শিরোনাম
বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
গুলশানে ভবনে আগুন

আগুন ছড়ায় দ্রুত, প্রাণ বাঁচাতে সুইমিং পুলে ঝাঁপ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর গুলশান-২ নম্বরে ভবনে অগ্নিকাণ্ডে দুজন নিহতের ঘটনায় অপমৃত্যু মামলা হয়েছে। সোমবার রাতে গুলশান থানায় একমি ল্যাবরেটরিজ লিমিটেডের এরিয়া ম্যানেজার রাকিব হাসান মামলাটি করেন। গতকাল গুলশান থানা পুলিশ জানায়, আগুনের ঘটনায় যে দুজন মারা গেছেন, সেই পরিপ্রেক্ষিতে করা অপমৃত্যু মামলাটির তদন্ত চলমান। রাকিব হাসান জানান, আগুন লাগা ভবনটির ফ্ল্যাট নম্বর এ-১২ ও এ-১৩ এর মালিক একমি গ্রুপের ডিরেক্টর ফাহিম সিনহা। ভবনের পঞ্চম তলায় ইলেকট্রিক শর্টসার্কিটের মাধ্যমে আগুন লাগে। আগুন দ্রুত ভবনে ছড়িয়ে পড়ে। অগ্নিকাণ্ডের সময় ফাহিম সিনহার বাসায় কর্মরত ছিলেন কেয়ারটেকার আনোয়ার হোসেন (৩০) ও বাবুর্চি রাজীব পাইরিস রাজু (৩৯)। আগুন লাগার পর তারা কোনো উপায় না পেয়ে জীবন বাঁচাতে এ-১২ নম্বর ফ্ল্যাট থেকে নিচে সুইমিং পুলে ঝাঁপ দেন। এতে তারা শরীরের বিভিন্ন স্থানে গুরুতর আঘাতপ্রাপ্ত হন। আগুন নেভাতে আসা ফায়ার সার্ভিসের কর্মীরা আনোয়ার হোসেনকে উদ্ধার করে ঢাকা মেডিকেল

কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করলে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা   যান। অন্যদিকে রাজিব পাইরিস রাজুকে উদ্ধার করে শিকদার মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলে তিনিও সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর আগে রবিবার সন্ধ্যা ৭টায় গুলশান-২ নম্বরের ১০৪ নম্বর রোডে ১২ তলা আবাসিক ভবনে আগুন লাগে। রাত ১১টায় প্রায় ৪ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। গতকাল গণমাধ্যমকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গুলশান বিভাগের উপ-কমিশনার (ডিসি) আ. আহাদ বলেন, আমরা এখন ভবনটির বাইরে অবস্থান নিয়ে নিরাপত্তা দিচ্ছি। সংশ্লিষ্ট সংস্থাগুলো ভবনটিকে এখনো নিরাপদ বলে ঘোষণা করেনি। নিরাপদ ঘোষণার পরই বাসিন্দারা ভবনে বসবাস শুরু করতে পারবেন। তবে ভবনটির নিরাপত্তাকর্মীরা বলছেন, বিভিন্ন সংস্থার লোকজন আসছেন। তারা ভবনটি পরীক্ষা-নিরীক্ষা করছেন। বিভিন্ন ফ্ল্যাটের মালিকেরা আসছেন। তারা তাদের ফ্ল্যাট থেকে প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে যাচ্ছেন। আগুন লাগার পর নিরাপত্তার কারণে ভবনটির বিদ্যুৎ ও গ্যাসের সংযোগ বন্ধ করে দেওয়া হয়। এ সংযোগ এখনো বন্ধ রয়েছে।

এদিকে গুলশানে আগুনের ঘটনায় গুরুতর আহত সামা রহমান সিনহাকে এখনো শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা দেওয়া হচ্ছে। তার অবস্থা আগের চেয়ে একটু ভালো।

গতকাল তার বিষয়ে বার্ন ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেছেন, সামা এখনো আইসিইউতে আছেন। তবে তিনি এখন আগের চেয়ে ভালো আছেন। আমাদের মেডিকেল টিম তাকে অবজারভেশনে রাখবে। এরপর অবস্থা বুঝে বেডে দিবে। তার ইন্টারনাল ব্লিডিংয়ের যে আশঙ্কা ছিল, সেটাও হয়নি। বাকি পরিস্থিতি আরও অবজারভেশনের পর বলা যাবে।

অগ্নিকাণ্ডের সময় শরীরে আগুন নিয়ে সাত তলা থেকে সুইমিং পুলে লাফিয়ে পড়ে গুরুতর আহত হন সামা রহমান সিনহা (৩৮)। তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ও একমি গ্রুপের পরিচালক ফাহিম সিনহার স্ত্রী।

সর্বশেষ খবর