শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৫ জানুয়ারি, ২০২১ ২৩:১৩

উৎসব-শঙ্কার পৌর ভোট আজ

দ্বিতীয় ধাপে ভোটের মাঠে ৯ দল, শক্ত অবস্থানে স্বতন্ত্র-বিদ্রোহী প্রার্থীরাও, ভোট গ্রহণের আগে পরে হাত ধোয়ার ব্যবস্থা

গোলাম রাব্বানী

উৎসব-শঙ্কার পৌর ভোট আজ
চট্টগ্রামে নির্বাচনী সহিংসতায় ছাত্রলীগ কর্মীর মৃত্যুর পর সড়ক অবরোধ -বাংলাদেশ প্রতিদিন

দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভায় ভোট গ্রহণ আজ। উৎসবমুখর এ নির্বাচন নিয়ে যেমন রয়েছে উত্তেজনা তেমন শঙ্কা ভোটার ও প্রার্থীদের মধ্যে। উদ্বিগ্ন খোদ নির্বাচন কমিশন। কয়েক দিন থেকে বিভিন্ন পৌরসভায় সংঘাত-সহিংসতা ও খুনোখুনি ঘটছে। ভোটার, এজেন্ট ও প্রার্থীদের হুমকি-ধমকি দেওয়ার অভিযোগ উঠেছে। তাই সংশ্লিষ্ট পৌরসভায় বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে কমিশন। করোনাকালে এ নির্বাচনে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনাও দিয়েছে তারা। ভোট দেওয়ার আগে-পরে কেন্দ্রে হাত ধোয়ার ব্যবস্থা রাখা হচ্ছে। এর আগে ২৮ ডিসেম্বর প্রথম ধাপে ২৪ পৌরসভায় ভোট গ্রহণের মধ্য দিয়ে তৃণমূলে এ উৎসব শুরু হয়। চার ধাপে এ নির্বাচন শেষ করবে কমিশন। জানা যায়, আজ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে। এ ধাপে ২৯ পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ও ৩১টিতে ব্যালট পেপারে ভোট গ্রহণ হবে। নির্বাচন বিশ্লেষকদের মতে দ্বিতীয় ধাপে আওয়ামী লীগের নৌকা ও বিএনপির ধানের শীষের মেয়র প্রার্থীদের মধ্যে মূলত নির্বাচনী লড়াই হবে। তবে অনেক পৌরসভায় শক্ত অবস্থানে আছেন বিদ্রোহী ও স্বতন্ত্র মেয়র প্রার্থীরাও। এ নির্বাচনে মোট প্রার্থী ৩ হাজার ১৭২ জন। মেয়র পদে ২১৬, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭২৪ আর সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ২৩২জন। এর মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের চার প্রার্থী মেয়র নির্বাচিত হয়েছেন। সেগুলো হলো- সিরাজগঞ্জের কাজিপুর, পাবনার ভাঙ্গুড়া, পিরোজপুরের সদর ও নারায়ণগঞ্জের তারাব পৌরসভা। এ চার পৌরসভায় মেয়র পদে ভোট হবে না। এ ছাড়া সাতজন সাধারণ কাউন্সিলরও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। অবাধ-সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সব প্রস্তুতি শেষ করেছে ইসি। নির্বাচন পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে রয়েছেন বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসারের সদস্যরা। আজ সকালে কেন্দ্রে ব্যালট পাঠাবে ইসি।

আজ ৬১ পৌরসভায় ভোট হওয়ার কথা থাকলেও একজন মেয়র প্রার্থীর মৃত্যুতে নীলফামারীর সৈয়দপুর পৌরসভায় ভোট বাতিল করেছে কমিশন। দ্বিতীয় ধাপে যে ৬০ পৌরসভায় ভোট হবে সেগুলো হলো- দিনাজপুরের সদর, বিরামপুর ও বীরগঞ্জ (ইভিএম)। কুড়িগ্রামের নাগেশ্বরী। গাইবান্ধার সুন্দরগঞ্জ ও সদর। বগুড়ার শেরপুর, সারিয়াকান্দি (ইভিএম) ও সান্তাহার (ইভিএম)। নওগাঁর নজিপুর (ইভিএম)। রাজশাহীর কাঁকনহাট (ইভিএম), ভবানীগঞ্জ ও আড়ানী (ইভিএম)। নাটোরের নলডাঙ্গা (ইভিএম), গোপালপুর ও গুরুদাসপুর। সিরাজগঞ্জের সদর, উল্লাপাড়া, বেলকুচি, রায়গঞ্জ ও কাজীপুর (ইভিএম)। পাবনার ঈশ্বরদী, ফরিদপুর (ইভিএম), সাঁথিয়া ও ভাঙ্গুড়া। মেহেরপুরের গাংনী (ইভিএম)। কুষ্টিয়ার সদর, কুমারখালী (ইভিএম), ভেড়ামারা ও মিরপুর। ঝিনাইদহের শৈলকুপা (ইভিএম)। বাগেরহাটের মোংলা পোর্ট (ইভিএম)। মাগুরার সদর (ইভিএম)। পিরোজপুরের সদর (ইভিএম)। টাঙ্গাইলের ধনবাড়ী (ইভিএম)। ময়মনসিংহের ফুলবাড়িয়া (ইভিএম) ও মুক্তাগাছা। নেত্রকোনার মোহনগঞ্জ ও কেন্দুয়া (ইভিএম)। কিশোরগঞ্জের সদর ও কুলিয়ার চর (ইভিএম)। ঢাকার সাভার (ইভিএম)। নরসিংদীর মনোহরদি (ইভিএম)। নারায়ণগঞ্জের তারাব (ইভিএম)। ফরিদপুরের বোয়ালমারী। শরীয়তপুরের সদর (ইভিএম)। সুনামগঞ্জের সদর, ছাতক ও জগন্নাথপুর (ইভিএম)। মৌলভীবাজারের কমলগঞ্জ ও কুলাউড়া। হবিগঞ্জের মাধবপুর ও নবীগঞ্জ। কুমিল্লার চান্দিনা (ইভিএম)। ফেনীর দাগনভূঞা (ইভিএম)। নোয়াখালীর বসুরহাট (ইভিএম)। চট্টগ্রামের সন্দ্বীপ। খাগড়াছড়ি (ইভিএম)। বান্দরবানের লামা। গাজীপুরের শ্রীপুর (ইভিএম)। ভোট গ্রহণের ৩২ ঘণ্টা আগে বৃহস্পতিবার মধ্যরাতে ভোটের প্রচার শেষ হয়েছে। প্রচারের শেষ মুহূর্তের কিছু ঘটনা আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ বাড়িয়েছে। ঝিনাইদহের শৈলকুপায় এক কাউন্সিলর প্রার্থীর ভাই খুনের মাত্র পাঁচ ঘণ্টা পর প্রতিপক্ষ প্রার্থী আলমগীর খান ওরফে বাবুর লাশ কুমার নদ থেকে উদ্ধার করেছে পুলিশ। তবে দুজন মারা যাওয়ায় এ পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে আজ (১৬ জানুয়ারি) ভোট স্থগিত ঘোষণা করা হয়েছে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, দ্বিতীয় ধাপের নির্বাচনী লড়াইয়ে অংশ নিচ্ছেন আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশের কনিউনিস্ট পার্টি-সিপিবি, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম, জাসদ, ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি, লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি-এলডিপি। মেয়র পদে দলীয় প্রার্থীর বাইরে স্বতন্ত্র প্রার্থীও রয়েছে। উৎসবমুখর পরিবেশে ভোটের জন্য ভোটারের পাশাপাশি প্রস্তুত নৌকা, ধানের শীষ, লাঙ্গল প্রতীকসহ ৯ দল, স্বতন্ত্র মেয়র এবং সংরক্ষিত ও সাধারণ কাউন্সিলর প্রার্থীরা।

শৈলকুপায় হত্যা মামলায় গ্রেফতার ১ : ঝিনাইদহের শৈলকুপা পৌরসভা নির্বাচনে সহিংসতায় প্রতিপক্ষের হামলায় লিয়াকত আলী বল্টু হত্যার ঘটনায় থানায় মামলা হয়েছে। এ ঘটনায় বাপ্পী নামে একজনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে নিহতের ভাই কাউন্সিলর প্রার্থী শওকত আলী ২০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতদের আসামি করে শৈলকুপা থানায় এ মামলা করেন। পুলিশ জানায়, বৃহস্পতিবার শওকত আলী থানায় মামলা দায়েরের পর অভিযান চালিয়ে পৌর এলাকা থেকে মূল আসামি বাপ্পীকে গ্রেফতার করে পুলিশ। এদিকে ঘটনার কয়েক ঘণ্টা পর পাশের কুমার নদ থেকে প্রতিপক্ষ কাউন্সিলর প্রার্থী আলমগীর খান বাবুর লাশ উদ্ধারের ঘটনায় এখনো পরিবারের পক্ষ থেকে কোনো মামলা হয়নি। বুধবার রাতে শহরের কবিরপুরে নির্বাচনী সহিংতায় প্রতিপক্ষের হামলায় নিহত হন কাউন্সিলর প্রার্থী শওকত আলীর ছোট ভাই লিয়াকত আলী বল্টু। এর কয়েক ঘণ্টা পর প্রতিপক্ষ কাউন্সিলর প্রার্থী বাবুর লাশ উদ্ধার হয়।

মোংলায় কাউন্সিলর প্রার্থীসহ আহত ৮ : বাগেরহাটের মোংলা পোর্ট পৌরসভা নির্বাচনে ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী সফিকুর রহমানের সমর্থকদের হামলায় প্রতিপক্ষ কাউন্সিলর প্রার্থী আবদুর রাজ্জাকের আট নারী-পুরুষ সংখ্যালঘু কর্মী আহত হয়েছেন। তার মধ্যে জুলিয়ান সরকারের অবস্থা গুরুতর। তাকে স্থায়ী বন্দর হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে স্থায়ী বন্দরের কামারডাঙ্গায় এ ঘটনা ঘটে।

রাজশাহীতে নৌকা প্রার্থীর দুই সমর্থককে কুপিয়ে জখম : রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌর নির্বাচনে নৌকার প্রার্থীর দুই সমর্থককে কুপিয়ে জখম করেছে বিদ্রোহী প্রার্থীর লোকজন। বৃহস্পতিবার রাত ১০টার দিকে ৪ নম্বর ওয়ার্ডের নুরনগর মহল্লায় এ ঘটনা ঘটে। আহত দুজন হলেন ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বজলুর রহমান (৪৫) ও তার ভাগ্নে আরিফ হোসেন (৩০)। রাতেই তাদের রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়। আহতদের অভিযোগ, বিদ্রোহী প্রার্থী বর্তমান মেয়র মুক্তার আলীর সমর্থকরা তাদের ওপর হামলা চালিয়েছেন।

সারিয়াকান্দিতে আওয়ামী লীগের নির্বাচনী কার্যালয়ে ককটেল বিস্ফোরণ : বগুড়ার সারিয়াকান্দি পৌরসভা নির্বাচন কেন্দ্র করে আওয়ামী লীগের মেয়র প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে ককটেল বিস্ফোরণের অভিযোগ উঠেছে। এ ব্যাপারে বৃহস্পতিবার রাতে সারিয়াকান্দি থানায় মামলা করেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী মতিউর রহমান মতি। মামলায় অজ্ঞাতনামাদের আসামি করা হয়েছে। অন্যদিকে সুষ্ঠু ভোট গ্রহণ নিয়ে শঙ্কা জানিয়েছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী মেয়র আলমগীর শাহী সুমন। স্থানীয় সংসদ সদস্য বহিরাগতদের পৌর এলাকায় এনে কেন্দ্র দখলের অপচেষ্টা চালাচ্ছেন বলেও অভিযোগ করেন তিনি।

নজিপুরে বিএনপির চার নেতা-কর্মী আটক : নওগাঁর পত্নীতলার নজিপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের ক্যাম্প পোড়ানোর অভিযোগে বিএনপির চার নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে পৌরসভার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এরা হলেন থানা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও শিহাড়া ইউপির সাবেক চেয়ারম্যান নওশাদ আলী, পৌর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য আবদুল কাদের, পৌর বিএনপির সাবেক দফতর সম্পাদক ও নজিপুর বাসস্ট্যান্ড বণিক সমিতির সাধারণ সম্পাদক এ জেড মিজান ও বিএনপি কর্মী খোকন হোসেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর