Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৭ নভেম্বর, ২০১৮ ২৩:৩৬

ঐক্যফ্রন্টে তালিকা নিয়ে আলোচনা

♦ বিএনপির ৪,৫৮০ ফরম বিক্রি ♦ রবের জেএসডির ১৩২ প্রার্থী ♦ নাগরিক ঐক্য চায় ৩৫ আসন

নিজস্ব প্রতিবেদক

ঐক্যফ্রন্টে তালিকা নিয়ে আলোচনা

একাদশ জাতীয় নির্বাচনের প্রার্থী তালিকা নিয়ে ভিতরে-বাইরে চলছে নানা আলোচনা। কোন দল কতটি আসনে লড়বে বিষয়টির এখনো সুরাহা হয়নি। এ নিয়ে টেনশনে আছেন ঐক্যফ্রন্টের সম্ভাব্য প্রার্থীরা। এরই মধ্যে জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল নাগরিক ঐক্য ৩৫ জনের প্রার্থী তালিকা প্রকাশ করেছে। আরেক শরিক দল জেএসডি প্রকাশ করেছে ১৩২ জনের তালিকা। গণফোরাম তালিকা প্রকাশ না করলেও দুই শতাধিক নেতার সাক্ষাৎকার নিয়েছে বলে জানা গেছে। এদিকে আজ থেকে বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হবে। এরই মধ্যে ৩০০ আসনে ৪ হাজার ৫৮০ জন মনোনয়ন সংগ্রহ করেছেন। তাদের ৪ হাজার জনই মনোনয়ন জমা দিয়েছেন বলে জানা গেছে। বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবীর রিজভী বলেন, আজ গুলশানে বিএনপি চেয়ারপারসন কার্যালয়ে সাক্ষাৎকার শুরু হবে। স্থায়ী কমিটির সদস্যরা মনোনয়ন বোর্ডে থাকবেন। আজ প্রথম দিন সকাল ৯টা  থেকে বেলা দেড়টা পর্যন্ত রংপুর বিভাগ এবং আড়াইটা থেকে রাজশাহী বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার হবে। আগামীকাল বরিশাল বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার হবে সকাল ৯টা থেকে  বেলা  দেড়টা পর্যন্ত এবং আড়াইটা থেকে শুরু হবে খুলনা বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার। মঙ্গলবার চট্টগ্রাম বিভাগের সাক্ষাৎকার হবে সকাল ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত এবং আড়াইটা থেকে কুমিল্লা ও সিলেট বিভাগের সাক্ষাৎকার শুরু হবে। বুধবার সকাল ৯টা থেকে বেলা  দেড়টা পর্যন্ত হবে ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগের এবং  বেলা আড়াইটা থেকে ঢাকা বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার। বিএনপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিভাগওয়ারি সাক্ষাৎকারের সময় মনোনয়নপ্রত্যাশীরা তাদের সমর্থকদের নিয়ে আসতে পারবেন না। তারা তাদের সমর্থকদের সঙ্গে করে গুলশান কার্যালয়ে আনলে তা প্রার্থীর অসদাচরণ হিসেবে গণ্য হবে। গুলশান কার্যালয়কে কেন্দ্র করে এর আশপাশে মনোনয়নপ্রত্যাশী ও আমন্ত্রিতরা ছাড়া কেউ থাকতে পারবেন না। মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকারের সময় মহানগর এবং  জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক, সংশ্লিষ্ট বিভাগের সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদকরা উপস্থিত থাকবেন। সাক্ষাৎকারের সময় আবেদন ফরমের জন্য জমাকৃত অর্থের রসিদ মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে আনতে হবে।

বিএনপির মনোনয়ন ফরম নিলেন ৪ হাজার ৫৮০ জন : একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে পাঁচ দিনে বিএনপির মোট ৪ হাজার ৫৮০টি ফরম বিক্রি হয়েছে। মনোনয়ন ফরম বিক্রি ও জমা দেওয়ার শেষদিন ছিল শুক্রবার। গতকাল বিকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মনোনয়ন ফরম বিক্রির এই হিসাব জানান দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। গত সোমবার থেকে শুক্রবার রাত ১০টা পর্যন্ত টানা পাঁচ দিন মনোনয়ন ফরম বিক্রি করেছে বিএনপি। এক প্রশ্নের জবাবে দলের এই মুখপাত্র বলেন, জমার হিসাব এখন পর্যন্ত তৈরি করতে পারিনি। ফরম পূরণের কাজ বাকি থাকায় এখনো অনেকে জমা দিতে পারেননি। সবগুলো জমা হওয়ার পর জমা করা ফরমের সংখ্যা গণমাধ্যমে জানানো হবে বলে উল্লেখ করেন রিজভী।

রবের দল জেএসডি ১৩২ প্রার্থী বাছাই করেছে : জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম শরীক দল জাতীয় সমাজতান্ত্রিক দল—জেএসডি আগামী জাতীয় নির্বাচনের জন্য ১৩২ প্রার্থী বাছাই করেছে। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত শুক্র ও শনিবার দুই দিন পার্লামেন্টারি বোর্ড সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে পাঁচ শতাধিক প্রার্থীর মধ্য থেকে প্রাথমিকভাবে ১৩২ জনকে বাছাই করেছে। এতে বলা হয়, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব লক্ষ্মীপুর-৪ আসনে লড়বেন। জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন কুমিল্লা-৪ এবং সহসভাপতি তানিয়া রব ঢাকা-১৮ আসনে নির্বাচন করবেন। এ ছাড়া এম এ গোফরান  লক্ষ্মীপুর-১, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন ফেনী-৩, অ্যাডভোকেট  কে এম জাবির ব্রাহ্মণবাড়িয়া-৬, দবির উদ্দিন জোয়ার্দার ঝিনাইদহ-১, আবদুর রহমান ১৬২ কিশোরগঞ্জ-১, এম ডি আবদুস সালাম নাটোর-২, দেওয়ান ইস্কান্দার রাজা চৌধুরী সুনামগঞ্জ-৪, গোলাম জিলানী চৌধুরী নোয়াখালী-১, সোহরাব হোসেন ঝালকাঠি-১ ও ঝালকাঠি-২, আবদুল জলিল চৌধুরী নোয়াখালী-৩, অ্যাডভোকেট সৈয়দ বেলায়েত হোসেন বেলাল লক্ষ্মীপুর-২, এস এম আনছার উদ্দিন নোয়াখালী-১, কামাল উদ্দিন পাটোয়ারী ঢাকা-১৪, এস এম রানা চৌধুরী নোয়াখালী-২, আবদুল্লাহ আল তারেক নোয়াখালী-৫, ফিরোজ আলম মিলন নোয়াখালী-৪, এম এ আউয়াল মাগুরা-১, গোলাম রাব্বানী জামিল ব্রাহ্মণবাড়িয়া-৫ নবীনগর এবং নাজমুল হক শিকদার নরসিংদী-৫ আসন থেকে নির্বাচন করবেন।

৩৫ আসনে লড়তে চায় মান্নার নাগরিক ঐক্য : ৩৫ আসনে নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম দল নাগরিক ঐক্য। দলটি গতকাল চূড়ান্ত তালিকা প্রকাশ করে। এতে বলা হয়েছে, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বগুড়া-২ আসনে লড়বেন। এ ছাড়া নারায়ণগঞ্জ-১ থেকে ফাতেমা ইসলাম, নারায়ণগঞ্জ-৩ থেকে আবু হানিফ হৃদয়, নারায়ণগঞ্জ-৫ থেকে এস এম আকরাম, ব্রাহ্মণবাড়িয়া-২ থেকে মোবারক হোসেন, ব্রাহ্মণবাড়িয়া-৩ থেকে ডা. মো. ফরিদ আহমেদ, ব্রাহ্মণবাড়িয়া-৫ থেকে জিয়াউল হক সরকার, খুলনা-৩ থেকে মোড়ল আসাদুজ্জামান, সিরাজগঞ্জ-৫ থেকে মো. আবদুন নূর, সিরাজগঞ্জ-৬ থেকে মেরাজুল ইসলাম স্বপন, ময়মনসিংহ-২ থেকে অ্যাডভোকেট নজরুল ইসলাম, পাবনা-৪ থেকে শাহনাজ হক রানু, কুমিল্লা-২ থেকে ইকবাল করিম, কুমিল্লা-৫ থেকে ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী, কুমিল্লা-১১ থেকে আমিনুল ইসলাম বাদশা, জামালপুর-৩ থেকে নঈম জাহাঙ্গীর, রংপুর-১ থেকে শাহ মো. রহমতউল্লাহ, রংপুর-৪ থেকে মোস্তফা জাফর হায়দার, রংপুর-৫ থেকে মোফাখখারুল ইসলাম নবাব, ফেনী-১ থেকে খায়রুল বশর মজুমদার, কিশোরগঞ্জ-৫ থেকে তফাজ্জল হোসেন, সিলেট-৬ থেকে জিন্নুর আহমেদ চৌধুরী দিপু, বরিশাল-৪ থেকে জে এম নুরুর রহমান, চাঁদপুর-১ আসন থেকে শহীদুল্লাহ কায়সার, চাঁদপুর-৩ থেকে অ্যাডভোকেট ফজলুল হক সরকার, নেত্রকোনো-৩ থেকে অ্যাডভোকেট নজরুল ইসলাম খান, গাজীপুর-২ থেকে ডা. নাজিম উদ্দিন আহমেদ, গাজীপুর-৫ থেকে গোলাম আনোয়ার হোসেন চৌধুরী, বাগেরহাট-৩ থেকে দিদারুল আলম বাবুল, লক্ষ্মীপুর-১ থেকে মমিনুল ইসলাম, সাতক্ষীরা-২ থেকে অ্যাডভোকেট ড. রবিউল ইসলাম, নোয়াখালী-১ থেকে মিয়া শহীদ হোসাইন, টাঙ্গাইল-৫ থেকে সৈয়দ হারুন অর রশীদ, ঢাকা-১১ থেকে আনিসুর রহমান খসরু ও ঢাকা-১৬ থেকে সাদাকাত খান ফাক্কুর নাম তালিকায় রয়েছে। তারা ধানের শীষ প্রতীকে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন।


আপনার মন্তব্য