শুক্রবার, ১১ মার্চ, ২০২২ ০০:০০ টা

অগ্রগতি নেই যুদ্ধবিরতিতে

দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে সিদ্ধান্ত হয়নি, মানবিক সংকট সমাধানে সম্মতি, চলছেই গোলাবর্ষণ

প্রতিদিন ডেস্ক

অগ্রগতি নেই যুদ্ধবিরতিতে

ইরপিন শহরে হামলার পর ধোঁয়া উড়তে দেখা যায় -এএফপি

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় কোনো অগ্রগতি হয়নি। গতকাল প্রথম দফা বৈঠকে এ বিষয়ে ঐকমত্যে পৌঁছতে পারেননি দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। তবে দুই পররাষ্ট্রমন্ত্রীই ইউক্রেনের মানবিক সংকট অবসানের পথ খোঁজার চেষ্টা চালিয়ে যেতে সম্মত হয়েছেন। তুরস্কের আনাতোলিয়ায় রুশ পররাষ্ট্রমন্ত্রী ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের পর সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পর এই প্রথম দুটো দেশের মধ্যে এত উচ্চপর্যায়ের কোনো বৈঠক অনুষ্ঠিত হলো। বৈঠকের পর ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার বলেছেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ যে দাবি করেছেন তা আত্মসমর্পণ করারই নামান্তর। ওদিকে, ল্যাভরভ এরই মধ্যে বলেছেন, তার দেশের সামরিক অভিযান পরিকল্পনামাফিক চলছে। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী কুলেবা বলেন, ইউক্রেনে যুদ্ধ বন্ধ করা, বেসামরিক নাগরিকদের দুর্ভোগ লাঘব এবং রুশ দখলদার বাহিনীর হাত থেকে ইউক্রেনের অঞ্চল স্বাধীন করার চেষ্টায় আমি এ আলোচনা চালিয়ে যেতে প্রস্তুত। আমার বিশ্বাস, দুই পররাষ্ট্রমন্ত্রী যখন বৈঠক করেন তখন তাদের শান্তি ও নিরাপত্তা প্রশ্নে কথা বলার ম্যান্ডেট থাকে। বৈঠকের পর কুলেবা বলেছেন, এ মুহূর্তে অগ্রাধিকার ভিত্তিতে মারিওপোলে মানবিক করিডোর স্থাপন করা এবং চব্বিশ ঘণ্টার জন্য যুদ্ধবিরতি কার্যকর করা প্রয়োজন। মারিওপোলে মানবিক করিডোর স্থাপনের জন্য কাজ শুরু করতে ক্রেমলিনের সিদ্ধান্ত গ্রহণকারী কর্তৃপক্ষের কাছে ল্যাভরভ বার্তা পৌঁছে দেবেন বলে কুলেবা আশা প্রকাশ করেন। রাশিয়া যুদ্ধ করতে না চাইলে এ যুদ্ধ বন্ধ হওয়া সম্ভব নয় বলেও মন্তব্য করেন তিনি।

রাশিয়ার অভিযান পরিকল্পনা অনুযায়ীই চলছে : বৈঠকের পর সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ বলেন,  ইউক্রেনে রাশিয়া ‘বিশেষ অভিযান’ চালাচ্ছে এবং তা ‘সার্বিক পরিকল্পনা অনুযায়ীই চলছে’। রুশ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, রাশিয়ার নিরাপত্তাজনিত উদ্বেগের বিষয়ে কেউই আমাদের কথা শোনে না। তিনি দাবি করেন, পূর্ব ইউক্রেনে সম্প্রতি যেসব এলাকা মুক্ত করা হয়েছে, সেসব এলাকায় কিছু নতুন তথ্য পাওয়া গেছে। এ থেকে বোঝা যায় যে, এসব এলাকার ওপর হামলার ব্যাপারে কয়েক মাস ধরেই প্রস্তুতি নেওয়া হয়েছে।

একটি বৈঠক থেকে অলৌকিক কিছু আশা করা ঠিক নয় -তুরস্ক : তুরস্কের আনাতোলিয়া শহরে রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে শান্তি আলোচনার পর তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসলু এ বৈঠককে গুরুত্বপূর্ণ সূচনা বলে উল্লেখ করেছেন। তুরস্কের একটি সংবাদ মাধ্যমকে তিনি বলেছেন, মাত্র একটি বৈঠক থেকে অলৌকিক কিছু আশা করা ঠিক নয়। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, অনেক অসুবিধা সত্ত্বেও আমি বলব একটি ভালো বৈঠক হয়েছে। আমরা মানবিক করিডোর খোলা রাখার ওপর জোর দিয়েছিলাম। এ যুদ্ধে তুরস্ক নিরপেক্ষ অবস্থান বজায় রাখতে চেষ্টা করছে। কারণ দুটো দেশের সঙ্গেই তাদের কৌশলগত গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।

মারিওপোল শহরে আবারও গোলাবর্ষণ শুরু : ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর মারিওপোলে আবার বোমাবর্ষণ শুরু হয়েছে বলে জানিয়েছে শহর কর্তৃপক্ষ। ওই শহরের কাউন্সিল টেলিগ্রামে একটি পোস্ট দিয়ে বলছে যে রাশিয়ার বাহিনী শহরের কেন্দ্রে বৃষ্টির মতো বোমা ফেলছে। তারা বলছে আবাসিক এলাকাতেও উদ্দেশ্যমূলকভাবে বোমাবর্ষণ করা হচ্ছে। রুশ সৈন্যরা কয়েকদিন ধরে শহরটি ঘিরে রেখে সেখানে আক্রমণ অব্যাহত রেখেছে।

সর্বশেষ খবর