Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ২১ মে, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ২০ মে, ২০১৬ ২৩:৪৫

জুম্ম জাতি সংকটাপন্ন পরিস্থিতিতে

রাঙামাটি প্রতিনিধি

জুম্ম জাতি সংকটাপন্ন পরিস্থিতিতে

পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হওয়ায় পাহাড়ের জুম্ম জাতি সংকটাপন্ন পরিস্থিতির মুখোমুখি রয়েছে বলে মন্তব্য করেছেন সন্তু লারমা। তিনি বলেন, পার্বত্যাঞ্চলের জুম্ম জাতির অস্তিত্ব ধ্বংস করতে শাসক- শোষকগোষ্ঠীর বিভিন্ন ষড়যন্ত্রের শেষ নেই। তিনি বলেন, সরকার চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়নে  কোনো পদক্ষেপ গ্রহণ না করে, চুক্তিবিরোধী কার্যক্রম গ্রহণ করে  চলেছে। যা পার্বত্যাঞ্চলে সমস্যাকে আরও জটিল করে তুলছে। গতকাল রাঙামাটি জিমনেশিয়াম মাঠে পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর ২১তম  কেন্দ্রীয় সম্মেলনের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা এসব কথা বলেন।

রাঙামাটি পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) সভাপতি বাচ্চু চাকমার সভাপতিত্বে সম্মেলনে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহসভাপতি ও রাঙামাটি আসনের সংসদ সদস্য ঊষাতন তালুকদার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ববিষয়ক সহকারী অধ্যাপক মহিউদ্দিন মাহিম, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য মাধবী লতা চাকমা, বান্দরবান রুয়াং ছড়ির ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কেমং মারমা, পাহাড়ি ছাত্র পরিষদের সাবেক সভাপতি ও জেএসএস সদস্য উদয়ন ত্রিপুরা, শিশির চাকমা প্রমুখ।

সন্তু লারমা বলেন, আগামী ৪ জুন রাঙামাটির ৪৯টি ইউপিতে নির্বাচন। রাঙামাটির ইউপি নির্বাচনে কোনো প্রকার কারচুপি বরদাস্ত করা হবে না। সরকারদলীয় নেতারা ইউনিয়ন পরিষদগুলো দখলে নিতে ষড়যন্ত্র শুরু করেছেন। তার উদাহরণ দুই পার্বত্য জেলা বান্দরবান ও খাগড়াছড়ি ইউনিয়ন পরিষদ নির্বাচন। তিনি পার্বত্যাঞ্চলের কঠিন বাস্তবতা মোকাবিলায় জুম্ম ছাত্র সমাজকে আরও বৈপ্লবিক ভূমিকা রাখার আহ্বান জানান। এ আগে সন্তু লারমা পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ২১তম সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। আলোচনা শেষে পাহাড়ি ছাত্র পরিষদের উদ্যোগে রাঙামাটি শহরে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জিমনেশিয়াম মাঠে গিয়ে শেষ হয়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর