শিরোনাম
প্রকাশ : ২৬ নভেম্বর, ২০১৯ ১২:৪৭

প্রকৃতিপ্রেমি ইয়াছির আরাফাত

অনলাইন ডেস্ক

প্রকৃতিপ্রেমি ইয়াছির আরাফাত
মুহাম্মদ ইয়াছির আরাফাত

প্রকৃতিপ্রেমি মুহাম্মদ ইয়াছির আরাফাত পাখি নিয়ে কাজ করছেন দীর্ঘদিন ধরে। ছোটবেলা থেকে এটা তার শখ। স্বেচ্ছায় মনের ইচ্ছায় সে পাখিদের নিয়ে কাজ শুরু করেন। তিনি নিজের অজান্তেই পাখির আঙিনায় বসবাস করেন, ঘটান মিলন মেলা। আর এ কারণে তার সাথে দেখা মেলে বিভিন্ন প্রজাতির পাখির। এর মধ্যে আছে বুল্বুল, মথুরা, বড়ো সরালি, নাগর বাটই, বন তিতির, কাঠ ময়ূর, রাঙ্গামুড়ি, লালচে কাঠঠোকরা, নীল গলা বসন্তবৌরি। 

তার সব চেয়ে প্রিয় শখ মা ও বাচ্চা পাখির মিলন মেলা দেখা। চাতক পাখির মতো সে বসে থাকে মা পাখি কখন তার সন্তানকে খাবার খাওয়াবে। আর এ দৃশ্য গুলি বন্দি করেন নিজের ক্যামেরায়। দীর্ঘ দশ বছর ধরে এ কাজটি তিনি করে আসছেন। 

প্রকৃতির নানা প্রতিকূলতা এবং পরিবারের বিভিন্ন প্রতিবন্ধিকতাকে উপেক্ষা করে এ কাজটি তিনি করছেন। যখনি তিনি সময় পান, বেরিয়ে যান হাতে ক্যামেরা নিয়ে। মিলে যান প্রকৃতি আর অরণ্যের সাথে। খুঁজে পান পাখি ও প্রকৃতির প্রেম। এ প্রেমই তাকে ওতপ্রোত ভাবে বেঁধে রেখেছে বলেই তিনি মনে প্রাণে বিশ্বাস করেন। তিনি ইতিমধ্যেই দুশোর বেশি পাখির তথ্য সংগ্রহ করেছেন। তা নিয়ে  ধারাবাহিক ভাবে প্রামাণ্য চিত্র তৈরী করছেন। 

নানা ধরনের ভিডিও এডিট করতে করতে মাথায় আসে শুধুই পাখি বিষয়ে ইউটিউব চ্যানেল খোলার। যে চ্যানেলে থাকবে বাংলাদেশের পাখি নিয়ে তথ্য সমৃদ্ধ ভিডিও। যা সারা বিশ্বের মানুষ চাইলেই দেখতে পারবে।প্রকৃতির স্বর্গরাজ্য আমাদের এই বাংলাদেশ। এখানের অপরূপ পাখিকুল ও তার ভিডিও থেকে দেখে যদি কেউ পাখি ও প্রকৃতি রক্ষায় সচেতন ভূমিকা রাখে তাহলে তার এই প্রচেষ্টা সার্থক হবে বলে মনে করেন। ইতিমধ্যেই তিনি বেশ কয়েকটি পাখির উপরে প্রামাণ্য চিত্র করেছেন । তা এই লিংক এ দেখা যাবে  https://www.youtube.com/channel/UCMgnYKaXZ__NyVfjMtqhldw। 

বাংলাদেশের দুইশোটির বেশি পাখি নিয়ে ধারাবাহিক বিবরণ থাকবে এই চ্যানেলে। আজকাল বাংলাদেশের অনেক পাখি দেখা যায় না শহরায়ন ও পরিবেশ দূষণের কারণে। বিপন্ন এসব পাখিগুলো রক্ষায় সচেষ্ট থাকবে বাংলাদেশের পাখি নিয়ে সর্বপ্রথম কাজ করা Birds of Bangladesh চ্যানেলের।

উল্লেখ্য, ইয়াছির আরাফাত কাজ করছেন তথ্য মন্ত্রণালয় ভিডিও এডিটর হিসেবে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য