সোমবার, ২৮ মার্চ, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনকে দুই ভাগ করার চেষ্টার অভিযোগ

প্রতিদিন ডেস্ক

ইউক্রেনকে দুই ভাগে বিভক্ত করে মস্কো-নিয়ন্ত্রিত অঞ্চল তৈরির চেষ্টা চালাচ্ছে রাশিয়া বলে অভিযোগ করেছেন ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান। অন্যদিকে, ইউক্রেনের অংশ লুহানস্কের রাশিয়ার অংশ হওয়ার বিষয়ে গণভোট আয়োজনের কথা বিবেচনা করা হচ্ছে। এর আগে, ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলে একটি গণভোটের আয়োজন করা হয়। এর মাধ্যমে অঞ্চলটি রাশিয়ার অংশ হয়ে যায়। এখনো অঞ্চলটি রুশ নিয়ন্ত্রণে রয়েছে।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, লুহানস্কের প্রধান লিওনিড পাসেচনিক বলেছেন, তারা রাশিয়ার অংশ হওয়ার বিষয়ে গণভোট আয়োজনের কথা বিবেচনা করছেন। লিওনিড পাসেচনিক বলেন, ‘আমি মনে করি যে অদূর ভবিষ্যতে এখানে একটি গণভোট অনুষ্ঠিত হবে, যেখানে রুশ ফেডারেশনে যোগদানের বিষয়ে জনগণ তাদের মতামত প্রকাশ করবে। ওই ভোট অবশ্যই অনুষ্ঠিত হবে বলেও দাবি করেন পাসেচনিক। এখন লুহানস্কের নেতৃত্বে থাকা লিওনিড পাসেচনিক ইউক্রেনের সরকারি নিরাপত্তা বাহিনীর আঞ্চলিক প্রধান হিসেবে কাজ করছেন।

অন্যদিকে, বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইউক্রেনের গোয়েন্দা সংস্থা প্রধান কিরিলো বুদানভ এক বিবৃতিতে বলেছেন, রাশিয়া উত্তর এবং দক্ষিণ কোরিয়ার মতো ইউক্রেনে ভাগ করতে চাইছে। তিনি আরও বলেন, তার দেশ শিগগিরই রুশ-অধিকৃত ভূখন্ডে গেরিলা যুদ্ধ শুরু করবে। ইউক্রেনের সামরিক বিশ্লেষক এবং সাবেক কর্মকর্তারা বলছেন, পুতিন হয়তো ইউক্রেনের ন্যাটোতে যোগ দেওয়া ঠেকাতে এখনো গোটা দেশের ওপর এক ধরনের নিয়ন্ত্রণ নিয়ে আসতে চাইতে পারেন। তবে তিনি এতে জয় পাওয়ার ব্যাপারে নিশ্চিতও নন। ইউক্রেনের সামরিক বিশ্লেষক এবং সাবেক কর্মকর্তারা বলছেন, গোটা দেশ নিয়ন্ত্রণে আনাটা সম্ভবত রাশিয়ার পরিকল্পনার মধ্যে নেই। বরং রাজধানী কিয়েভ দখল এবং ইউক্রেনকে দুই ভাগে ভাগ করে কৃষ্ণ সাগরের দক্ষিণে একটি স্থল করিডোর তৈরি করা রাশিয়ার পরিকল্পনা বলে প্রতীয়মান হচ্ছে। ইউক্রেন দুই ভাগে ভাগ হলে একটি হতে পারে জাতিগত পশ্চিমাঞ্চলীয় রাষ্ট্র। সেখানে বেলরুশের মতো শাসনব্যবস্থা কায়েম হতে পারে। আর আরেকটি হতে পারে রাশিয়া-ভিত্তিক পূর্বাঞ্চলীয় রাষ্ট্র।

আজ তুরস্কে আলোচনায় বসছে রাশিয়া-ইউক্রেন : যুদ্ধরত রাশিয়া-ইউক্রেন ফের তুরস্কে আলোচনায় বসতে যাচ্ছে। ইউক্রেনের আলোচক ডেভিড আরাখামিয়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এই তথ্য জানিয়েছেন। খবর সিএনএনের। ইউক্রেনের এই আলোচক বলেন, সোমবার (আজ) তারা রাশিয়ার সঙ্গে তুরস্কে আলোচনায় বসতে যাচ্ছেন। তিন দিনব্যাপী এই আলোচনা অনুষ্ঠিত হবে। তবে তুরস্কের কোথায় আলোচনা হবে সেটা সুনির্দিষ্ট করে বলেননি তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর