রবিবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার : শামীম আরা নিপা

মৌলিক নাচ নিয়ে এখন আর কেউ ভাবেন না

১৯ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে কথক নাচের ওপর নৃত্যাঞ্চলের ছয় দিনের কর্মশালা। শুদ্ধ নাচের চর্চার জন্যই এ আয়োজন জানিয়ে নানা প্রসঙ্গে কথা বলেছেন বিশিষ্ট নৃত্যশিল্পী শামীম আরা নিপা। তাঁর সাক্ষাৎকার নিয়েছেন- আলাউদ্দীন মাজিদ

মৌলিক নাচ নিয়ে এখন আর কেউ ভাবেন না

কথক নাচের ওপর কর্মশালা শুরু করতে যাচ্ছেন, এ নিয়ে বিস্তারিত বলুন-

কথক নাচকে প্রজন্মের পর প্রজন্ম বাঁচিয়ে রাখতেই মূলত নৃত্যাঞ্চল নিয়মিত এ উদ্যোগ গ্রহণ করে। এ বছরও তার ব্যতিক্রম নয়। ১৯ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এ মৌলিক নাচের ওপর ছয় দিনের কর্মশালা। এরপর ২৫ ফেব্রুয়ারি ৩০০ বাচ্চা নিয়ে কথক সন্ধ্যার আয়োজন থাকছে। এ আয়োজনে নৃত্যাঞ্চলকে সহযোগিতা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

 

এ কর্মশালার মূল লক্ষ্য কী?

শুদ্ধ নাচের চর্চা বলতে গেলে হারিয়েই যাচ্ছে। তাই শুদ্ধ কথক মৌলিক নাচের চর্চার জন্যই মূলত এ আয়োজন করা হয়ে থাকে। এখানে দুঃখের সঙ্গে বলতে হয় মডার্ন নাচকে সব পর্যায়ে পৃষ্ঠপোষকতা দেওয়া হলেও অবহেলিত রয়ে গেছে কথক এ মৌলিক নাচ। এ নাচকে নিয়ে ভাবার যেন কেউ নেই। তাই কথক নাচকে আজীবন বাঁচিয়ে রাখতে নৃত্যাঞ্চল থেকে আমরা বরাবরই এ উদ্যোগ নিয়ে থাকি। এর আগে গত বছরের ৪ নভেম্বর সর্বশেষ এ নিয়ে একটি বড় মাপের অনুষ্ঠান করা হয়েছিল। এমন আয়োজন আগামীতেও অব্যাহত রাখবে নৃত্যাঞ্চল।

 

৩০০ বাচ্চা নিয়ে অনুষ্ঠান করার পেছনে নিশ্চয়ই বিশেষ কারণ আছে?

অবশ্যই আছে। আমরা চাই বাচ্চাদের বাচ্চাদের মতো করেই নাচ শেখাতে। এখন প্রায়ই দেখা যায় বাচ্চাদের বড়দের মতো করে বিভিন্ন অনুষ্ঠানে নাচ করাতে। এটি মোটেও ঠিক নয়। শিশুদের জন্য শিশুসুলভ বিষয়গুলো আমাদের দেশে এখন বলতে গেলে উপেক্ষিত হয়ে পড়েছে। নৃত্যাঞ্চল এই শূন্যতা পূরণের চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই নৃত্যাঞ্চল চায় শিশুদের শিশুদের মতো করেই নাচ পারফর্ম করাতে।

 

নাচ আসলে বর্তমান সময়ে কতটা মৌলিকত্ব ধারণ করে রাখতে পারছে?

আগেই বলেছি মৌলিক নাচ নিয়ে এখন কেউ ভাবেন না। নৃত্যাঞ্চল চাচ্ছে একটি মৌলিক ধারা তৈরি করতে। যে নাচে আমাদের দেশীয় কালচার থাকবে এবং শাস্ত্রীয় নাচে শিশুরাও যেন আগ্রহী হয়ে ওঠে।

 

শাস্ত্রীয় ও লোকনৃত্য, এই দুইয়ের গুরুত্বকে কীভাবে দেখেন?

