বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

খালেদা জিয়ার চিকিৎসায় ১০ সদস্যের মেডিকেল বোর্ড গঠন

নিজস্ব প্রতিবেদক

খালেদা জিয়ার চিকিৎসায় ১০ সদস্যের মেডিকেল বোর্ড গঠন

রাজধানীর বসুন্ধরায় এভারকেয়ার হাসপাতালে ভর্তি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসার জন্য ১০ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। গতকাল রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বেগম জিয়ার সর্বশেষ শারীরিক অবস্থা জানাতে গিয়ে তাঁর ব্যক্তিগত চিকিৎসক টিমের সদস্য অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন এ তথ্য জানান। এ সময় চিকিৎসক টিমের সদস্য ডা. মোহাম্মদ আল মামুনও উপস্থিত ছিলেন।

অধ্যাপক ডা. জাহিদ বলেন, ম্যাডামের (খালেদা জিয়া) চিকিৎসায় আরও কিছু নতুন ওষুধ যুক্ত করা হয়েছে। এখন আলহামদুলিল্লাহ তিনি স্থিতিশীল আছেন। আজকে (বুধবার) একটি মেডিকেল বোর্ড করা হয়েছে। এভারকেয়ার হাসপাতালের সাত সদস্যের মেডিকেল বোর্ড। বোর্ডে ম্যাডামের ব্যক্তিগত চিকিৎসক টিমের সদস্য অধ্যাপক ডা. এফ এম সিদ্দিকী, আমি এবং অধ্যাপক মো. আল মামুনও আছেন। ১০ সদস্যের একটা মেডিকেল বোর্ড ম্যাডামের শারীরিক পরীক্ষা-নিরীক্ষার রিভিউ করেছেন। আরও কিছু পরীক্ষার সুপারিশ করা হয়েছে। এই বোর্ডের সুপারিশ মোতাবেক পরীক্ষাগুলো হবে। পরীক্ষাগুলো রিভিউ করে ম্যাডামের সার্বিক চিকিৎসা সম্পন্ন হবে।

বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. জাহিদ বলেন, দেশবাসীসহ দলের নেতা-কর্মীদের কাছে ম্যাডামের শারীরিক সুস্থতার জন্য দোয়া চাচ্ছি। আমরা খুবই আশাবাদী, ইনশা আল্লাহ ম্যাডাম খুব শিগগিরই বাসায় ফিরে যাবেন। ১৫ এপ্রিল ম্যাডামের সিটি স্ক্যান করা হয়েছিল। সেখানে আমরা রিপোর্ট দেখে বলেছিলাম, ফুসফুসে তাঁর ‘মিনিমাম ইনভোলবমেন্ট’ আছে। গতকালকে যে চেস্টে সিটি স্ক্যান হয়েছে, সেখানে বিন্দুমাত্র ‘ইনভোলবমেন্ট’ নেই। কাজেই আল্লাহর কাছে শুকরিয়া এটা ভালো দিক। এ ছাড়া হৃদযন্ত্রেরও মধ্যে কোনো ধরনের কার্ডিও সমস্যা নেই। তিনি বলেন, ম্যাডামের কোনো করোনা উপসর্গ নেই। তিনি এখন নন-করোনা ইউনিটে চিকিৎসাধীন। আন্তর্জাতিক চিকিৎসার নিয়মেই আছে দুই সপ্তাহের পরে যদি রোগীর কোনো সিমট্রম না থাকে তাহলে করোনা টেস্ট আর করানোর প্রয়োজন নেই। তখন ধরে নিতে হবে তার কাছ থেকে করোনা সংক্রমণ ছড়ানোর সুযোগ নেই। খালেদা জিয়া কবে বাসায় ফিরবেন প্রশ্ন করা হলে ডা. জাহিদ বলেন, বাসায় ফেরার বিষয়টা এখনই বলা যাচ্ছে না। তাঁর পরীক্ষাগুলো সম্পন্ন হলে বোর্ড রিভিউ করবেন। তারপরও আমরা আশা করতে পারি, খুব সহসাই তাঁর বাসায় ফেরার সম্ভাবনা রয়েছে।

এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন ৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জন্য গঠিত এই মেডিকেল বোর্ডের নেতৃত্বে রয়েছেন অধ্যাপক ডা. শাহাবুদ্দিন তালুকদার। গত মঙ্গলবার রাতে খালেদা জিয়াকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে ওই রাতে তাঁর সিটি স্ক্যান, আলট্রাসনোগ্রাম, ইসিজি, ইকো প্রভৃতি পরীক্ষাগুলো করা হয়েছে। গত ১১ এপ্রিল খালেদা জিয়ার করোনা শনাক্ত হয়। এরপর থেকে গুলশানের বাসা ‘ফিরোজায়’ তাঁর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এফ এম সিদ্দিকীর নেতৃত্বে চিকিৎসা শুরু হয়। করোনা আক্রান্তের ১৪ দিন অতিক্রান্ত হওয়ার পরে খালেদা জিয়ার করোনা টেস্ট করা হয়েছিল, কিন্তু ফলাফল পজিটিভ আসে। খালেদা জিয়া দুর্নীতির দুই মামলায় দন্ডিত। দন্ড নিয়ে তিন বছর আগে তাঁকে কারাগারে যেতে হয়।

সর্বশেষ খবর