চেষ্টা করতে হবে। ইবাদতে একাগ্রতা থাকতে হবে এবং মনের সন্তুষ্টিসহকারে তা করতে হবে।

চার : আহকাম আরকানের সঙ্গে পাঁচ ওয়াক্ত সালাত আদায় করা।

আল কোরআনে সালাত আদায়ের ব্যাপারে সবচেয়ে বেশি তাগিদ দেওয়া হয়েছে। সালাত হলো মুমিনের মিরাজ। আল্লাহর কাছে দাসত্ব প্রমাণের সবচেয়ে বড় উপায় সালাত। পবিত্র পোশাক পরে মসজিদে গিয়ে পাঁচ ওয়াক্ত সালাত আদায় করতে হবে। আল্লাহ বলেন, ‘সূর্য ঢলে যাওয়ার পর থেকে রাতের অন্ধকার পর্যন্ত সময়ের ভিতর নামাজ প্রতিষ্ঠা করবে ও কোরআন তিলওয়াতের প্রতি যত্নবান হবে। রাতের কিছু অংশ তাহাজ্জুদ নামাজ আদায় কর।’ সুরা বনি ইসরাইল, আয়াত ৭৮-৭৯। এ ছাড়া আমাদের ইসলামী জীবন গড়ার জন্য আরও যা করতে হবে তা হলো- আল কোরআন নির্ভুলভাবে পাঠ করা, কোরআন-হাদিসের আলোকে জীবন গড়া, পিতা-মাতার আদেশ মেনে চলা, তাদের কষ্ট না দেওয়া, হালাল-হারাম বেছে খাদ্য খাওয়া, সালাম বিনিময় করা, প্রতিবেশীকে কষ্ট না দেওয়া, বড়দের সম্মান করা, গিবত বা পরচর্চা না করা, সুদের হাত থেকে বেঁচে থাকা, সুবিচার নিশ্চিত করা, দয়া ও ক্ষমা করা, সত্য ও ন্যায় প্রতিষ্ঠা করা।

লেখক : অবসরপ্রাপ্ত ব্যাংকার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর