বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

সংঘাত লেগেই আছে

শেষ ধাপে ১৩৮ ইউপিতে ভোট ৭ ফেব্রুয়ারি

প্রতিদিন ডেস্ক

সংঘাত লেগেই আছে

ইউপি নির্বাচন নিয়ে সংঘাত-সংঘর্ষ চলছেই। সহিংসতার মধ্যেই শেষ ধাপে ১৩৮ ইউনিয়ন পরিষদে ভোট হবে ৭ ফেব্রুয়ারি। নতুন করে সংঘাতের ঘটনা ঘটেছে বগুড়ার দুপচাঁচিয়া ও লালমনিরহাটের হাতিবান্ধায়। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো বিবরণ-

বগুড়া : বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার গুনাহার ইউনিয়নের আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীর নৌকা প্রতীকের নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ করা হয়েছে। সেই সঙ্গে ইউপি সদস্য প্রার্থীর নির্বাচনী অফিসের কাপড় চুরি ও চারটি খড়ের পালায় আগুন দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। গত মঙ্গলবার দিনগত গভীর রাতে এ ঘটনা ঘটেছে। জানা গেছে, গুনাহার ইউনিয়ন পরিষদের ৭ নম্বর ওয়ার্ডের ভাটাহার গ্রামে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী প্রচার অফিসে প্রতিপক্ষ আগুন লাগিয়ে দেয়। অফিসের পাশে ওই গ্রামের কেরামত আলীর একটি খড়ের পালা ও লোকমান আলীর তিনটি খড়ের পালা কে বা কারা আগুনে পুড়িয়ে দেয়। এ সময় ৭ নম্বর ওয়ার্ডের ভাটাহার গ্রামে ইউপি সদস্য প্রার্থী ওয়াসিম আলী তালুকদার বুলুর মোরগ প্রতীকের নির্বাচনী প্রচার অফিসের কাপড়ও চুরি হয়ে যায়। আগুন লাগার ঘটনায় কেরামত আলীর প্রায় ২৫ হাজার টাকা ও লোকমান আলীর প্রায় ১০ হাজার টাকা ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন। একইদিন রাতে ৩ নম্বর ওয়ার্ডের হাঁপুনিয়া মোসলিম বাজারে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী শাহ মো. আবদুল খালেকের নৌকা প্রতীকের নির্বাচনী প্রচার অফিসেও প্রতিপক্ষ আগুন লাগিয়ে দেয়।

দুপচাঁচিয়া থানার ওসি হাসান আলী বলেন, খবর পেয়েই ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছি। লিখিত অভিযোগ পেলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, আগামী ৫ জানুয়ারি দুপচাঁচিয়া উপজেলার গুনাহার ইউনিয়ন পরিষদসহ পাঁচটি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে।

লালমনিরহাট : লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে জয়লাভের পর এক পরাজিত প্রার্থীর সমর্থকের বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর ও লুটপাটের অভিযোগ উঠেছে বিজয়ী ইউপি সদস্য জালাল উদ্দিন ও তার লোকজনের বিরুদ্ধে। এ ঘটনায় গত সোমবার রাতে ভুক্তভোগী সাফিউল ইসলাম বাদী হয়ে জয়ী ইউপি সদস্য জালাল উদ্দিনকে প্রধান আসামি করে থানায় একটি লিখিত অভিযোগ করেছেন। এতে বলা হয়, উপজেলার ফকিরপাড়া ইউপির ৮ নম্বর ওয়ার্ডের রমণীগঞ্জ গ্রামের সাফিউল ইসলামের ঘরবাড়িতে রবিবার ভাঙচুর চালানো হয়। উল্লেখ্য, ভুক্তভোগী সাফিউল ইসলাম উপজেলার ফকিরপাড়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের রমণীগঞ্জ এলাকার বাসিন্দা ও ওই ওয়ার্ডের পরাজিত ইউপি সদস্য পদপ্রার্থী বুলু মিয়ার সমর্থক।এ বিষয়ে অভিযুক্ত নবনির্বাচিত ইউপি সদস্য জালাল উদ্দিন বলেন, আমি বা আমার সমর্থকরা কেউ তাদের বাড়িতে হামলা করিনি। উল্টো তারাই আমার সমর্থকদের ওপর হামলা চালিয়ে মারধর করেছেন। হাতীবান্ধা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এরশাদুল আলম বলেন, অভিযোগ পেয়েছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

রাঙ্গাবালী (পটুয়াখালী) :  ইউপি নির্বাচনে মেম্বার প্রার্থীর ভোটের ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় ১৩০ জনের নাম উল্লেখ এবং ১ হাজার ৬০০ জনকে অজ্ঞাত দেখিয়ে রাঙ্গাবালী থানায় পৃথক ৪ মামলা করা হয়েছে। মামলার খবর শুনে পুরুষশূন্য হয়ে পড়েছে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউনিয়নের দুই গ্রাম। গ্রেফতার আতঙ্কে পালিয়ে বেড়াচ্ছেন নয়াচর ও চরআ গ্রামের পুরুষরা। সরেজমিন দেখা যায়, হাটবাজারের ব্যস্ততা নেই। প্রায় সব দোকানপাটই বন্ধ। উল্লেখ্য, গত রবিবার রাতে চরমোন্তাজ ইউনিয়নের নয়াচর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মেম্বার প্রার্থীর ভোট গণনাকে কেন্দ্র করে পরাজিত মেম্বার প্রার্থীর সমর্থকরা প্রিসাইডিং অফিসারকে অবরুদ্ধ করে রাখেন এবং রেজাল্ট শিট ছিনতাইয়ের চেষ্টা করেন। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ছয় রাউন্ড গুলি ছোড়ে। গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই নিহত হন আবদুল খালেক ফরাজী (৪২) নামে একজন।

টাঙ্গাইল : চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন পরবর্তী সহিংসতার অভিযোগ তুলেছেন টাঙ্গাইল সদর উপজেলার দাইন্যা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. লাভলু মিয়া লাবু। গতকাল বেলা সোয়া ১১টার দিকে টাঙ্গাইল প্রেস ক্লাবের বঙ্গবন্ধু মিলনায়তনে এক সংবাদ সম্মেলন করে তিনি এ অভিযোগ করেন।

ময়মনসিংহ : ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট কারচুপির অভিযোগে ময়মনসিংহ-কিশোরগঞ্জ সড়ক অবরোধ করেন গৌরীপুর উপজেলার ডৌহাখলা ইউনিয়নের আওয়ামী লীগের পরাজিত চেয়ারম্যান প্রার্থী শহীদুল হক সরকারের সমর্থকরা। গতকাল দুপুরে গাজীপুর এলাকায় তারা সড়কে অবস্থান নেন। এ সময় সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। বিক্ষুব্ধরা সেখানে মানববন্ধন করেন। পরে দুপুর সাড়ে ১২টার দিকে পুলিশ এসে শহীদুল সরকারের কর্মী-সমর্থকদের শান্ত করে সড়কের এক পাশে সরিয়ে নেন। তখন সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে চতুর্থ দফা ইউনিয়ন পরিষদ নির্বাচনের দিন রাজারাহাট উপজেলার ছিনাই ইউনিয়নের কালুয়া ভোট কেন্দ্রে যাওয়ার সময় যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আহম্মদ আলীকে লাঞ্ছিত করে একটি ঘরে ১২ ঘণ্টা অবরুদ্ধ করে রাখার প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে বাংলাদেশে মুক্তিযোদ্ধা সংসদ ছিনাই ইউনিয়ন কমান্ডের আয়োজনে ছিনাই বাজারে এ মাবনববন্ধন অনুষ্ঠিত হয়।

শেষ ধাপে ১৩৮ ইউপিতে ভোট ফেব্রুয়ারি

ইউনিয়ন পরিষদের নির্বাচনকে ঘিরে দেশব্যাপী সংঘাত-সহিংসতা চলছে। অগ্নিসংযোগ, বাড়িঘর ভাঙচুরের ঘটনাও ঘটছে নির্বাচনী এলাকায়। এদিকে শেষ ধাপে দেশের ১৩৮ ইউনিয়ন পরিষদে ভোট হবে ৭ ফেব্রুয়ারি। গতকাল রাতে নির্বাচন কমিশন এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী, চেয়ারম্যান, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদের প্রার্থীরা ১২ জানুয়ারি পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ১৫ জানুয়ারি বাছাইয়ের পর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২২ জানুয়ারি। ভোট হবে ৭ ফেব্রুয়ারি। 

প্রথমদিকে ইউপি ভোট নিয়ে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকা ছাড়া অন্য কোথাও তেমন আলোচনা না থাকলেও সবশেষ দুই ধাপের ভোটে সহিংসতা বাড়লে প্রাণহানির অনেক ঘটনা ঘটে। এরপর সরগরম হয়ে ওঠে নিবার্চনী আলোচনা। নূরুল হুদার কমিশন মধ্য ফেব্রুয়ারিতে নিজেদের মেয়াদ শেষের আগে এটাই শেষ নির্বাচন। চলতি বছরের মার্চে ইউপি ভোটের তফসিল দিয়ে ১১ এপ্রিল থেকে নির্বাচন শুরুর কথা ছিল। কিন্তু করোনাভাইরাস মহামারীর মধ্যে সংক্রমণ বেড়ে যাওয়ায় তা আটকে যায়। পরে প্রথম ধাপে ২১ জুন ২০৪ ইউপি এবং ২০ সেপ্টেম্বর ১৬০ ইউপির ভোট হয়। দ্বিতীয় ধাপে ৮৪৬ ইউপির ১১ নভেম্বর এবং তৃতীয় ধাপে ১০০৪টির নির্বাচন হয় ২৮ নভেম্বর, ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপে ৮৩৬টিতে ভোট হয়। পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে ৫ জানুয়ারি ভোট হবে। ষষ্ঠ ধাপে ভোটের তারিখ ৩১ জানুয়ারি এবং শেষ ধাপে ৭ ফেব্রুয়ারি ১৩৮ ইউপিতে ভোট গ্রহণ হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর