১৪ জানুয়ারি, ২০২৩ ১৮:৪৭

সুলতান মেলায় ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই

সাজ্জাদ হোসেন, নড়াইল

সুলতান মেলায় ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৮তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইলে দুই সপ্তাহব্যাপী সুলতান মেলার অষ্টম দিনে ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের যৌথ আয়োজনে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের কুরিরডোব মাঠে শনিবার (১৪ জানুয়ারি) বিকাল চারটায় এ প্রতিযোগিতার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান। নড়াইল, যশোর ও মাগুরা থেকে ৮১টি ষাঁড় এ প্রতিযোগিতায় অংশ নেয়।

প্রতিবছরই সুলতান মেলায় অনুষ্ঠিত হয় ষাঁড়ের এই লড়াই। সকাল থেকেই লড়াই দেখার জন্য আসতে থাকেন উৎসুক দর্শক। জমজমাট এ প্রতিযোগিতা দেখতে দুপুরেই লড়াই শুরু হওয়ার আগেই নড়াইল খুলনা, মাগুরা, গোপালগঞ্জ ও যশোর জেলার কয়েক হাজার দর্শকে মাঠ কানায় কানায় ভরে যায়। 

দর্শনার্থীরা জানান, তারা সারা বছর অপেক্ষা করে থাকেন কবে সুলতান মেলা অনুষ্ঠিত হবে; আর তারা এই ষাঁড়ের লড়াই দেখতে পারবেন।

গত শনিবার (৭ জানুয়ারী) নড়াইলের সুলতান মঞ্চ চত্ত্বরে এ মেলা শুরু হয়েছে। মেলায় প্রতিদিনই দুপুর থেকে রাত অবধি থাকছে চিত্র প্রদর্শনী, সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন। এ সব অনুষ্ঠান দেখতে ভিড় করছেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। মেলাকে ঘিরে গোটা শহরে উৎসবের আমেজ শুরু হয়েছে। মেলায় শিশুদের বিভিন্ন বিনোদনের ব্যবস্থা, গ্রামীণ কুটির শিল্পসহ বিভিন্ন পণ্যের শতাধিক স্টল বসেছে। উদ্বোধনের দিন থেকেই মেলা স্টলে নারী, শিশু ও পুরুষের ভিড় রয়েছে লক্ষ্যনীয়। আগামী ২০ জানুয়ারি মেলার সমাপনী দিনে ‘সুলতান স্বর্ণ পদক’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।
সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু বলেন, ‘শিল্পী সুলতান গ্রাম বাংলার আবহমান জীবন নিয়েই তাঁর রং তুলিতে তুলে ধরেছেন। এজন্য আমরা চাই গ্রামীণ এসব খেলাধুলা  টিকিয়ে রেখে গ্রামবাংলার ঐতিহ্য বাঁচিয়ে  রাখতে।’

প্রসঙ্গত, একুশে ও স্বাধীনতা পদকসহ একাধিক সম্মাননায় ভূষিত বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন। শোকাবহ আগস্ট এবং বর্ষার প্রভাব থাকায় প্রতিবছর শীত মৌসুমে সুলতান মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর