শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

হেফাজতের ১৬ মামলার তদন্ত করবে পিবিআই

নিজস্ব প্রতিবেদক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরোধিতা করে দেশের বিভিন্ন জায়গায় হেফাজতের তান্ডবের ঘটনায় এবং নারায়ণগঞ্জের রিসোর্টে মামুনুলকান্ডসহ হেফাজতের নেতা-কর্মীদের বিরুদ্ধে করা ১৬টি মামলার তদন্তের দায়িত্ব পেয়েছে পিবিআই। ২৬ মার্চের পর মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় হেফাজতে ইসলামের বিরুদ্ধে এ মামলাগুলো করা হয়। তদন্তে যাদের সংশ্লিষ্টতা পাওয়া যাবে তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে সংস্থাটি। এর আগে ব্রাহ্মণবাড়িয়া, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, মুন্সীগঞ্জ ও চট্টগ্রাম জেলার ২৩টি স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ মামলার তদন্তের দায়িত্ব দেওয়া হয় সিআইডির ওপর।

গতকাল দুপুরে পিবিআই প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার ১৬ মামলার তদন্তভার পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, ২৬ মার্চ ব্রাহ্মণবাড়িয়া ও চট্টগ্রামের কিছু জায়গায় হেফাজতে ইসলাম সহিংসতার ঘটনা ঘটায়। সেই ঘটনার সূত্র ধরে পরবর্তী সময়ে অন্যান্য জেলায় সহিংসতার ঘটনা ঘটে। পিবিআই শুরু থেকেই প্রতিটি মামলার ঘটনায় ঘটনাস্থল অনুসারে স্থিরচিত্র ও ভিডিওচিত্র ধারণ করে রাখার চেষ্টা করেছে। এসব ঘটনায় অনেকগুলো মামলা হয়েছে। পুলিশ সদর দফতরের নির্দেশে পিবিআই ১৬টি মামলার তদন্তভার পেয়েছে। তিনি বলেন, ‘বেশির ভাগ মামলার ডকেট আমরা পেয়েছি। দু-একটি পাওয়ার অপেক্ষায়। এসব মামলায় কিছু ভিডিওচিত্র রয়েছে অনেকের কাছেই। সেগুলো আনার চেষ্টা করছি। পিবিআই এসব ঘটনায় যারা জড়িত তাদের শনাক্ত করার চেষ্টা করবে।

যারা সহিংসতাকান্ডে জড়িত ছিলেন না তাদের এসব মামলায় কোনোভাবেই সম্পৃক্ত করবে না পিবিআই। পিবিআই এ মামলাগুলো নিয়ে ইতিমধ্যে কাজ শুরু করেছে।’ দ্রুততম সময়ের মধ্যে মামলাগুলো তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়া হবে বলেও জানান পিবিআই প্রধান। প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরুদ্ধে বিক্ষোভকে কেন্দ্র করে ২৬ থেকে ২৮ মার্চ দেশের বিভিন্ন স্থানে সহিংসতার অভিযোগে হেফাজত নেতাদের বিরুদ্ধে ৭৭টি মামলা করা হয়েছে। এতে আসামি করা হয়েছে ৪৯ হাজারেরও বেশি।

সর্বশেষ খবর