শিরোনাম
প্রকাশ : ২৩ জানুয়ারি, ২০২০ ১০:২০

যে কারণে করোনা ভাইরাসের আক্রমণকে চিনতে ভুল হচ্ছে

অনলাইন ডেস্ক

যে কারণে করোনা ভাইরাসের আক্রমণকে চিনতে ভুল হচ্ছে
ফাইল ছবি

গত বছরের ডিসেম্বর থেকে চীনে আতঙ্ক বাড়াচ্ছে করোনা ভাইরাস। এই ভাইরাস ফুসফুসে দ্রুত সংক্রমণ ঘটিয়ে মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। এই ভাইরাসে মৃত্যুর মূল কারণ হলো এর উপসর্গ একেবারে নিউমোনিয়ার মতো। ফলে প্রাথমিকভাবে করোনা ভাইরাসের আক্রমণকে চিনতে ভুল হচ্ছে।

নিউমোনিয়া রোগের একটি অন্যতম প্রধান কারণ হল ফুসফুসে ‘স্ট্রেপ্টোকক্কাস নিউমোনি’ নামের ব্যাকটেরিয়ার সংক্রমণ। কিন্তু করোনা ভাইরাসের বিস্তার এবং সংক্রমিত হওয়ার গতি ‘স্ট্রেপ্টোকক্কাস নিউমোনি’র তুলনায় বহুগুণ বেশি। করোনা ভাইরাস ‘স্ট্রেপ্টোকক্কাস নিউমোনি’ নামের ব্যাকটেরিয়ার তুলনায় বহুগুণে আগ্রাসী ও ক্ষতিকর। ফলে নিউমোনিয়া ভেবে ভুল করলেই বাড়ছে মৃত্যুর ঝুঁকি।

নিউমোনিয়ার লক্ষণ বা উপসর্গ-

নিউমোনিয়ার প্রাথমিক লক্ষণ হল জ্বর আর তার সঙ্গেই অনর্গল খুসখুসে কাশি। এর পাশাপাশি শ্বাসকষ্টের সমস্যাও থাকে। ফুসফুসে সংক্রমণ যত বাড়ে, শ্বাসকষ্টও ততই বাড়তে থাকে।

নিউমোনিয়ায় বুকে ব্যথা হতে পারে। তবে বুকের ব্যথার ধরন একেবারে আলাদা। গভীর বা লম্বা শ্বাস নেওয়ার সময়ে বুকে ব্যথা বা চাপ অনুভূত হতে পারে। মূলত ফুসফুসে সংক্রমণজনিত প্রদাহের ফলে এই ব্যথা হয়।

এছাড়া নিউমোনিয়ায় মাথায় যন্ত্রণা, শরীর দুর্বল হয়ে পড়া, খাওয়ার ক্ষেত্রে অনীহা, সারাক্ষণ বমি বমি ভাব ইত্যাদি একাধিক আনুষঙ্গিক সমস্যা দেখা দেয়। চিন্তার বিষয় হল, জ্বর, নিউমোনিয়া, হাঁচি, সর্দিকাশি, শ্বাসকষ্ট- এই সব চেনা নিউমোনিয়ার লক্ষণ বা উপসর্গের আড়ালেই হানা দিচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাস।

চীনের ইউহান প্রদেশসহ বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে পড়া এই ভাইরাস ইতিমধ্যেই প্রাণ কেড়েছে বহু মানুষের। করোনা ভাইরাসে আক্রান্ত মিলেছে ব্যাঙ্কক, যুক্তরাষ্ট্রতেও। 


বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য