২৯ নভেম্বর, ২০২২ ১৩:০৯

জয়ল্যান্ড; অস্কার মনোনয়নের পর আলোচনায় পাকিস্তানের ট্রান্সজেন্ডার সম্প্রদায়

অনলাইন ডেস্ক

জয়ল্যান্ড; অস্কার মনোনয়নের পর আলোচনায় পাকিস্তানের ট্রান্সজেন্ডার সম্প্রদায়

জয়ল্যান্ড ছবির দৃশ্য

এ বছর কান চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতে হইচই ফেলে দেয় পাকিস্তানের ‌‘জয়ল্যান্ড’ ছবিটি। প্রত্যাশিতভাবেই পাকিস্তান থেকে সাইম সাদিক পরিচালিত ছবিটি অস্কারেও মনোনয়ন পেয়েছে। তবে পাকিস্তানেই ছবিটি প্রদর্শন করতে গিয়ে বাধাপ্রাপ্ত হন নির্মাতা। পরে অবশ্য ছবিটি পাকিস্তানের কিছু অংশে মুক্তি দেওয়া হয়। দ্য ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, এই ছবির কারণে আলোচনায় এসেছে পাকিস্তানের ট্রান্সজেন্ডার সম্প্রদায়।

পাকিস্তানসহ দক্ষিণ এশিয়া অঞ্চলে ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের অবস্থান নতুন নয়। শতাব্দীর পর শতাব্দী ধরে এই অঞ্চলে তাদের বসবাস। কিন্তু তাদের অধিকাংশই রয়ে গেছে মূল সমাজের বাইরে। অনেক নাগরিক সুবিধা থেকে তারা বঞ্চিত। পাকিস্তানে ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের মানুষকে ফুল বিক্রি করে, অর্থের বিনিময়ে নেচে জীবিকা নির্বাহ করতে দেখে অভ্যস্ত সবাই। সেই ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের মানুষের দুঃখ-কষ্ট সমবেদনার সাথে তুলে ধরা হয়েছে জয়ল্যান্ড ছবিতে। এক অসুখী বিবাহিত পুরুষ ও একজন ট্রান্সজেন্ডার নারীর মধ্যে রোমান্টিক সম্পর্ক নিয়ে জয়ল্যান্ড'র গল্প এগিয়ে গেছে। ছবিটি মুক্তির পর তা ইতিবাচকভাবেই নিয়েছে দর্শকরা। 

ছবিটি সেন্সর পাওয়ার পরও পাকিস্তানে ছবিটি মুক্তি না দেওয়ার দাবিতে বিক্ষোভ, শোভাযাত্রা হয়েছে। প্রবল বিরোধিতার মুখে ছবিটির মুক্তিও কিছু সময়ের জন্য আটকে দেওয়া হয়েছিল। বিরোধিতাকারীদের দাবি, বিদেশি সংস্কৃতি পাকিস্তানে ছড়িয়ে দেওয়ার চক্রান্তের অংশ এই ছবি। কেউ কেউ আবার একে বিদেশি ষড়যন্ত্রও বলছেন। রক্ষণশীলদের দাবি, ছবিতে আপত্তিকর বিষয় দেখানো হয়েছে।

তবে তার প্রতিবাদ জানিয়েছেন ট্রান্সজেন্ডার সম্প্রদায়। তাদের বক্তব্য, ‘আমরা আমাদের মানবাধিকার চাই। অন্যদের মতো স্বাভাবিক জীবন চাই। রক্ষণশীলদের দাবি বিদেশি সংস্কৃতি আমদানি হচ্ছে। কিন্তু আমরা এখানকারই বাসিন্দা। আমরা আমাদের অধিকার চাই। আর এটাতেই ভয় পেয়েছে সবাই। আমরা চাই, আমাদের সাথে মানুষের মতো আচরণ করা হোক’। 

সূত্র : দ্য ওয়াশিংটন পোস্ট

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর