শুক্রবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আলোচনায় উপনির্বাচন

♦ নির্বাচন কর্মকর্তাকে সিইসির ফোন, হিরো আলমের অভিযোগ খতিয়ে দেখার নির্দেশ ♦ হিরো আলমের অভিযোগের ভিত্তি নেই : ইসি রাশেদা ♦ খোঁজ মিলেছে নিখোঁজ প্রার্থী আসিফের ♦ ভোট কমেছে তিন কারণে

নিজস্ব প্রতিবেদক

বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল হোসেন ওরফে হিরো আলমের ফল পাল্টানোর অভিযোগ খতিয়ে দেখতে সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বগুড়া-৪ আসনের উপনির্বাচনে হিরো আলমের ফল পাল্টানোর অভিযোগের কোনো ভিত্তি নেই বলে মনে করছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা। বগুড়া-৪ আসনের উপনির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার অভিযোগ নিয়ে উচ্চ আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছেন বহুল আলোচিত প্রার্থী হিরো আলম। গতকাল বিকালে বগুড়া জেলা নির্বাচন কার্যালয়ে তিনি কেন্দ্রের বিস্তারিত ফলাফল সংগ্রহ করতে গিয়ে এ ঘোষণা দেন। এ সময় হিরো আলম সাংবাদিকদের জানান, রবিবার অথবা সোমবার উচ্চ আদালতে এ বিষয়ে মামলা দায়ের করবেন, এ জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করেছেন। এদিকে বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের কারণে শূন্য হওয়া জাতীয় সংসদের ছয়টি আসনের উপনির্বাচনে তিন কারণে ভোট কম পড়েছে। সদ্য সমাপ্ত ছয়টি আসনে গড় ভোট পড়েছে ২৮ দশমিক ৪৬ শতাংশ। সবচেয়ে কম ভোট পড়েছে ব্রাহ্মণবাড়িয়া ২ আসনে ১৬ দশমিক ৪৬ শতাংশ। এ ছাড়া ‘নিখোঁজ’ ব্রাহ্মণবাড়িয়ার-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদ গতকাল নিজ বাড়িতে ফিরেছেন। ঠাকুরগাঁও-৩ আসনে উপনির্বাচনে জামানত হারিয়েছেন ১৪ দলের প্রার্থীসহ চারজন।

নির্বাচন কর্মকর্তাকে সিইসির ফোন : বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনের উপনির্বাচনে একতারা প্রতীকের আলোচিত স্বতন্ত্র প্রার্থী আশরাফুল হোসেন ওরফে হিরো আলমের ফল পাল্টানোর অভিযোগ খতিয়ে দেখতে সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। গতকাল সিইসি টেলিফোনে বগুড়া জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা মাহমুদ হাসানকে এ নির্দেশ দেন। সহকারী রিটার্নিং কর্মকর্তা মাহমুদ হাসান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, বগুড়া-৪ আসনে উপনির্বাচনে ১০ কেন্দ্রে ফলাফল পাল্টানোর অভিযোগ তুলে স্বতন্ত্র প্রার্থী হিরো আলম গণমাধ্যমে যে বক্তব্য দিয়েছেন তা নজরে আসার পর সিইসি ফোন করে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেন। সেই নির্দেশ পাওয়ার পর নন্দীগ্রাম উপজেলার সব কটি ভোট কেন্দ্রে ইভিএম মেশিনে প্রাপ্ত ফলাফল পুনঃ যাচাই করা হয়েছে। ঘোষিত ফলাফলের সঙ্গে ইভিএম মেশিনে পড়া ভোটের হিসাব শতভাগ নির্ভুল আছে। প্রয়োজনে হিরো আলম কেন্দ্রভিত্তিক ফলাফল নিয়ে যাচাই করতে পারেন। নির্বাচনের ফলাফল পাল্টানোর অভিযোগ তুলে হিরো আলম বুধবার রাত সাড়ে ১০টায় বগুড়া শহরতলির এরুলিয়ায় নিজ বাড়িতে সংবাদ সম্মেলন করেন। সেখানে তিনি ভোটের ফলাফল প্রত্যাখ্যান করে বলেন, ভোট চুরি হয়নি, ফলাফল ছিনতাই হয়েছে। ন্যায়বিচার পেতে উচ্চ আদালতে যাওয়ার কথাও বলছেন তিনি।

ফল পাল্টানোর অভিযোগের ভিত্তি নেই : ইসি: বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনের উপনির্বাচনে আলোচিত স্বতন্ত্র প্রার্থী আশরাফুল হোসেন ওরফে হিরো আলমের ফল পাল্টানোর অভিযোগের কোনো ভিত্তি নেই বলে মনে করছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা। গতকাল তিনি নির্বাচন ভবনে সাংবাদিকদের এসব কথা বলেন। হিরো আলমের অভিযোগের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘একজন প্রার্থী যখন হেরে যায়, আমাদের দেশের সংস্কৃতিটা কিন্তু এ রকমই। হেরে গেলে প্রশ্নবিদ্ধ করার নানা ধরনের প্রবণতা কিন্তু আছে আমাদের দেশে। এটা শুধু হিরো আলম সাহেব নয়, আমরা যতগুলো ইলেকশন করলাম, সব জায়গাতে এ ধরনের প্রবণতা আমরা লক্ষ্য করেছি।’

তিন কারণ কম ভোট : বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের কারণে শূন্য হওয়া জাতীয় সংসদের ছয়টি আসনের উপনির্বাচনের কম ভোট পড়ার তিন কারণ জানালেন নির্বাচন কমিশন (ইসি)। বগুড়া বিএনপির ঘাঁটি, বিএনপি ভোটে আসেনি ও উপনির্বাচনে ভোট একটু কম কাস্ট হয় এবং এই ভোটে সংসদ সদস্যদের মেয়াদকাল কম হওয়ায় ভোটার আগ্রহ পায় নেই বলে মনে করেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা।

সন্ধান মিলেছে আবু আসিফের : ছয় দিন ধরে ‘নিখোঁজ’ ব্রাহ্মণবাড়িয়ার-২ আসনের স্বতন্ত্র প্রার্থী ও সাবেক বিএনপি নেতা আবু আসিফ আহমেদ ভোটের পরদিন গতকাল ঢাকায় তার বাসায় ফিরেছেন বলে খবর দিয়েছে পুলিশ। ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার শাখাওয়াত হোসেন বলেন, ‘আসিফের নিখোঁজের বিষয়ে আশুগঞ্জ থানায় করা জিডির তদন্ত চলছিল। তদন্তের ফাঁকে বৃহস্পতিবার তার স্ত্রী মেহেরুন নিছার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি আশুগঞ্জ থানার ওসিকে জানান, তিনি স্বামীর খোঁজ পেয়েছেন। তিনিও ঢাকায় আছেন।

ঠাকুরগাঁওয়ে জামানত হারালেন ১৪ দলের প্রার্থীসহ চারজন : বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগে শূন্য হওয়া ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ ও রানীশংকৈল) আসনে উপনির্বাচনে জামানত হারিয়েছেন ১৪ দলের মনোনীত প্রার্থীসহ চার প্রার্থী। গতকাল বিষয়টি নিশ্চিত করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা মঞ্জুরুল হাসান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর