বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

যন্ত্র পরিষ্কার করবে কচুরিপানা

নিজস্ব প্রতিবেদক

যন্ত্র পরিষ্কার করবে কচুরিপানা

নগরের কচুরিপানা পরিষ্কারে এবার ব্যবহার করা হবে উইড হার্ভেস্টার। সিটি করপোরেশন থেকে শুরু করে পৌরসভায় এমন যন্ত্র ব্যবহারের চিন্তা চলছে। উইড হার্ভেস্টার বা কচুরিপানা কাটার যন্ত্রগুলো সাধারণত জলাশয়ের (খাল, হ্রদ, দিঘি ও পুকুর) রক্ষণাবেক্ষণ এবং কচুরিপানা, শ্যাওলা ও অন্যান্য জলজ উদ্ভিদ এবং জলাশয়ের উপরিভাগের ভাসমান বর্জ্য-আবর্জনা স্বয়ংক্রিয়ভাবে অপসারণের লক্ষ্যে তৈরি করা হয়েছে। এই যন্ত্রে একটি ইউ-কাটার ব্লেড থাকে; যা পানির নিচের গাছের ডালপালা ছিন্ন করে, আগাছা জড়ো করে এবং কনভেয়ার বেল্টে স্বয়ংক্রিয়ভাবে একত্রিত করে। এরপর যন্ত্রের উপরিভাগে থাকা স্টোরেজে (৫.৫ ঘনমিটার আয়তনের) বাকেটে কর্তনকৃত কচুরিপানা এবং সংগ্রহকৃত ভাসমান বর্জ্য পর্যায়ক্রমে তীরে জড়ো করা হয় কিংবা সরাসরি ডাম্প ট্রাকে অফলোড করা হয়। এই যন্ত্রগুলো কচুরিপানা ও বর্জ্য পরিষ্কার করতে খুবই কার্যকর। কচুরিপানা ও জলজ আগাছা জলযান চলাচলে বাধা দেয়। এসব জলজ ও ভাসমান আগাছা অপসারণ করে জলাশয়কে মাছ চাষের উপযোগী করা যায়।

বাংলাদেশের সিটি করপোরেশনের জলাশয়গুলো বিভিন্ন রাসায়নিক, জৈব ও গৃহস্থালি বর্জ্যে মারাত্মকভাবে দূষিত। উন্নত বিশ্বে কচুরিপানা ও ভাসমান বর্জ্য অপসারণে এ ধরনের অত্যাধুনিক যন্ত্র ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য-সংস্থা (WHO)-এর নির্দেশনা মোতাবেক এবং পরিচ্ছন্নতাকর্মীদের স্বাস্থ্যঝুঁকি এড়ানোর লক্ষ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় জলাশয় থেকে কচুরিপানা ও ভাসমান বর্জ্য অপসারণের জন্য আধুনিক যান-যন্ত্রপাতি সংগ্রহের একটি যুগপোযোগী সিদ্ধান্ত গ্রহণ করে। ২০২০-২১ অর্থবছরে সিটি করপোরেশনের জন্য যান-যন্ত্রপাতি ক্রয় উপখাতে বরাদ্দকৃত অর্থ দ্বারা বিভিন্ন সিটি করপোরেশন এলাকার জলাশয় হতে কচুরিপানা ও বর্জ্য অপসারণের নিমিত্তে বিভিন্ন সিটি করপোরেশনের চাহিদাপত্র মোতাবেক এবং অভিজ্ঞ প্রকৌশলীবৃন্দের মতামতের ভিত্তিতে জার্মানি হতে পৃথিবীর সবচেয়ে বড় এবং উইড হার্ভেস্টারের জনক বলে অভিহিত BERKY GmbH হতে সংগ্রহের সিদ্ধান্ত গৃহীত হয়। একাধিক উচ্চ ক্ষমতাসম্পন্ন কারিগরি কমিটি কর্তৃক যন্ত্রটির প্রস্তাবিত টেকনিক্যাল স্পেসিফিকেশন যাচাই-বাছাই করা হয় এবং সর্বসম্মতিক্রমে উল্লিখিত যন্ত্রটির প্রয়োজনীয়তা আছে মর্মে অভিমত ব্যক্ত করা হয়। পৃথিবীর শীর্ষস্থানীয় উইড হার্ভেস্টার প্রস্তুতকারী জার্মানির BERKY GmbH কর্তৃক প্রস্তুতকৃত ও সর্বাধিক ব্যবহৃত উইড হার্ভেস্টার যা সরাসরি জার্মানি হতে আমদানি করা হয়। উৎপাদনকারী প্রতিষ্ঠানের দক্ষ জার্মান প্রকৌশলী ও প্রশিক্ষকের উপস্থিতিতে এবং তত্ত্বাবধানে ঢাকা এবং চট্টগ্রামে একাধিকবার যন্ত্রটির টেকনিক্যাল স্পেসিফিকেশনের সঠিকতা এবং জলাশয়ে কার্যকারিতা পর্যবেক্ষণ করা হয়।

প্রস্তাবিত টেকনিক্যাল স্পেসিফিকেশনের সঙ্গে আমদানিকৃত যন্ত্রের শতভাগ মিল পাওয়া যায়। জলাশয়ে যন্ত্রটি সফলভাবে কচুরিপানা ও ভাসমান বর্জ্য অপসারণেও শতভাগ কার্যকরী প্রমাণিত হয়। সরেজমিন আমদানিকৃত যন্ত্রগুলো পরিদর্শনকালে এই প্রতিবেদক প্রস্তুতকারী প্রতিষ্ঠানের প্রকৌশলী ও প্রশিক্ষক মার্টিন  জোহানেস আলকেমির (Mr. Martin Johannes Alkemeir)-এর সাক্ষাৎকার গ্রহণ করেন।

এই জার্মান প্রকৌশলীর ভাষ্যমতে, বাংলাদেশ সরকার অত্যন্ত যুগোপযোগী সিদ্ধান্ত নিয়েছে। তাদের উৎপাদনকৃত এই মডেলটি (BERKY 6925) পৃথিবীর ২৬টি রাষ্ট্রে অত্যন্ত সফলভাবে পরিচালিত হচ্ছে। বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে মিয়ানমার ও ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, কম্বোডিয়া, মালয়েশিয়ায় যন্ত্রটি ব্যাপকভাবে পরিচিত।

সর্বশেষ খবর