এই দুই ধরনের নাচ আমাদের দেশজ কৃষ্টি কালচারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। শাস্ত্রীয় নাচ না থাকলে নাচের মৌলিকত্ব থাকবে না আর লোকনৃত্যের অভাব হলে আমাদের দেশ ও দেশের সংস্কৃতিকে কেউ চিনবে না।

 

চলচ্চিত্রে বর্তমান সময়ের নৃত্য কতটা যথাযথ?

আসলে চলচ্চিত্রের নাচ হচ্ছে বাণিজ্যিক ধারার। তবে দুঃখ হলো মৌলিক নাচের সঙ্গে যুক্ত যারা চলচ্চিত্রে এসে তারা এটিকে বাণিজ্যিকভাবে উপস্থাপন করছেন। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে মৌলিক নাচ। কারণ যেসব চলচ্চিত্রশিল্পী মৌলিক নাচ শিখে চলচ্চিত্রে আসছে তারা বাণিজ্যিক নাচে কাজ করতে গিয়ে মৌলিক নাচ নিয়ে সমস্যায় পড়ছে। এ অবস্থা শুধু চলচ্চিত্রেই নয়, টিভি, মঞ্চ সব জায়গাতেই হচ্ছে। ফলে ক্ষতির মুখে পড়ছে আমাদের দেশীয় সংস্কৃতি মৌলিক নাচ।

 

এ সময়ের ফোক নাচের ব্যাপারে কী বলবেন?

আসলে এখন আমরা বাংলার লোকনৃত্য বলতে যা দেখি সেখানে বিভ্রান্তি আছে। শহরাঞ্চলে ফোক নাচের নামে যা হয় তা মোটেও ফোক নয়, এটি বন্ধ করা উচিত। লোকনৃত্য নতুন করে কম্পোজিশন করা যাবে না। আমরা যে নাচ করি তাকে বলে জীবনধর্মী লোকনৃত্য। আরেকটি হচ্ছে আদি মৌলিক লোকনৃত্য।

 

নৃত্যে আপনার আসায় অবদান কার?

মূলত নৃত্যে আমি যাদের কাছ থেকে তালিম নিয়েছি, তাদের কথাই বিশেষভাবে মনে পড়ছে। জি এ মান্নান ও নিকুঞ্জ বিহারী পালের কথা না বললেই নয় এক্ষেত্রে। আমি খুব কৃতজ্ঞ তাদের কাছে।

 

নাচ নিয়ে আপনার অভিজ্ঞতার পথচলার গল্পটি কেমন?

আমি একজন উত্তর কোরিয়ান নৃত্যশিল্পীর কাছে নাচের তালিম নিয়েছি। এ ছাড়া চায়নার ন্যাশনাল একাডেমি অব ফাইন আর্টস থেকেও কোরিওগ্রাফির কোর্স করেছি।

 

পরবর্তীতে যাত্রাটা কেমন ছিল?

বিভিন্ন জায়গায় ট্রেনিং শেষ করার পর আমি শিল্পকলা একাডেমিতে নৃত্যশিল্পী ও প্রশিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করি। বাংলাদেশের সাংস্কৃতিক পরিমন্ডলে জড়িত থাকার সুবাদে আমি ৫০টির বেশি দেশে নাচ পরিবেশন করার সুযোগ পেয়েছি। বিশেষভাবে আমেরিকা ও ইউরোপ থেকে আমি বেশ ঘন ঘন নিমন্ত্রণ পাই এ জন্য।

 

নৃত্যের পাশাপাশি আর কোন কোন অঙ্গনে আপনার পদচারণা রয়েছে?

আসলে এ যাত্রায় এমন কোনো ক্ষেত্র নেই যেখানে আমার পদচারণা হয়নি। ফোক, মডার্ন, ক্ল্যাসিকাল সব ব্যাপারেই আমি পটু বলা যায়। বহু বছর ধরে আমি স্টেজ ও টেলিভিশনে নৃত্য পরিবেশন করে আসছি। শুধু এটিই নয়, আমি কস্টিউম ডিজাইনও করে থাকি।

 

 

সর্বশেষ খবর