বুধবার, ৩১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

দাম বেশি রাখলে সরাসরি মামলা

নিজস্ব প্রতিবেদক

দাম বেশি রাখলে সরাসরি মামলা

সচিবালয়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য, সরবরাহ ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত এক রুদ্ধদ্বার সভা শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পণ্যের দাম বেশি রাখলে জরিমানার পাশাপাশি সরাসরি মামলা করে দেওয়া হবে। তিনি বলেন, ২ লাখ টাকা বাজার থেকে তুলে নিয়ে ৫০ হাজার টাকা জরিমানা দিলে তারা বরং খুশিই হবে। তাই (প্রতিযোগিতা কমিশন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরকে) শক্ত করে বলে দিয়েছি- এখন থেকে জরিমানার পাশাপাশি কোর্টে নিয়মিত মামলা করতে হবে। আদালতে তাদের বিচার হবে। গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রুদ্ধদ্বার এ সভাটি হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে এতে আরও অংশ নেন ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মাহফুজা আক্তার, প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মো. মফিজুল ইসলাম, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইআইটি) এ কে এম আলী আহাদ খান, এফবিসিসিআই-এর জ্যেষ্ঠ সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী, চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম প্রমুখ।

সভায় চাল, গম (আটা, ময়দা), ভোজ্য তেল, পরিশোধিত চিনি, মসুর ডাল, পিঁয়াজ, ডিম এবং নির্মাণ সামগ্রী রড ও সিমেন্ট এই ৯ ধরনের পণ্যের বাজার পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

সভাশেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমদানিকারক ও সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে প্রতি মাসে কিছু পণ্যের ‘যৌক্তিক দাম’ নির্ধারণ করে দেবে ট্যারিফ কমিশন। আগামী ১৫ দিনের মধ্যে এ কাজ শুরু করা হবে। নির্ধারিত দামের বেশি মূল্যে কেউ পণ্য বিক্রি করলে জরিমানার পাশাপাশি মামলা করা হবে।

আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বাড়লে কতটুকু দেশে বাড়বে, সেটাও ঠিক করে দেওয়া হবে বলে জানান বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, সরকার এ বিষয়ে সতর্ক আছে। নিত্যপণ্যের দাম স্বাভাবিক রাখতে চাল আমদানির শুল্ক হ্রাস করেছে, জ্বালানি তেলের দামও কমিয়েছে। এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে সয়াবিন ও পাম অয়েলের মূল্য কিছুটা কমলেও ডলারের মূল্য বৃদ্ধির কারণে এর সুফল পাওয়া যাচ্ছে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর