রবিবার, ১৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা

নাকে নেওয়া কভিড টিকার বাংলাদেশে ট্রায়াল হতে পারে

নিজস্ব প্রতিবেদক

নাক দিয়ে টেনে নেওয়া যায় এমন একটি কভিড টিকার বাংলাদেশে ক্লিনিক্যাল ট্রায়াল হতে পারে। এ জন্য আবেদন করা হচ্ছে। এই টিকা নিতে কোনো ধরনের সূঁচ ব্যবহার করতে হবে না। নাক দিয়ে টিকা টেনে নিতে হবে, যেতে হবে না টিকাদান কেন্দ্রে। এসব টিকা সংরক্ষণের ঝামেলাও তেমন নেই।

এই টিকাটি উদ্ভাবন করেছে সুইডেনের ক্যারোলিনস্কা ইউনিভার্সিটি। সুইডেনের ইমিউন সিস্টেম রেগুলেশন হোল্ডিং এবি বা আইএসআর মানবদেহে এটির পরীক্ষামূলক প্রয়োগের জন্য কন্ট্রাক্ট রিসার্চ অর্গানাইজেশন (সিআরও) হিসেবে বাংলাদেশে ক্লিনিক্যাল ট্রায়ালস লিমিটেডের সঙ্গে সমঝোতা চুক্তি করেছে। এই টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য আগামী সপ্তাহে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল-বিএমআরসিতে আবেদন করা হবে। আর বাংলাদেশে এই টিকা তৈরির জন্য একটি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানের সঙ্গেও চুক্তি করেছে সুইডিশ কোম্পানিটি। গতকাল সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন মুগদা জেনারেল হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

তিনি বলেন, ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য প্রটোকল আমরা তৈরি করেছি। আগামী সপ্তাহে এটা বিএমআরসিতে সাবমিট করব। তারা অনুমোদন দিলে ক্লিনিক্যাল ট্রায়াল বাংলাদেশে হবে। করোনাভাইরাসের নানা ধরনের টিকা আবিষ্কারের চেষ্টা হচ্ছে বিশ্বজুড়ে। নাক দিয়ে গ্রহণ করা যায় এমন টিকা আবিষ্কার হলে টিকার ধারণাই হয়তো পরিবর্তন হয়ে যাবে। এই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল সফল হলে টিকার ক্ষেত্রে একটা বিরাট পরিবর্তন আসবে।