শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
বিএনপি

সবার আগে নিরপেক্ষ সরকার

শফিউল আলম দোলন

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের আগে নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকার চায় বিএনপি। দলটি চায় সব রাজনৈতিক দল ও মহলের সঙ্গে আলোচনা করে রাষ্ট্রপতি এই নিরপেক্ষ সরকার গঠনের উদ্যোগ নিন। নিরপেক্ষ সরকার এসে নির্ধারণ করবে কীভাবে নতুন ইসি গঠন করা হবে এবং এতে কারা থাকবেন। এ দাবি বিএনপি নীতিনির্ধারক মহলের।

এ বিষয়ে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী গত রাতে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘মানুষের সঙ্গে প্রতারণার তো আর কিছু বাকি নেই এ সরকারের। নতুন করে আবার এ প্রতারণা বা ঠাট্টা-তামাশা করার কোনো দরকার নেই। দেশের জনগণকে এতটা বোকা ভাবারও কোনো সুযোগ নেই। আগে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন করতে হবে।’ বিএনপির নির্ভরযোগ্য সূত্রগুলো জানিয়েছেন, ইসি গঠন প্রশ্নে চিঠি পাওয়ার পর রাজনৈতিক দল ও নাগরিক সমাজের সঙ্গে আলাপ-আলোচনা করে রাষ্ট্রপতির সংলাপে যাওয়া-না যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেবে বিএনপি। তার আগে এ নিয়ে দলের স্থায়ী কমিটিতেও ফের আলোচনা হবে। তবে স্থায়ী কমিটির সর্বশেষ বৈঠকে বেশির ভাগ সদস্য ইসি গঠন প্রশ্নে রাষ্ট্রপতির সংলাপে না যাওয়ার বিষয়েই মত দিয়েছেন। স্থায়ী কমিটির একাধিক সদস্য জানান, বঙ্গভবন থেকে চিঠি পাওয়ার পর অন্যান্য রাজনৈতিক দলসহ নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলাপ-আলোচনা শেষে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। চিঠি পাওয়ার পর সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা শেষে সংলাপে না গেলেও অন্তত রাষ্ট্রপতির কাছে একটি বিশদ চিঠি পাঠানো হতে পারে। এ বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, রাষ্ট্রপতির পক্ষ থেকে সংলাপের চিঠি পেলে দলের স্থায়ী কমিটিতে এ নিয়ে আলোচনা হবে। বিএনপি সংলাপে যাবে কি না বৈঠক করেই সে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে তিনি বলেন, ইসি গঠন নিয়ে বিএনপি কথাই বলবে না। দলের সিদ্ধান্ত হচ্ছে- নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন না হলে সে নির্বাচনে বিএনপি যাবে না।

সংলাপে না যাওয়ার পক্ষে মত প্রদানকারী বিএনপি নেতাদের যুক্তি, ২০১২ ও ২০১৭ সালে দুই দফায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে গিয়ে ইতিবাচক কোনো ফল আসেনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর