শিরোনাম
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর, ২০২০ ১২:০৩
আপডেট : ৩০ সেপ্টেম্বর, ২০২০ ১২:২৬

এমসি কলেজ ‘‘ধর্ষকদের গ্রাম’’ কী না এমন প্রশ্ন কেউ তুলেনি

শওগাত আলী সাগর

এমসি কলেজ ‘‘ধর্ষকদের গ্রাম’’ কী না এমন প্রশ্ন কেউ তুলেনি
শওগাত আলী সাগর

কবি আল মাহমুদ একবার কবিতায় প্রশ্ন তুলেছিলেন- ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কি ডাকাতদের গ্রাম?’ আহা! সে কি তুমুল প্রতিক্রিয়া! আমাদের শিক্ষিত- অশিক্ষিত কবি সাহিত্যিক, সাংস্কৃতিক কর্মী থেকে রাজনৈতিক অঙ্গন রাগে ফুঁসে উঠেছিলো। আল মাহমুদের কতো বড় সাহস- প্রাচ্যের অক্সফোর্ড (!)কে কী না ‘ডাকাতদের গ্রাম’ বলে!

সিলেটের এমসি কলেজ ‘‘ধর্ষকদের গ্রাম’’ কী না এমন প্রশ্ন এখনো কেউ তুলেনি। তবে সরকারি প্রতিষ্ঠান মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) ‘করোনাকালীন বন্ধে দেশের সব সরকারি-বেসরকারি কলেজ ক্যাম্পাসে বিনা প্রয়োজনে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে।’  

‘দেশের সব সরকারি বেসরকারি কলেজ ক্যাম্পাস এখন ধর্ষকদের নিয়ন্ত্রণে’- এমন কথা শিক্ষা অধিদপ্তর বলেনি। সিলেটে কলেজ ক্যাম্পাসে নারী ধর্ষণের ঘটনার পর জনসাধারণের জন্য কলেজ ক্যাম্পাসকে নিষিদ্ধ ঘোষণা করেছে শিক্ষা অধিদপ্তর। শিক্ষা অধিদপ্তর কি তা হলে প্রকারান্তরে এই বার্তাই দিতে চেয়েছে যে ‘কলেজ ক্যাম্পাসে ঘুরতে  যাওয়া’ নাগরিকদের জন্য নিরাপদ না।

আচ্ছা! দেশের কলেজ ক্যাম্পাসগুলো এখন নাগরিকদের জন্য এতোটাই বিপদজনক যে সরকারি সংস্থাকে ওই এলাকায় না যাওয়ার নির্দেশনা জারি করতে হয়!

একটা সময় ছিলো ‘ছাত্র’ শুনলেই মানুষ শ্রদ্ধার চোখে তাকাতো।এখন শিক্ষাঙ্গনকে বিপদজনক এলাকা হিসেবে সেখানে না যেতে সাধারন মানুষেরদের সরকারিভাবে পরামর্শ দেয়া হয়।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক: প্রকাশক ও সম্পাদক, নতুন দেশ ডটকম।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য