বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

দুর্যোগ ক্ষতিগ্রস্তদের কথা শুনলেন রানি মাথিল্ডে

নিজস্ব প্রতিবেদক, খুলনা

জলবায়ু পরিবর্তনের অভিঘাতে ক্ষতিগ্রস্ত খুলনার দাকোপের সুতারখালী কালাবগি ঝুলন্তপাড়া এলাকা পরিদর্শন করেছেন বেলজিয়ামের রানি ও জাতিসংঘ মহাসচিবের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) দূত মাথিল্ডে মেরি ক্রিস্টিন জিলেইন।

তিনি গতকাল দুপুরে ঢাকা থেকে হেলিকপ্টারযোগে সুতারখালীর নলিয়ান মাধ্যমিক বিদ্যালয় মাঠে অবতরণ করেন। সেখানে ইউনিয়ন পরিষদ ভবনের নিচতলায় ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউএনসিডিএফের আর্থিক সহায়তায় লজিক প্রকল্পের ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট পরিদর্শন করেন। তিনি স্থানীয় মানুষের পানি সংগ্রহ কার্যক্রম পর্যবেক্ষণ করেন এবং ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের উপকারভোগীদের সঙ্গে সংক্ষিপ্ত মতবিনিময় করেন। পরে বেলজিয়ামের রানি কালাবগি ঝুলন্তপাড়ার বাসিন্দাদের সঙ্গে মতবিনিময় করেন এবং উপকূলীয় এলাকায় বসবাসরত মানুষের জীবন-সংগ্রাম, সমস্যা ও সম্ভাবনা বিষয়ে ধারণা নেন।

জলবায়ু পরিবর্তনজনিত কারণে দক্ষিণাঞ্চলের অতিদরিদ্র ও প্রান্তিক মানুষেরা যেন বাস্তচ্যুত না হয় সে জন্য ইউএনডিপি, ইউএনসিডিএফ, ইউরোপিয়ান ইউনিয়ন ও সুইডেন সরকারের অর্থায়নে এবং বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগের আওতায় পরিচালিত লজিক প্রকল্পের কার্যক্রম সম্পর্কে তাকে বিস্তারিত জানানো হয়। মতবিনিময়কালে উপকারভোগীরা দক্ষিণাঞ্চলে লবণাক্ততা সমস্যার কারণে অতীতে পানযোগ্য পানির সংকটের কথা তুলে ধরেন। তারা জানান, আগে গ্রামীণ উৎস হতে পরিবারের খাওয়ার পানি সংগ্রহের জন্য নারীদের পাঁচ থেকে ছয় কিলোমিটার দূরে যেতে হতো, নতুন ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট হওয়ার পর সহজেই লবণমুক্ত বিশুদ্ধ পানি পাওয়া যাচ্ছে। রানি বিকালে নলিয়ান মাধ্যমিক বিদ্যালয় মাঠ থেকে হেলিকপ্টারযোগে ঢাকার উদ্দেশে সুতারখালী ত্যাগ করেন। সুতারখালী ঝুলন্তপাড়া পরিদর্শনকালে বেলজিয়ামের রানির সঙ্গে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ খবর