রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

কর্মসূচি সীমিত করা উচিত

ইকবাল হাবিব

কর্মসূচি সীমিত করা উচিত

রাজনৈতিক দলগুলোর কর্মসূচি পালন সম্পর্কে স্থপতি ইকবাল হাবিব বলেছেন, রাজধানীতে একাধিক রাজনৈতিক দল তাদের কর্মসূচি পালন করে। কর্মদিবস ছাড়াও সাপ্তাহিক ছুটির দিন-গুলোতে রাজনৈতিক দলের কর্মসূচি চলে। এসব কর্মসূচির কারণে রাজধানীর সড়কগুলোতে যানজট সৃষ্টি হয়। এ কারণে সাধারণ মানুষকে অশেষ ভোগান্তি পোহাতে হয়। বেশি ভোগান্তি পোহাতে হয় নারী ও শিশুদের। তিনি উল্লেখ করেন, একটি নগরের নাগরিকরা মানসিক-শারীরিক ও সাংস্কৃতিক বিকাশ ছাড়া বেড়ে উঠতে পারে না। নাগরিকদের বেড়ে ওঠার জন্য হলেও রাজনৈতিক কর্মসূচি কিছুটা সীমিত করা উচিত।

তিনি বাংলাদেশ প্রতিদিনকে এ কথা বলেন। তিনি বলেন, আমরা নাগরিকদের জন্য উন্মুক্ত বিনোদনের জায়গা তৈরি করতে পারিনি। যে কয়েকটা উন্মুক্ত জায়গা আছে সেগুলোতেও যদি প্রতিনিয়ত রাজনৈতিক কর্মসূচি চলে তাহলে এ নগরের মানুষ কোথায় যাবে?

ইকবাল হাবিব বলেন, বন্ধের দিনও ঢাকার রাজপথে রাজনৈতিক কর্মসূচি চলে। যে কারণে বাসা থেকে বের হলে কবে বাসায় ফেরত আসতে পারব তার কোনো নিশ্চয়তা থাকে না। এভাবে যে প্রজন্ম তৈরি হচ্ছে, তাতে তাদের মধ্যে রাজনীতির বিষয়ে একটা ঘৃণা তৈরি হবে। যার কারণে তারা রাজনীতি থেকে দূরে থাকতে চাইবে। সুতরাং রাজনীতি যদি জনগণের জন্য হয়ে থাকে, তাহলে এরকম রাজনৈতিক কর্মসূচি কোনোভাবেই কাম্য হতে পারে না। তিনি বলেন, রাজনৈতিক কর্মসূচি করলে দলগুলোর উচিত হবে প্রধান সড়কগুলো বাদ দিয়ে কর্মসূচি পালন করা। কর্মসূচি নির্দিষ্ট জায়গায় করা যায় কি না- তাও এখন চিন্তাভাবনা করার সময় এসেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর