বুধবার, ২৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

ভারতে ১৪৪ ধারা ভেঙে বিক্ষোভ

এবার এনপিআর আপডেট করার প্রস্তাব অনুমোদন

নয়াদিল্লি ও কলকাতা প্রতিনিধি

ভারতে ১৪৪ ধারা ভেঙে বিক্ষোভ

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে। রাজধানীর দিল্লিতে পুলিশ ১৪৪ ধারা জারি করে বিক্ষোভকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দিলেও কলকাতায় বিশাল মিছিলে নেতৃত্ব দিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, প্রাণ থাকতে তিনি পশ্চিমবঙ্গে এনআরসি হতে দেবেন না। বিক্ষোভকারীরা দিল্লির মান্ডি হাউস এলাকায় সমবেত হওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় স্বরাজ ইন্ডিয়া দলের নেতা যোগেন্দ্র যাদবসহ বিক্ষোভকারীরা অনেকেই ১৪৪ ধারা ভেঙে সেখানে যাওয়ার চেষ্টা করেন। এর আগে বিক্ষোভের জন্য মান্ডি হাউস এলাকায় সমবেত হওয়ার ঘোষণা দিয়েছিল বিক্ষোভকারীরা। পরিকল্পনা অনুযায়ী সেখান থেকে মিছিলসহ তাদের যন্তর মন্তর এলাকায় যাওয়ার কথা ছিল। এই এলাকাটি প্রতিবাদ বিক্ষোভ আয়োজনের কেন্দ্রস্থল হিসেবে সুপরিচিত।

বিক্ষোভের মুখে যাদবপুর ছাড়লেন রাজ্যপাল : সংশোধিত নাগরিকত্ব আইনের পক্ষে প্রকাশ্য অবস্থান নিয়ে টানা দ্বিতীয় দিনের মতো যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তনে যোগ দিতে গিয়ে বিক্ষোভের মুখে ফিরে গেছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়। পরে তাকে ছাড়া আচার্যের আসন শূন্য রেখেই শুরু হয় বার্ষিক সমাবর্তন অনুষ্ঠান। বিক্ষোভের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী ও বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দায়ী করেছেন তিনি।

রাহুল-প্রিয়াঙ্কাকে উত্তর প্রদেশে ঢুকতে বাধা : উত্তর প্রদেশে ঢুকতে পুলিশি বাধার মুখে পড়েন কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী। চলমান বিক্ষোভে ভারতের উত্তর প্রদেশের মিরাটে নিহত ছয়জনের পরিবারের সঙ্গে দেখা করতে সেখানে যাওয়ার পথে তারা এই বাধার মুখে পড়েন।

স্বর্ণপদক প্রত্যাখ্যান : তামিলনাড়ু প্রদেশের পন্ডিচেরি বিশ্ববিদ্যালয়ে সমাবর্তনে স্বর্ণপদক বিজয়ী এক ছাত্রী নাগরিকত্ব আইনের প্রতিবাদ জানিয়ে তার সম্মাননা প্রত্যাখ্যান করেছেন।

এনপিআর হালনাগাদ করবে : জনসংখ্যা তালিকা (এনপিআর)  হালনাগাদ করবে বিজেপি সরকার। মঙ্গলবার এক বিশেষ  বৈঠকে এ-সংক্রান্ত প্রস্তাবে আনুষ্ঠানিক অনুমোদন দেয় দেশটির  কেন্দ্রীয় মন্ত্রিসভা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর